ঢাকা (রাত ১০:৫২) মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ ইং

বরিশাল বিশ্ববিদ্যালয় ‘ক’ ইউনিট ভর্তি তথ্য



দক্ষিণবঙ্গে উচ্চশিক্ষার লক্ষ্যে ২০১১ সালের ২২ ফেব্রুয়ারি বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরিশাল বিশ্ববিদ্যায়ের ভিত্তিস্থাপন করেন। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বরিশাল জিলা স্কুল অস্থায়ী ক্যাম্পাসে ২৫ জানুয়ারী, ২০১২ সালে বেলা পৌনে ১১টায় জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে ৪টি অনুষদের ৬ টি বিভাগে আনুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম উদ্বোধন করেন।

বর্তমানে কীর্তনখোলা নদীর তীরে কর্ণকাঠি এলাকায় রয়েছে বিশ্ববিদ্যালয়টির পূর্ণাঙ্গ ক্যাম্পাস যেখানে সকল বিভাগের শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে।
প্রতিবছরের ন্যায় এবারও বরিশাল বিশ্ববিদ্যালয়ে ৬ টি অনুষদে ২৪ টি বিভাগে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ৪ বছর মেয়াদি স্নাতক কোর্সের ১ম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।
আবেদন ফরম পূরণের তারিখ: ০১ সেপ্টেম্বর ২০১৯ থেকে ২৫ শে সেপ্টেম্বর ২০১৯ পর্যন্ত। আবেদন ফি : নিজ বিভাগ ৬০০ + বিভাগ পরিবর্তন ৫০০। তবে পরীক্ষা সম্মিলিত হবে।
ভর্তি পরীক্ষার তারিখ ও সময়: ক ইউনিট ১৯/১০/২০১৯ , শুক্রবার সকাল ১১-১২.৩০ টা পর্যন্ত।
ভর্তির সাধারণ যোগ্যতা: মাধ্যমিক(সমমান) পাশ সাল ২০১৬-২০১৭ ও উচ্চ মাধ্যমিক(সমমান) পাশ সাল ২০১৮-২০১৯। মাধ্যমিক (সমমান) ও উচ্চমাধ্যমিক (সমমান) উভয় পরীক্ষায় বিজ্ঞান শাখায় চতুর্থ বিষয় সহ মোট জিপিএ ৭.০০ পেতে হবে,তবে কোন পরীক্ষায় জিপিএ ৩.০০ এর নিচে গ্রহণযোগ্য নয়।
বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ: গণিত, রসায়ন, পদার্থ বিজ্ঞান, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ভূতত্ত্ব ও খনিবিদ্যা, পরিসংখ্যান।জীববিজ্ঞান অনুষদ: সয়েল এন্ড ইনভারমেন্টাল সায়েন্সস, উদ্ভিদ বিজ্ঞান, কোস্টাল স্টাডিজ এন্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট এবং বায়োকেমিস্ট্রি এন্ড বায়োটেকনোলজি।নির্দিষ্ট বিষয়ে ভর্তির জন্য নির্দিষ্ট বিষয়ে ন্যূনতম নম্বর প্রযোজ্য।
এছাড়াও বিভাগ পরিবর্তন ও নির্দিষ্ট শর্ত পূরণ করে অন্যান্য ইউনিটে যাওয়া যাবে।
আসন সংখ্যা: ক ইউনিটের মোট আসন সংখ্যা ৫৮০ + শাখা পরিবর্তন ১৫৪। সুতরাং মোট আসন সংখ্যা ৫৮০+১৫৪=৭৩৪ টি আসন।
গুরুত্বপূর্ণ তথ্য: ভর্তি পরীক্ষায় এমসিকিউ পদ্ধতিতে হবে। ১২০ মার্কের মোট ১০০ টি প্রশ্ন থাকবে সময় ১ ঘন্টা ৩০ মিনিট। প্রতিটি প্রশ্নের মান ১.২০ এবং প্রতিটি ভুল উত্তরের জন্য ০.৩ নম্বর কাটা হবে এবং তা হবে বিষয় ভিত্তিক। ভর্তি পরীক্ষার পাস নম্বর ৪৮।

ক ইউনিটে ভর্তি সম্বন্ধে তথ্য যোগাযোগ নাম্বার: ০২৯৬৬৯৯৩৪ (অফিস চলাকালীন সময়ে) এবং বিস্তারিত জানতে ( http://admission.eis.bu.ac.bd )

লিখেছেনঃ
জনি মোল্লা,
সয়েল এন্ড এনভারমেন্টাল সায়েন্স,
বরিশাল বিশ্ববিদ্যালয়।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT