ঢাকা (বিকাল ৪:৫২) শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ ইং

শেষ দিনের অপেক্ষায় ঢাকা টেষ্ট

<script>” title=”<script>


<script>

শ্রীলঙ্কাকে দ্রুত অলআউট করে লিড নেওয়ার প্রত্যাশা ছিল বাংলাদেশের। অ্যাঞ্জেলো ম্যাথুজ ও দিনেশ চান্দিমালের সেঞ্চুরিতে বাংলাদেশের সেই লক্ষ্য ভেস্তে দেয় শ্রীলঙ্কা। উল্টো লিড নিয়ে দিনের শেষ সেশনে থামে সফরকারীরা। ১৪১ রানে পিছিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে সোয়া এক ঘণ্টাতেও ৪ উইকেট হারিয়ে ফেলেছে বাংলাদেশ। তামিম-মুমিনুলদের উইকেটে আসা-যাওয়ার মিছিলে দিন শেষে হার চোখ রাঙাচ্ছে বাংলাদেশকে।

আজ বৃহস্পতিবার ঢাকা টেস্টের চতুর্থ দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ৩৪ রান। দিন শেষে উইকেটে ছিলেন লিটন দাস (১)। তার সঙ্গে ১৪ রানে অপরাজিত মুশফিকুর রহিম।

১০৭ রানে পিছিয়ে থেকে আগামীকাল শুক্রবার টেস্টের পঞ্চম দিন শুরু করবে বাংলাদেশ। কাল শেষ দিনে যে কোনো কিছুই হতে পারে শেরেবাংলা স্টেডিয়ামে। তবে অন্তত ড্রয়ের স্বাদ পেতে হলে বাংলাদেশকে লম্বা সময় উইকেটে থাকতে হবে। নয়তো হার জুটতে পারে মুমিনুলদের। কারণ ১০৭ রান টপকে যদি শ্রীলঙ্কাকে বড় লক্ষ্য বাংলাদেশ দিতে না পারে তাহলে অনায়সেই ফল নিজেদের পক্ষে নিতে পারবে শ্রীলঙ্কা। শেষ দিনে বাংলাদেশ কতক্ষণ উইকেটে টিকে থাকতে পারে সেটাই দেখার অপেক্ষা।

আজ তৃতীয় সেশনে প্রথম ইনিংসে ৫০৬ রানে থামে শ্রীলঙ্কা। ফলে প্রথম সেশনে ১৪১ রানের লিড পায় লঙ্কানরা। দলের হয়ে সর্বোচ্চ রান করা ম্যাথুজ ৩৪২ বলে খেলেছেন ১৪৫ রানের ইনিংস।

বল হাতে বাংলাদেশের হয়ে উজ্জ্বলতা ছড়িয়েছেন সাকিব ও ইবাদত। ৯৬ রান দিয়ে ৫টি উইকেট নিয়েছেন সাকিব। এই নিয়ে টেস্ট ক্যারিয়ারের ১৯তম বার এক ইনিংসে পাঁচ উইকেট নিলেন বিশ্বসেরা অলরাউন্ডার। সাকিবের সঙ্গে ১৪৮ রান দিয়ে চার উইকেট নেন ইবাদত।

গতকাল বুধবার টেস্টের তৃতীয় দিন শেষে শ্রীলঙ্কার সংগ্রহ দাঁড়ায় ৫ উইকেটে ২৮২ রান। ৮৩ রানে পিছিয়ে থেকে আজ বৃহস্পতিবার টেস্টের চতুর্থ দিন শুরু করে শ্রীলঙ্কা। দিনের প্রথম সেশনেই এই ৮৩ রান যোগ করে লিডের পথে হাঁটে শ্রীলঙ্কা।

এরপর দ্বিতীয় সেশনে সেঞ্চুরি তুলে নেন দুই লঙ্কান ব্যাটার দিনেশ চান্দিমাল ও অ্যাঞ্জেলো ম্যাথুজ। দুজনে মিলে গড়েন ষষ্ঠ উইকেটে বাংলাদেশের বিপক্ষে রেকর্ড জুটি। অবশেষে দিনের তৃতীয় সেশনের দ্বিতীয় ওভারে এই জুটি ভাঙেন ইবাদত।

বাংলাদেশি পেসারের বল খেলতে গিয়ে কাভারে তামিম ইকবালের হাতে ক্যাচ তুলে দেন চান্দিমাল। ২১৯ বলে ১২৪ রান করে ফেরেন চান্দিমাল। মোট ৬৯.১ ওভার থিতু হয়েছে এই জুটি। এই সময়ে ম্যাথুজের সঙ্গে ৪৫০ বলে ১৯৯ রানের জুটি গড়েন চান্দিমাল।

চান্দিমাল ফেরার পর বেশিক্ষণ স্থায়ী হয়নি লঙ্কানদের ইনিংস। ওই জুটি ভাঙার ৫৫ মিনিটের মধ্যেই অলআউট হয় শ্রীলঙ্কা। চান্দিমালের পর ব্যাট করতে নামা নিরোসান ডিকভেলা থিতু হতে পারেননি। ৯ রানে তাকে নিজের চতুর্থ শিকার বানান সাকিব। এরপর রমেশ মেন্ডিসকে এলবির ফাঁদে ফেলেন ইবাদত।জয়াবিক্রমাকে আউট করে নিজের পঞ্চম শিকার তুলে নেন সাকিব। আর শেষ দিকে বিশ্ব ফার্নান্দো রানআউট করে সাকিবই ইতি টানেন লঙ্কানদের ইনিংসের।

এর আগে টেস্টের দ্বিতীয় দিন মুশফিকুর রহিমের লড়াইয়ের পর প্রথম ইনিংসে ৩৬৫ রানে থেমেছে বাংলাদেশ। দলের হয়ে সর্বোচ্চ রান করা মুশফিক খেলেছেন ১৭৫ রানের ইনিংস। এ ছাড়া লিটন খেলেছেন ১৪১ রানের ইনিংস।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ প্রথম ইনিংস: ৩৬৫

শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ১৬৫.১ ওভারে ৫০৬ (ম্যাথিউস ১৪৫*, চান্দিমাল ১২৪, ডিকভেলা ৯, রমেশ ১০, জয়াবিক্রমা ০, আসিথা ২; খালেদ ২৩-৩-৮৫-০, ইবাদত ৩৮-৪-১৪৮-৪, সাকিব ৪০.১-১১-৯৬-৫, মোসাদ্দেক ১২-১-৩৮-০, তাইজুল ৪৯-১০-১২৪-০, মুমিনুল ৩-০-৭-০)

বাংলাদেশ দ্বিতীয় ইনিংস :  ১৩ ওভারে ৩৪/৪ (তামিম ০, জয় ১৫, শান্ত ২, মুমিনুল ০, মুশফিক ১৪, লিটন ১ ; রাজিথা ৬-৩-১২-১, ফার্নান্দো ৬-২-১২-২)।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT