ঢাকা (বিকাল ৫:৩৭) শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

ঠাকুরগাঁওয়ে আলোকচিত্র প্রদর্শনীতে স্থান পেয়েছিল ড্রেনমার্কসহ ‘বিদেশি ছবি’

ঠাকুরগাঁওয়ে আলোকচিত্র প্রদর্শনীতে স্থান পেয়েছিল ড্রেনমার্কসহ ‘বিদেশি ছবি’

মেঘনা নিউজ ডেস্ক মেঘনা নিউজ ডেস্ক Clock বৃহস্পতিবার রাত ০৯:৫৯, ২২ নভেম্বর, ২০১৮

মোঃ ইসলাম, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি: ঠাকুরগাঁও ফটোগ্রাফিক সোসাইটির পাঁচদিন ব্যাপী ‘আলোকচিত্র প্রদর্শনী’ শেষ হয়েছে। এই আলোকচিত্র প্রদর্শনীতে এবার স্থান পেয়েছিল ভারত, ড্রেনমার্কসহ বেশ কয়েকটি দেশের ছবি।
দেশের বিভিন্ন স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়সহ সব বয়সের আলোকচিত্রীদের তোলা ১০৪টি ছবি এই প্রদর্শনীতে স্থান পায়।
মুক্তিযুদ্ধ, দেশীয় ঐতিহ্য, জীবন, প্রকৃতিসহ নানা বিষয়ের ওপর ছবি প্রদর্শনীত হয়। এসব আলোকচিত্র দেখার জন্য অসংখ্য মানুষ প্রতিদিন ভিড় করেছিল ঠাকুরগাঁও জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে।
গত শুক্রবার (১৬ নভেম্বর) ঠাকুরগাঁও ফটোগ্রাফিক সোসাইটির আয়োজনে দ্বিতীয় বারের জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে পাঁচদিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী শুরু হয় এবং মঙ্গলবার (২০ নভেম্বর) শেষ হয়।
ঠাকুরগাঁওয়ে আলোকচিত্র প্রদর্শনীতে স্থান পেয়েছিল ড্রেনমার্কসহ ‘বিদেশি ছবি’মঙ্গলবার সন্ধ্যায় ঠাকুরগাঁও জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে পাঁচদিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠিত হয়। ঠাকুরগাঁও ফটোগ্রাফিক সোসাইটির সহ সভাপতি মোঃ মুসা রাখালের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে বক্তব্য দেন, ঠাকুরগাঁও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শীলাব্রত কর্মকার, অতিরিক্ত পুলিশ সুপার আল আসাদ মোঃ মাহফুজুল ইসলাম, ঠাকুরগাঁও ফটোগ্রাফিক সোসাইটির সাধারণ সম্পাদক আব্দুল­াহ আল মামুন প্রমুখ।
পাঁচদিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনীতে প্রথম স্থান পেয়েছে তামজিদ আলম টোকেন, দ্বিতীয় স্থান পেয়েছে মো: খায়রুল ইসলাম (ঢাকা), তৃতীয় স্থান পেয়েছে স্বপ্লীল দত্ত, ৪র্থ স্থান পেয়েছে মো: খায়রুল ইসলাম (সিলেট), ৫ম স্থাপন পেয়েছে লিসান আসিব খান, ৬ষ্ঠ স্থান পেয়েছে আবু কাইয়ুম খাজা, ৭ম স্থান পেয়েছে নিশাত নুজহাত ইসলাম, ৮ম স্থান পেয়েছে শাওন সরকার, ৯ম স্থান পেয়েছে এহসান রিহান (দুবাই) এবং ১০ম স্থান পেয়েছে শুভ্রজিৎ বিশ্বাস (ভারত)।
আলোকচিত্র দেখতে আসা সাইফুল ইসলাম বলেন, এ রকম একটি জমকালো আয়োজনে ঠাকুরগাঁওয়ে আলোকচিত্র প্রদর্শনী আমাদের অভিভূত করেছে। পাশাপাশি আলোকচিত্রীদের ছবি দেখে অনেক কিছুই জানতে পেরেছি।
শহরের আশ্রমপাড়া মহল্লার নাসরিন আক্তার বলেন, আলোকচিত্র প্রদর্শনীর মাধ্যমে আমাদের জানা-অজানা নানা বিষয়গুলো তুলে ধরা হয়েছে । এতে করে আমরা ও শিশুরা অনেক কিছুই জানতে পেরেছে।
আলোকচিত্র প্রদর্শনীতে অংশ নিয়েছেন চুয়াডাঙ্গা থেকে ইসমাইল হোসেন বলেন, এই প্রদর্শনীতে আমার একটি ছবি রয়েছে। এই প্রদর্শনীতে অংশগ্রহণ করতে পেরে আমি খুব খুশী হয়েছি ।
ব্যাতিক্রম এই আয়োজনের মধ্য দিয়ে তরুণরা ফটোগ্রাফিতে আরও আগ্রহী হবেন বলে জানালেন দর্শনার্থীরা।
ঠাকুরগাঁও ফটোগ্রাফিক সোসাইটির সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন বলেন, বর্তমানে স্কুল কলেজগামী শিক্ষার্থীরা বিভিন্ন অনৈতিক কাজে লিপ্ত হচ্ছে। আমরা তাদের ফটোগ্রাফির পথে এনে বিভিন্ন অনৈতিক কার্যকলাপ থেকে দূরে রাখার চেষ্টা করছি। এবারের প্রতিযোগিতায় ভারত, ড্রেনমার্ক সহ কয়েকটি দেশের ১০টি ছবিসহ মোট ১০৪টি ছবি এই প্রদর্শনীতে স্থান পেয়েছিল।
ঠাকুরগাঁওয়ের জেলা প্রশাসক ড. কেএম কামরুজ্জামান সেলিম বলেন, ঠাকুরগাঁও ফটোগ্রাফিক সোসাইটির উদ্যোগে সুন্দর একটি আলোকচিত্র প্রদর্শনী করা হয়েছে। এতে করে জেলার বিভিন্ন নিদর্শন জায়গা, পাখি, প্রাকৃতিক ছবি সহ বিভিন্ন বিষয়বস্তু তুলে ধরা হয়েছে। ফটোগ্রাফি এমন শিল্প, যেখানে সফলতায় পৌঁছাতে প্রয়োজন একাগ্রতা। এজন্য ফটোগ্রাফারদের মনোযোগ দেওয়ার আহবান জানান তিনি।



শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT