ঢাকা (সন্ধ্যা ৭:২০) মঙ্গলবার, ২রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

বাংলাদেশী পঞ্চম এভারেস্ট জয়ী বাবর আলী

Babar Ali - Everest
বাংলাদেশী পঞ্চম এভারেস্ট জয়ী বাবর আলী



বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন পেশায় ডাক্তার, নেশায় পর্বতারোহী বাবর আলী। ১১ বছর পর পঞ্চম বাংলাদেশি হিসেবে তিনি এ চূড়া জয় করেন। আজ রবিবার (১৯ মে) বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টায় এভারেস্টের চূড়ায় ওঠেন তিনি। রবিবার (১৯ মে) বেসক্যাম্প টিমের বরাতে বাবরের সংগঠন ভার্টিক্যাল ড্রিমার্সের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়।

জানা যায়, বাবর আলী গত ১ এপ্রিল হিমালয়ের শীতিধার চূড়া জয়ের জন্য রওনা দেন। চূড়াটি পর্বতের ১৫ হাজার ৫০০ ফুট ওপরে। আজ সকাল সাড়ে ৮টায় সেখানে তিনি বাংলাদেশের পতাকা ওড়ান।

তবে বাবরের মূল লক্ষ্য শুধু এভারেস্ট নয়, সঙ্গে লাগোয়া পৃথিবীর চতুর্থ শীর্ষ পর্বত লোৎসেও। আজ রবিবার ক্যাম্প-৪-এ নেমে মাঝরাতে দ্বিতীয় লক্ষ্যের পথে যাত্রা শুরু করবেন। লোৎসেতে আগে কোনো বাংলাদেশি সামিট করেননি এবং কোনো বাংলাদেশি একই অভিযানে দুটি আট হাজারী শৃঙ্গে চড়েননি। তাই লক্ষ্য পূরণ হলে বাবর আলী বাংলাদেশের ইতিহাসে এক নতুন অধ্যায়ের সূচনা করবেন।

চলতি বছরের ১ এপ্রিল নেপালের উদ্দেশে দেশ ছাড়েন বাবর আলী। পর্বতারোহণের প্রয়োজনীয় অনুমতি ও নানা সরঞ্জাম কেনার কাজ শেষ করে নেপালের রাজধানী কাঠমাণ্ডু থেকে লুকলার উদ্দেশে রওনা হন তিনি। সপ্তাহখানেকের ট্রেকিং শেষে পৌঁছেন এভারেস্টের বেস ক্যাম্পে। মূল অভিযান শুরু হয় এখান থেকেই। পর্বতের চূড়ায় উঠতে সময় লাগে দুই মাসের মতো।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT