ঢাকা (বিকাল ৩:৫৩) বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ ইং

এশিয়া কাপের ফাইনালে পাকিস্তান



জিতলেই এশিয়া কাপের ফাইনাল, হারলে বাড়ত অপেক্ষা—এমন সমীকরণের ম্যাচে নিজেদের অপেক্ষা বাড়তে দিল না পাকিস্তান। সুপার ফোরে নিজেদের দ্বিতীয় ম্যাচে রুদ্ধশ্বাস লড়াইয়ে জয় তুলে নিয়েছে পাকিস্তান। শেষ ওভারে নাসিম শাহের দুই ছক্কায় আফগানিস্তানকে উড়িয়ে চলমান এশিয়া কাপের ফাইনালে পা রেখেছে বাবর আজমের দল।

শেষ ওভারে জয়ের জন্য পাকিস্তানের দরকার ছিল ১১ রান, আর আফগানিস্তানের লাগত এক উইকেট। বলা চলে, ম্যাচের নাগাল ছিল আফগানদের হাতেই। কিন্তু বল হাতে দারুণ করা নাসুম শাহ ব্যাট হাতেও দলের দায়িত্ব নিলেন। দুই ছক্কা মেরে অবিশ্বাস্যভাবে পাকিস্তানকে জয় উপহার দিলেন তরুণ এই পেসার।

বুধবার সুপার ফোরে নিজেদের দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানকে ১ উইকেটে হারিয়েছে পাকিস্তান। এই জয়ের মাধ্যমে বাবরদের ফাইনাল নিশ্চিত হলো। সেই সঙ্গে বিদায় নিশ্চিত হলো ভারত ও আফগানিস্তানের। আগামী ১১ সেপ্টেম্বর এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কার মুখোমুখি হবে পাকিস্তান।

আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে স্কোরবোর্ডে ১২৯ রান তুলেছে আফগানিস্তান। দলের পক্ষে সর্বোচ্চ ৩৫ রান করেছেন ইব্রাহিম জাদরান। ৩৭ বলে তার ইনিংসে ছিল ২ বাউন্ডারি ও একটি ছক্কা।

জবাব দিতে নেমে ৪ বল হাতে রেখেই জয় তুলে নিয়েছে পাকিস্তান। রান তাড়ায় শুরুতে বিপদে পড়ে যায় পাকিস্তান। নিয়ন্ত্রিত বোলিংয়ে পাকিস্তানের রানের গতিও নিয়ন্ত্রণে রাখে আফগানরা।

তবে শেষ পর্যন্ত কোনো অঘটন হয়নি। জয় নিয়েই মাঠ ছাড়ে বাবর আজমের দল। দলের পক্ষে সর্বোচ্চ ২৬ বলে ৩৬ রান করেন শাদাব খান। রিজওয়ান ফেরেন ২০ বলে ২৬ রান করে। ইফতেখার করেন ৩০ রান। শেষ দিকে নেমে দলকে যেতানো নাসিম ৪ বলে দুই ছক্কায় করেন ১৪ রান।

এর আগে টস জিতে আফগানদের ব্যাটিংয়ে পাঠান বাবর আজম। আগে ব্যাট করতে নামা আফগানিস্তান শুরুটা দারুণ করে। কিন্তু এই ছন্দ বেশিক্ষণ ধরে রাখতে পারেনি। ইনিংসের চতুর্থ ওভারেই এই জুটি ভাঙেন হারিস রউফ। গুরবাজকে সরাসরি বোল্ড করেন তিনি। ১১ বলে ১৭ রান করে বিদায় নেন গুরবাজ।

ষষ্ঠ ওভারে আরেক ওপেনার হজরতউল্লাহ জাজাইয়ের উইকেট তুলে নেন মোহাম্মদ হাসনাইন। ২১ রান করা জাজাইও ফেরেন বোল্ড হয়ে।

এর পর ইব্রাহিম জাদরানের সঙ্গে জুটি গড়ার চেষ্টায় ব্যর্থ হন করিম জানাত। ১৫ রানে তাকে ফাঁদে ফেলেন নেওয়াজ। একই চেষ্টায় ব্যর্থ হন নাজিবুল্লাহ। ছক্কা হাঁকাতে গিয়ে তিনি ক্যাচ তুলে দেন ১১ রানে। নাসিম শাহের বলে গোল্ডেন ডাকে ফেরেন অধিনায়ক মোহাম্মদ নবি।

দ্রুত মূল ব্যাটারদের হারিয়ে চাপে পড়ে যায় আফগানিস্তান। সেই চাপ সামলে আর বড় লক্ষ্য গড়তে পারেনি আফগানিস্তান।

সুপার ফোরে নিজেদের প্রথম ম্যাচ জিতে এশিয়া কাপের ফাইনালে যাওয়ার রাস্তা আগেই সহজ করে রেখেছিল পাকিস্তান। এবার আফগানিস্তানকে হারিয়ে সেটা পুরোপুরি নিশ্চিত করল রিজওয়ান-বাবররা।

সংক্ষিপ্ত স্কোর-

আফগানিস্তান:-২০ ওভারে ১২৯/ ৬ (জাজাই ২১, গুরবাজ ১৭, ইব্রাহিম ৩৫, জানাত ১৫, নাজিবুল্লাহ ১০, নবি ০, ওমরজাই ১০, রশিদ ১৮ ; নাসিম ৪-০-১৯-১, হাসনাইন ৪-০-৩৪-১, রউফ ৪-০-২৬-২, নেওয়াজ ৪-০-২৩-১, শাদাব ৪-০-২৭-১)।

পাকিস্তান:-১৯.২ ওভারে ১৩১/৯ (বাবর ০,রিজওয়ান ২০, ফখর ৫, ইফতেখার ৩০, শাদাব ৩৬, নেওয়াজ ৪, আসিফ ১৬, নাসিম ১৪, হাসনাইন ০ ; নবি ৩-০-২২-০, রশিদ ৪-০-২৫-২, ফারুকি ৩.২-০-৩১-৩, মুজিব ৪-০-১২-০)।

ফল:-১ উইকেটে জয়ী পাকিস্তান।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT