ঢাকা (রাত ৩:২৯) সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ ইং

জয়ের সেঞ্চুরির পরেও ৩য় দিন শেষে রানে পিছিয়ে বাংলাদেশ



তরুণ ব্যাটার মাহমুদুল হাসান জয়ের রেকর্ডময় সেঞ্চুরিতে ডারবানে তৃতীয় দিনের প্রায় আড়াই সেশন লড়াই করেছে বাংলাদেশ। তবুও টপকাতে পারেনি দক্ষিণ আফ্রিকার ইনিংস। প্রথম ইনিংসে ২৯৮ রান তুলতে পেরেছে বাংলাদেশ। ফলে ৬৯ রানের লিড নিয়ে গতকাল শনিবার তৃতীয় দিনই দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেছে দক্ষিণ আফ্রিকা। তবে বৃষ্টির বাগড়ার কারণে দিনের পুরো খেলা মাঠে গড়ায়নি। দিনের কয়েক ওভার বাকি রেখেই শেষ হয় তৃতীয় দিনের লড়াই।

গতকাল তৃতীয় দিন শেষে বিনা উইকেটে দ্বিতীয় ইনিংসে ৬ রান তুলেছে দক্ষিণ আফ্রিকা। উইকেটে অপরাজিত আছেন দুই ওপেনার ডিন এলগার ও এরউইয়া। ৭৫ রানে এগিয়ে থেকে আজ টেস্টের চতুর্থ দিন শুরু করবে প্রোটিয়ারা।

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকাকে ৩৬৭ রানে থামায় মুমিনুল হকের দল। বিপরীতে প্রথম ইনিংসে ২৯৮ রান করেছে বাংলাদেশ।

বাংলাদেশের হয়ে সেঞ্চুরি করা মাহমুদুল হাসান জয় খেলেছেন ১৩৭ রানের ইনিংস। ৩২৬ বলে তার ইনিংসে ছিল ১৫টি বাউন্ডারি ও দুটি ছক্কা। এ ছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ৪১ রান করেছেন লিটন দাস।

গতকাল দিনের তৃতীয় ওভারে তাসকিনকে বিদায় করে প্রথম টেস্ট উইকেটের স্বাদ পান লিজাড উইলিয়ামস। উইলিয়ামসের অফ স্টাম্পের বাইরে শর্ট বলে ব্যাট চালিয়ে দেন তাসকিন। ব্যাটের কানায় লেগে ক্যাচ যায় গালিতে। সুযোগ হাতছাড়া না করে ভিয়ান মুল্ডার ক্যাচ লুফে নেন। ১০ বলে ১ রান করেন তাসকিন।

এরপর মাহমুদুল হাসান জয় ও লিটন দাসের ব্যাটে তৃতীয় দিনের প্রথম সেশনটা ভালোই কেটেছে বাংলাদেশের। কিন্তু দ্বিতীয় সেশন আর সামাল দিতে পারল না এই জুটি। লাঞ্চের পর ব্যাট করতে নেমে শুরুতেই লিটন দাসের উইকেট হারায় বাংলাদেশ। ৯২ বলে ৪১ রান করে সাজঘরে ফিরেছেন ডানহাতি এই ব্যাটার। উইলিয়ামসের বলেই কাটা পড়েন লিটন। ডানহাতি ব্যাটারকে বোল্ড করেছেন উইলিয়ামস।

এরপর ইয়াসির রাব্বির সঙ্গে জুটি বাঁধেন জয়। এই জুটিতে ভালোই আভাস দেন দুজন। কিন্তু ভুল বোঝাবুঝিতে ৩৩ রানে ভাঙে এই জুটি। ২২ রান করে রান আউট হন ইয়াসির। এরপরও টিকেছিলেন জয়। মেহেদী হাসান মিরাজের সঙ্গে নবম উইকেটে আরেকটি জুটি উপহার দেন তিনি। তুলে নেন দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম বাংলাদেশি হিসেবে সেঞ্চুরি। যেটা তার ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। কেশব মহারাজের বলে দুই রান নিয়ে শতকের দেখা পান জয়। তিন অংক স্পর্শ করতে তার লেগেছে ২৬৯টি বল। মেরেছেন ১০টি বাউন্ডারি ও একটি ছক্কা। তার ব্যাটে চড়েই ডারবানে লড়াই করছে বাংলাদেশ।

এরপর মিরাজকে নিয়ে শেষ পর্যন্ত ৫১ রানের জুটি উপহার দেন জয়। তার ব্যাটে ভর করে ২৯৮ রান করে বাংলাদেশ। ব্যাট হাতে ১৩৭ রান করেন জয়। মিরাজ করেন ৮১ বলে ২৯ রান।

সংক্ষিপ্ত স্কোর : 

দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস : ১২১ ওভারে ৩৬৭/১০ (এলগার ৬৭, এরউইয়া ৪১, পিটারসেন ১৯, রিকলটন ২১, তেম্বা ৯৩, কাইল ২৮, উইয়ান ০, কেশব ১৯, সিমন ৩৮, উইলিয়ামস ১২, অলিভার ১২; তাসকিন ২৩-৪-৬৯-০, ইবাদত ২৯-১০-৮৬-২, মিরাজ ৪০-৮-৯৪-৩ , খালেদ ২৫-৩-৯২-৪, মুমিনুল ৪-০-১৭-০)।

বাংলাদেশ প্রথম ইনিংস : ১১৫.৫ ওভারে ২৯৮/১০ (সাদমান ৯, মাহমুদুল ১৩৭, নাজমুল ৩৮, মুমিনুল ০, মুশফিক ৭, তাসকিন ০, ইয়াসির ২২, লিটন ৪১, মিরাজ ২৯, খালেদ ০, ইবাদত ০; হার্মার ৪০-১২-১০৩-৪, উইলিয়ামস ১৮.৫-৩-৫৪-৩, অলিভার ১৫-৫-৩৬-১, কেশব ৩৭-১৫-৬৫-০, এলগার ১-০-৮-০)।

দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংস : ৪ ওভারে ৬/০ (এলগার ৩, এরউইয়া ৩ ; মিরাজ ২-১-২-০, শান্ত ১-০-৩-০, খালেদ ১-০-১-০)।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT