ঢাকা (সন্ধ্যা ৬:৪১) বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং

কুড়িগ্রাম থেকে বিচ্ছিন্ন রৌমারীতে চৌকি আদালত স্থাপনের উদ্যোগ নেয়া হবে :গণশিক্ষা প্রতিমন্ত্রী

আলোচনা সভায় বক্তব্য রাখছেন গণশিক্ষা প্রতিমন্ত্রী
আলোচনা সভায় বক্তব্য রাখছেন গণশিক্ষা প্রতিমন্ত্রী



সাজাদুল ইসলাম,কুড়িগ্রাম প্রতিনিধি:   প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো: জাকির হোসেন এমপি বলেছেন, ব্রহ্মপুত্র নদ দ্বারা বিচ্ছিন্ন রৌমারী ও চর রাজিবপুর উপজেলাবাসী বিচার পেতে চরম দুর্ভোগের শিকার হয়ে আসছে। এ অঞ্চল থেকে কুড়িগ্রাম জেলা সদরে আদালত পাড়ায় যেতে সময় লাগে ৫ থেকে ৬ ঘন্টা। স্থাানীয়দের দাবীর প্রেক্ষিতে তিনি প্রতিশ্রুতি দেন, আইনী দুর্ভোগ ও দীর্ঘদিনের দু:খ কষ্ট ঘোচাতে চৌকী আদালত স্থাপনের উদ্যোগ নেয়া হবে। এছাড়াও মুজিববর্ষের উপহার হিসেবে রৌমারীতে মৃতদেহের ময়না তদন্তের ব্যবস্থা গ্রহণে কার্যকরী পদক্ষেপ নেয়া হবে।
শুক্রবার (১৩ মার্চ) দুপুরে রৌমারী অডিটরিয়াম হলরুমে জেলা লিগ্যাল এইড কমিটি আয়োজিত মতবিনিময় সভায় এসব কথা বলেছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো: জাকির হোসেন এমপি।
এসময় মন্ত্রী আরো বলেন, “বঙ্গবন্ধুর সোনার বাংলায় শেখ হাসিনার অবদান, বিনামুল্যে লিগ্যাল এইডে আইনী সেবা দান” শ্লোগানকে সামনে রেখে সাধারণ মানুষকে বিনামুল্যে আইনী সহায়তা দোরগোড়ায় পৌঁছে দিতে জেলা কমিটি, রৌমারী ও রাজিবপুর উপজেলা কমিটি এবং ৯টি ইউনিয়ন কমিটির সদস্যদের প্রতি আহবান জানান।
কুড়িগ্রাম জেলা ও দায়রা জজ মুনসী রফিউল আলমের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- কুড়িগ্রাম জেলা প্রশাসক সুলতানা পারভীন, সিভিল সার্জন ডা: মো: হাবিবুর রহমান, জেলা জজ নারী ও শিশু নির্যাতন দমল ট্রাইব্যুনালের বিচারক অম্লান কুসুম জিষ্ণু, চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট হাসান মাহমুদুল ইসলাম, অতিরিক্ত জেলা ও দায়রা জজ আশিকুল খবির, জেলা লিগ্যাল এইড অফিসার কুদরত-ই-খোদা, অতিরিক্ত পুলিশ সুপার (পুলিশ সুপার পদমর্যাদায়) মেনহাজুল আলম, কুড়িগ্রাম প্রেসক্লাব সভাপতি এড. আহসান হাবীব নীলু, পাবলিক প্রসিকিউটর এড. আব্রাহাম লিংকন, রৌমারী উপজেলা চেয়ারম্যান শেখ আব্দুল্লাহ, রাজিবপুর উপজেলা চেয়ারম্যান আকবর হোসেন হিরো, রৌমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা আল ইমরান, রৌমারী উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল কাদের প্রমুখ।

চৌকি আদালত চালুর ব্যাপারে কুড়িগ্রামের পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট এসএম আব্রাহাম লিংকন জানান, ব্রিটিশ আমল থেকে চৌকি আদালত ব্যবস্থা প্রবর্তিত ছিল। সেসময় সাবেক ময়মনসিংহের সাবেক শেরপুর থানায় চৌকি আদালত ব্যবস্থা চালু ছিল। বর্তমানে বাংলাদেশের বিভিন্ন জেলায় দূরবর্তী ও বিচ্ছিন্ন এলাকায় চৌকি আদালত চালু রয়েছে। যেমন-খুলনার পাইকগাছায়, গাইবান্ধার গোবিন্দগঞ্জে, সিরাজগঞ্জের শাহজাদপুরে, এছাড়াও ভোলা, চট্টগ্রাম, কিশোরগঞ্জসহ অনেক জেলায় চালু রয়েছে।দেওয়ানী ও ফৌজদারী আদালত চৌকি পরিচালনার জন্য যুগ্ম জেলা ও দায়রা জজ পদমর্যাদার বিচারক ১জন, সিনিয়র সহকারি জজ ১জন ও সহকারি জজ ১জন এবং সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ১জন ও জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ১জনসহ মোট ৫জন বিচারককে দিয়ে রৌমারীতে চৌকি আদালত চালু করা যেতে পারে। এতে ব্রহ্মপূত্র নদ দ্বারা বিচ্ছিন্ন দুটি উপজেলার মানুষ ভোগান্তি ছাড়া সহজেই বিচারিক সুবিধা পাবেন।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT