ঢাকা (রাত ১২:০০) শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

আবারো সোনামসজিদ স্থলবন্দর দিয়ে পেঁয়াজ রপ্তানী শুরু করেছে ভারত



অবশেষে চার দিন বন্ধ থাকার পর পঞ্চম দিন আবারো দেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ শুল্ক স্থলবন্দর দিয়ে পেঁয়াজ রপ্তানী শুরু করেছে ভারত।

শনিবার বেলা ১১টা থেকে ভারতের মহদিপুর বন্দরে আটকে থাকা পেঁয়াজবাহী ট্রাকগুলো এই বন্দর দিয়ে আসতে শুরু করেছে বলে নিশ্চিত করেছেন বন্দরের দায়িত্বে থাকা পানামা পোর্ট লিংক লিমিটেডের ম্যানেজার মো. মাইনুল ইসলাম।

এ বিষয়ে সোনামসজিদ স্থলবন্দরের আমদানী-রপ্তানীকারক ও সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি মোস্তাফিজুর রহমান মোস্তাক বিষয়টির সত্যতা নিশ্চিত করে জানান, শনিবার সোনামসজিদ শুল্ক স্থলবন্দর দিয়ে আটকে পড়া পেঁয়াজের ৮টি ট্রাক প্রবেশের কথা রয়েছে।

নিষেধাজ্ঞার সময় থেকে বন্দরের ওপারে ভারতের মহদিপুর স্থলবন্দরে বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় প্রায় দুই শতাধিক ট্রাক আটকে আছে। এছাড়া বেশ কিছু ট্রাক পথে রয়েছে বন্দরে আসার জন্য। আর তাই ১৪ সেপ্টেম্বরের আগে খোলা এলসির বিপরীতে আটকে পড়া পেঁয়াজবাহী সকল ট্রাক পর্যায়ক্রমে বাংলাদেশে প্রবেশ করবে বলে আশা করেন তিনি।

এদিকে ব্যবসায়ীরা বলছেন, পূর্ব ঘোষিত কোন কারণ ছাড়াই ভারতীয় কর্তৃপক্ষ বাংলাদেশের সকল বন্দর দিয়ে পচনশীল দ্রব্য পেঁয়াজ রপ্তানী বন্ধ করে দেয়। এতে একদিকে আমদানীকারকরা যেমন লোকসানে পড়েছেন, ঠিক সেই একই লোকসানে পড়েছেন ভারতীয় রপ্তানীকারকরা। অনেক দেন দরবার করে তবেই ১৪ সেপ্টেম্বরের আগে এলসিকৃত পেঁয়াজ যা ভারতের মহদিপুর স্থলবন্দরসহ ওই দেশের বিভিন্ন পয়েন্টে ট্রাকে লোড অবস্থায় অপেক্ষা করছে তা প্রবেশের অনুমতি মিলেছে।

তবে গত ১৪ সেপ্টেম্বর সোমবার থেকে পেঁয়াজ বোঝাই ট্রাকগুলো ভারতে আটকে থাকায় ইতিমধ্যে পেঁয়াজে পঁচন ধরেছে যার ক্ষতি পুষিয়ে ওঠা খুবই কঠিন হবে বলে জানিয়েছেন পেঁয়াজ আমদানীকারক সাজ্জাদ এন্টারপ্রাইজের স্বত্তাধিকারী আলহাজ্ব মো. মাসুদ রানা।

এদিকে এ বিষয়ে চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ শুল্ক স্থলবন্দর আমদানি রপ্তানিকারক গ্রপের সভাপতি মো. রফিকুল ইসলাম এবং সাধারণ সম্পাদক মো. তৌফিকুর রহমান বাবু জানান, হঠাৎ করে পেঁয়াজ রপ্তানী বন্ধের সিদ্ধান্তের পর দুই দেশের ব্যবসায়ীরা দফায় দফায় আলোচনায় বসেন।

এরই ভিত্তিতে ভারতের রপ্তানি নিষেধাজ্ঞার আগে টেন্ডার করা পেঁয়াজ রপ্তানির অনুমতি দিয়েছে ভারতীয় কর্তৃপক্ষ। আর তাই অনুমতির পরপরই আজ ১৯ সেপ্টেম্বর শনিবার থেকে পেঁয়াজের ট্রাক আসা শুরু হয়েছে। দুপুর ২টা পর্যন্ত এ বন্দরে পেঁয়াজ বোঝাই মোট ৮টি ট্রাক প্রবেশ করেছে এবং পেঁয়াজের ট্রাকগুলো প্রবেশের সাথে সাথে লোড-আনলোডের কাজ শুরু করেছে পানামা পোর্ট লিংক লিমিটেড কর্তৃপক্ষ।

উল্লেখ্য, গত ১৪ সেপ্টেম্বর সোমবার দুপুর থেকে নতুন করে কোনো আমদানি অর্ডার না নিয়েই পূর্বের আমদানী করা পেঁয়াজের ট্রাক বাংলাদেশে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়ে নতুন নতুন শর্ত জুড়ে দিয়ে পেঁয়াজ রপ্তানী বন্ধ করে দেয় ভারতীয় কর্তৃপক্ষ। আর ভারত সরকারের হঠাৎ এ সিদ্ধান্তের কারণেই গত ১৫ সেপ্টেম্বর মঙ্গলবার সকাল থেকে এখন পর্যন্ত চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন হাট-বাজারে ৬০ টাকা থেকে ৭০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হচ্ছে।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT