ঢাকা (সন্ধ্যা ৭:৩৯) শুক্রবার, ৩রা মে, ২০২৪ ইং

দেশে মোবাইল ফোনের গ্রাহক সংখ্যা ১৮ কোটি ৪০ লাখ



দেশে বর্তমানে ১৮ কোটি ৪০ লাখের বেশি মোবাইল ফোন গ্রাহক রয়েছেন বলে জানিয়েছে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। অর্থাৎ সবশেষ আদমশুমারির প্রতিবেদনে জনসংখ্যা যত এসেছে দেশে মোবাইল ফোনের গ্রাহক তার চেয়ে প্রায় দুই কোটি বেশি।

বুধবার (৩১ আগস্ট) জাতীয় সংসদে আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য কাজিম উদ্দিন আহম্মেদের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী বলেন, দেশে চারটি মোবাইল ফোন কোম্পানির গ্রাহক সংখ্যা ১৮ কোটি ৪০ লাখ ১ হাজার।

গ্রাহক সংখ্যা বলতে বায়োমেট্রিক ভেরিফায়েড সাবস্ক্রিপশনকে বোঝানো হয়েছে। যারা গত তিন মাসে অন্তত একবার ওই মোবাইল নেটওয়ার্কে সক্রিয় ছিলেন, তাদেরকেই গ্রাহক হিসেবে ধরা হয়েছে। জুলাইয়ের শেষে সদ্যসমাপ্ত আদমশুমারির প্রাথমিক প্রতিবেদনে জানানো হয়, দেশের জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন।

সংসদে মন্ত্রীর দেয়া তথ্যানুযায়ী, সবচেয়ে বেশি গ্রাহক গ্রামীণফোনের। তাদের গ্রাহকের সংখ্যা ৮ কোটি ৪০ লাখ জন আর সিমের সংখ্যা ১১ কোটি ১৪ লাখ।

দ্বিতীয় অবস্থানে রয়েছে রবি আজিয়াটার গ্রাহক। তাদের গ্রাহক সংখ্যা ৫ কোটি ৪৮ লাখ। আর সিমের সংখ্যা ১০ কোটি ২৬ লাখ। তৃতীয় অবস্থানে থাকা বাংলালিংকের গ্রাহক সংখ্যা ৩ কোটি ৮৫ লাখ। আর সিমের সংখ্যা ৮ কোটি ২৬ লাখ।

এছাড়া রাষ্ট্রায়ত্ত কোম্পানি টেলিটকের বাংলাদেশ লিমিটেডের গ্রাহক সংখ্যা ৬৭ লাখ ১ হাজার। আর সিমের সংখ্যা ১ কোটি ৩৩ লাখ।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT