ঢাকা (দুপুর ২:৩৭) মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ ইং

চাঁপাইনবাবগঞ্জে বিপ্লবী নেত্রী ইলা মিত্রের জন্মবার্ষিকী পালিত

<script>” title=”<script>


<script>

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলা এবং নাচোল উপজেলায় তেভাগা আন্দোলনের কিংবদন্তির বিপ্লবী নেত্রী ইলা মিত্রের ৯৫ তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে।

এ উপলক্ষ্যে রোববার সকাল ১০টায় নারীদের সংগঠন ‘জাগো নারী বহ্নিশিখা’ এর আয়োজনে নবাবগঞ্জ সরকারি কলেজ শহীদ মিনার প্রাঙ্গণ থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ঈস্খদক্ষিণ শেষে নবাবগঞ্জ ক্লাবে এসে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে এসে মিলিত হয়।

পরে ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগঠনের আহবায়ক ফারুকা বেগমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. জাকিউল ইসলাম এবং মূখ্য আলোচক হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের শিক্ষক ড. জোবাইদা নাসরীন।

এ সময় বক্তারা বলেন, যে শোষন-বঞ্চনা ও নিপীড়নের বিরুদ্ধে ছিলো ইলা মিত্রের আন্দোলন সেই শোষন-বঞ্চনা ও নিপীড়ণের ধরণ বদলালেও আজও তা বিদ্যমান। আজও তারা ভোগদখলীয় জমি ও পুকুর হারাচ্ছে। তাদের নারীরা নির্যাতনের শিকার হচ্ছে।
আর মূখ্য আলোচক ড. জোবাইদা নাসরীন বলেন, পুরনো শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বেশিরভাগই শিক্ষানুরাগী মানুষের অবদানেই গড়ে উঠেছে। আর প্রতিষ্ঠানগুলোতে তাঁদের অবদানের স্বীকৃতির কথা উল্লেখ থাকে। কিন্তু আশ্চর্যের বিষয় ইলা মিত্রের স্বামী রমেন মিত্রের পরিবারের দেয়া জমিতে প্রতিষ্ঠিত চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার কৃষ্ণগোবিন্দপুর বালিকা উচ্চ বিদ্যলয় যার প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক ছিলেন ইলা মিত্র। সেই বিদ্যালয়ে তাঁর কোন নাম নিশানাও নেই। বিষটি বড়ই বেদনাদায়ক।

অনুষ্ঠানে সংগঠনের সদস্য সচিব মনোয়ারা খাতুনের সঞ্চালনায় এ সময় বক্তব্য রাখেন, মুক্তিযোদ্ধা ও সমাজসেবী মনিম-উদ-দৌলা চৌধুরী, সাঁওতাল নেতা যতিন হেমব্রম, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নিলমনি কিসকু, ইলা মিত্রের শ্বশুর বাড়ি এলাকার শিক্ষার্থী মোসলামা খাতুন, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আনোয়ার হোসেন প্রমূখ।

বক্তব্য শেষে ক্ষুদ্র জাতিসত্তা তরুণীরা নাচ-গান পরিবেশন করে।

এর আগে শোভাযাত্রায় বিভিন্ন শ্রেণি পেশার মানুষসহ বিভিন্ন এলাকার ক্ষুদ্র জাতিসত্তার মানুষজন ঢোল-করতাল, মাদল ও বাঁশি নিয়ে অংশ নেয়। আর মঞ্চে উপবিষ্ট অতিথিদের ফুলের মালা দিয়ে বরণ করে নেন ক্ষুদ্র জাতিসত্তার সাংস্কৃতিক দলের শিশুরা।
অন্যদিকে নাচোল উপজেলায় রানী ইলামিত্র সংসদের উদ্দ্যোগে নাচোলের ইলামিত্র পাঠাগার মিলনায়তনে কেক কেটে জন্মদিন উদযাপন ও আলোচনা সভার আয়োজন করে। উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবিহা সুলতানার সভাপতিত্বে বক্তব্য রাখেন, নাচোল পৌর মেয়র আব্দুর রশিদ খান, নাচোল সরকারী কলেজের অধ্যক্ষ হাফিজুর রহমান, মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ ওবাইদুর রহমান, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মতিউর রহমান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সুলতানা পাপিয়া, সমাজসেবা কর্মকর্তা আল গালিব, ইলামিত্র ও নাচোল গ্রন্থের রচিয়তা আলাউদ্দন আহম্মেদ, ইলামিত্র সংসদের সভাপতি বিধান সিং ও ইলামিত্র স্মৃতি পাঠাগার ও সাংস্কৃতিক কেন্দ্রের সভাপতি তৌহিদুল ইসলাম।

পরে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

 

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT