ঢাকা (রাত ১০:১২) বুধবার, ১৫ই মে, ২০২৪ ইং

লাউয়া ছড়া জাতীয় উদ্যানে আগুন



মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া সংরক্ষিত বনে আগুন লাগে।

শনিবার (২৪ এপ্রিল) দুপুর ১২টার দিকে জাতীয় এই উদ্যানে হঠাৎ করে আগুন লেগে যায়। আগুনের সূত্রপাত সম্পর্কে এখনো পুরোপুরি নিশ্চিত হওয়া যায়নি।

স্থানীয় সুত্রে জানা যায়, লাউয়াছড়া বনের ভেতরে স্টুডেন্ট ডরমেটরি অংশে কাজ করছিলেন কিছু শ্রমিক। দুপুর ১২ টার দিকে ওই এলাকায় হঠাৎ করে আগুন লেগে যায়।

ফায়ার সার্ভিসের কমলগঞ্জ স্টেশনের ভারপ্রাপ্ত স্টেশন ম্যানেজার নুরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে বলেন, বনের ভেতরে রাস্তা না থাকা ও পানির উৎস না থাকায় আগুন নিয়ন্ত্রণে অনেক সময় লেগে যায় । শ্রীমঙ্গল ও কমলগঞ্জ ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রনে আনে।

বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম চৌধুরী বলেন, বনবিভাগের লোকজন এবং ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণে এনেছে। আগুনে বড় ধরণের কোনো ক্ষয়ক্ষতি হবে না বলে ধারণা করছি। আগুনের সূত্রপাত সম্পর্কে এখনো জানা যায়নি।কোথা থেকে আগুন লাগল তা তদন্ত করে দেখবে বনবিভাগ।

১২৫০ হেক্টর জমি নিয়ে লাউয়াছড়া সংরক্ষিত বনাঞ্চল। ১৯৯৬ সালে এটিকে জাতীয় উদ্যান হিসেবে ঘোষণা করা হয়। উদ্ভিদ আর প্রাণী বৈচিত্রের আঁধার এই বন বিভিন্ন বিরল ও বিপন্ন প্রজাতির প্রাণীর আবাসস্থল হিসেবে পরিচিত। বন বিভাগের হিসেব মতে, ২০ প্রজাতির স্তন্যপায়ী, ৫৯ প্রজাতির সরীসৃপ (৩৯ প্রজাতির সাপ, ১৮ প্রজাতির লিজার্ড, ২ প্রজাতির কচ্ছপ), ২২ প্রজাতির উভচর, ২৪৬ প্রজাতির পাখি ও অসংখ্য কীট-পতঙ্গ রয়েছে। এই বনে বিরল প্রজাতির উল্লুক, মুখপোড়া হনুমান, চশমাপড়া হনুমানও দেখতে পাওয়া যায়।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT