ঢাকা (সকাল ৬:০৫) বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ ইং

জয় দিয়ে এশিয়া কাপ শেষ করলো ভারত



লক্ষ্যটা ছিল খুব কঠিন। জিততে হলে আফগানিস্তানকে তাড়া করতে হতো ২১২ রান। কিন্তু এই রান তাড়া তো দূরে, ধারে কাছেও যেতে পারেনি আফগানিস্তান। বিরাট কোহলির দারুণ ব্যাটিংয়ের পর বোলিং দাপটে আফগানিস্তানকে উড়িয়ে এশিয়া কাপের অভিযান শেষ করল ভারত।

এশিয়া কাপে সুপার ফোরে নিজেদের শেষ ম্যাচে আফগানদের ১০১ রানের বিশাল ব্যবধানে হারায় ভারত। ১২২ রানের ইনিংস উপহার দিয়ে জয়ের ম্যাচে সেরা হয়েছেন কোহলি।

এই জয়ের মাধ্যমেই শেষ হলো কোহলিদের এশিয়া কাপ মিশন। সুপার ফোরে নিজেদের প্রথম দুই ম্যাচে শ্রীলঙ্কা ও পাকিস্তানের কাছে হেরে যায় ভারত। দুই হারে ফাইনাল ওঠার লড়াই থেকে ছিটকে যায়। ফলে এই ম্যাচ থেকে কিছুই পাওয়ার ছিল না ভারতের। স্রেফ নিয়ম রক্ষার ম্যাচ হয়ে দাঁড়ানো ম্যাচটিতে শেষ পর্যন্ত স্বস্তির জয় নিয়ে মাঠ ছাড়ে ভারত।

একই ভাবে ভারতের মতো আফগানদেরও বিদায়ও আগেই নিশ্চিত হয়। কিন্তু নিয়ম রক্ষার ম্যাচে তারা মাঠ ছাড়ে হতাশা নিয়ে।

দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচটিতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ২ উইকেটে স্কোরবোর্ডে ২১২ রান তুলেছে ভারত। দলের পক্ষে সর্বোচ্চ ১২২ রানের অপরাজিত ইনিংস উপহার দিয়েছেন কোহলি। তার ইনিংসটি সাজানো ছিল ১২টি বাউন্ডারি ও ছয়টি ছক্কা দিয়ে।

১০৪টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলা কোহলি পেলেন ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি সেঞ্চুরি। তার ক্যারিয়ার সেরা ইনিংসে বিশাল পুঁজি পেল ভারত।

কোহলির সঙ্গে ৬২ রানের ইনিংস উপহার দিয়েছেন লোকেশ রাহুল। ৪১ বলে তার ইনিংসে ছিল ৬ বাউন্ডারি আর দুটি ছক্কা। পান্ট করেছেন ১৬ বলে ২০ রান।

জবাব দিতে নেমে শুরু থেকেই নড়বড়ে ছিল আফগানিস্তান। ভুবেনশ্বর কুমারের দাপুটে বোলিংয়ে মাত্র ২১ রানেই ছয় উইকেট হারিয়ে ফেলে আফগানরা।

এই চাপ সামলে প্রতিরোধ গড়েন রশিদ খান ও নবি। কিন্তু তাদের প্রতিরোধ জয়ের জন্য যথেষ্ট ছিল না। শেষ পর্যন্ত ১১১ রানেই থেমে যায় মোহাম্মদ নবির দল। ইব্রাহিম জাদরান দলের হয়ে সর্বোচ্চ ৬৪ রান করেন। এ ছাড়া রশিদ করেন ১৫ রান। নবির ব্যাট থেকে আসে ৭ রান।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT