ঢাকা (সকাল ৮:১১) শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ ইং
শিরোনাম

সারা দেশ করোনার ঝুঁকিতেঃ স্বাস্থ্য অধিদপ্তর



নিজস্ব প্রতিবেদকঃ সারা দেশ করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকিতে রয়েছে বলে ঘোষণা করেছে স্বাস্থ্য অধিদপ্তর। আজ বুধবার অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ স্বাক্ষরিত এ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

সারা দেশকে ঝুঁকিপূর্ণ ঘোষণার কারণে জনগণকে বেশ কিছু বিধি-নিষেধ কঠোরভাবে মেনে চলতে বলা হয়েছে ওই বিজ্ঞপ্তিতে। বিধিগুলো হলো, অতি জরুরি প্রয়োজন ছাড়া কেউ ঘর থেকে বের হতে পারবে না। সন্ধ্যা ছয়টা থেকে সকাল ছয়টা পর্যন্ত কেউ ঘরের বাইরে যেতে পারবে না। এক এলাকা হতে অন্য এলাকায় লোকজনের চলাচল কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এসব বিধি-নিষেধ ভঙ্গকারীদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। এ ক্ষেত্রে স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ সংশ্লিষ্ট সরকারি প্রশাসন ও কর্তৃপক্ষের সহায়তায় এসব আইন প্রয়োগ করতে পারবে।সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮ এর ১১ (১) ধারার ক্ষমতাবলে সারা দেশকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করে স্বাস্থ্য অধিদপ্তর। বিধি-নিষেধ ভঙ্গকারীদের এই আইনের অধীনেই বিচারের আওতায় আনা হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

সারা দেশকে ঝুঁকিপূর্ণ হিসেবে ঘোষণার কারণ হিসেবে বলা হয়, বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করা এই ভাইরাসের বিস্তার বাংলাদেশেও ঘটেছে। হাঁচি, কাশি ও পরস্পর মেলামেশার কারণে এ রোগের বিস্তার ঘটে। এখন পর্যন্ত বিশ্বে এ রোগের কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। বিশ্বস্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী এ রোগের একমাত্র প্রতিষেধক হলো, পরস্পরকে নির্দিষ্ট দূরত্বে অবস্থান করা—যা নিশ্চিতে বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তর এই বিজ্ঞপ্তি জারি করেছে।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT