ঢাকা (বিকাল ৪:৫২) শুক্রবার, ১৭ই মে, ২০২৪ ইং

এশিয়া কাপে শ্রীলঙ্কাকে হারালো আফগানেরা



টস জিতে প্রথমে বোলিংয়ে নামার সিদ্ধান্ত যে ভুল ছিল না; সেটা প্রমাণ করেছেন আফগানিস্তানের বোলাররা। সাবেক বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকে মাত্র ১০৫ রানে গুটিয়ে দিয়েছে তারা। লক্ষ্য ছোট, তাই জয় পেতে খুব একটা বেগ পেতে হলো না আফগানিস্তানকে।

শনিবার দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শ্রীলঙ্কাকে বিধ্বস্ত করে আফগানিস্তান আট উইকেটে জয় তুলে নেয়।

রহমানুল্লাহ গুরবাজ ১৮ বলে ৪০ রানের একটি ঝলমলে ইনিংস খেলে আফগানিস্তানকে জয়ের লক্ষ্যে পৌঁছে দেন। তার ইনিংসে ছিল তিনটি চার ও চারটি ছক্কার মার। আর হযরতুল্লাহ জাযাই ২৮ বলে ৩৭ ও ইব্রাজিম জারদান ১৩ বলে ১৫ রান করেন।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে শ্রীলঙ্কা শুরুতেই নাকাল অবস্থায় পড়ে। অল্প রানে ইনিংস গুটিয়ে নেয় তারা।

শততম টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নেমে আফগানিস্তান ভালোই শুরু করে। শ্রীলঙ্কার ব্যাটিংয়ের ওপর বেশ প্রাধান্য বিস্তার করে তারা। দলীয় পাঁচ রানের মধ্যে তিন উইকেট তুলে নেয়। পরে ৬০ রানের মধ্যে আরও দুই উইকেট পায়। সে ধারাবাহিকতা রাখে পুরো ইনিংসে।

শুরুতে এলবিডব্লিউ হন কুশল মেন্ডিস (২) ও চারিথ আসালাঙ্কাকে (০)। দ্রুত ফেরেন পাথুম নিশাঙ্কা (৩)। পরে ৩১ বলে ৪৪ রানের জুটি গড়েন রাজাপাকসে ও গুনাথিলাকা। কিন্তু গুনাথিলাকা মুজিব উর রহমানের বলে আউট হয়ে ১৭ বলে ১৭ রান করে ফেরেন। মুজিবের দ্বিতীয় শিকার হাসারাঙ্গা। ৮ বলে মাত্র ২ রান করেন তিনি।

লঙ্কানদের পক্ষে ভানুকা রাজাপাকসে সর্বোচ্চ ৩৯ রান করেন। তিনি ২৯ বল খরচায় পাঁচটি চার ও একটি ছক্কায় এই রান করেন। দ্বিতীয় সর্বোচ্চ রান চমিকা করুনারত্নের। তিনি করেন ৩৮ বলে ৩১ রান।

আফগান বোলারদের মধ্যে সবচেয়ে সফল ফারুকি। মাত্র ১১ রানে ৩ উইকেট নেন তিনি। দুটি করে উইকেট পান মোহাম্মদ নাবি ও মুজিব উর রহমান।

এর আগে ২০১৪ সালে প্রথম এশিয়া কাপে খেলার যোগ্যতা অর্জন করে আফগানিস্তান। এ নিয়ে আসরে তৃতীয়বার খেলতে নামে তারা।

তবে টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কা ও আফগানিস্তান এর আগে একবারই লড়াই করেছিল। ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে সে ম্যাচে জয় পেয়েছিল শ্রীলঙ্কা। এবার দ্বিতীয় দেখায় জিতল আফগানিস্তান।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT