ঢাকা (সকাল ৯:৩৩) শুক্রবার, ১৭ই মে, ২০২৪ ইং

আফগানদের হারালো লংকানরা



গ্রুপ পর্বে প্রথম দেখায় আফগানিস্তানের কাছে পাত্তাই পায়নি শ্রীলঙ্কা। সেই হারের প্রতিশোধ এবার সুপার ফোরে এসে নিল লঙ্কানরা। এশিয়া কাপের সুপার ফোরের প্রথম ম্যাচে আফগানদের উড়িয়ে দিয়েছে দাসুন শানাকার দল।

শনিবার এশিয়া কাপে আফগানিস্তানকে ৪ উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কা। এই পর্বে লিগ পদ্ধতিতে হবে বাকি ম্যাচগুলো। এর পর পয়েন্ট টেবিলের শীর্ষ দুদল খেলবে এশিয়া কাপের ফাইনালে।

সুপার ফোরের প্রথম ম্যাচে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে স্কোরবোর্ডে ১৭৫ রান তুলেছে আফগানিস্তান। দলের পক্ষে সর্বোচ্চ ৮৪ রানের চমৎকার ইনিংস উপহার দিয়েছেন রহমতউল্লাহ গুরবাজ। মাত্র ৪৫ বলে তার ইনিংসটি সাজানো ছিল ৪ বাউন্ডারি ও ৬ ছক্কা দিয়ে সাজানো।

শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে এদিন টস জিতে আফগানিস্তানকে ব্যাটিংয়ে পাঠায় শ্রীলঙ্কা। আগে ব্যাট করতে নেমে উড়ন্ত শুরু করে আফগানরা। প্রথম জুটিতে স্কোরবোর্ডে ৪৫ রান তোলে তারা।

পঞ্চম ওভারে এই জুটি ভাঙে লঙ্কানরা। ১৩ রান করা হজরতউল্লাহ জাজাইকে বিদায় করে। এরপর দ্বিতীয় উইকেটে দারুণ জুটি পায় আফগানিস্তান। দ্বিতীয় উইকেটে গুরবাজ ও ইব্রাহিম জাদরান মাত্র ৬৪ বলে দুজন গড়েন ৯৩ রানের জুটি।

গুরবাজ ৮৪ রানে ফিরলে এই জুটি ভাঙে। এরপর ইব্রাহিম জাদরানের সঙ্গে আরেকটি জুটি গড়েন নাজিবুল্লাহ জাদরান। দুই জাদরানের ব্যাটে চড়ে শক্ত পুঁজি পেয়ে যায় আফগানিস্তান। ইব্রাহিম জাদরান করেন ৩৮ বলে ৪০ রান। আর নাজিবুল্লাহ করেন ১৭ রান।

জবাব দিতে নেমে ৫ বল হাতে রেখে জয় তুলে নেয় শ্রীলঙ্কা। রান তুলতে শুরুটা দারুণ করলেও মাঝে ভুগে তারা। তবে শেষ পর্যন্ত কোনো অঘটন হয়নি। কেউ বড় ইনিংস না খেলতে পারলেও ছোট ছোট ইনিংসে ভূমিকা রেখেছেন। তাতে ভর করে শ্রীলঙ্কা চলে গেছে জয়ের বন্দরে। দলের হয়ে সর্বোচ্চ ১৯ বলে ৩৬ রান করেন কুশল মেন্ডিস। ২৮ বলে ৩৫ রান করেন নিশানকা।

এশিয়া কাপের গ্রুপ পর্বের লড়াইটাও শুরু হয়েছিল শ্রীলঙ্কা ও আফগানিস্তানের মধ্যকার ম্যাচ দিয়ে। সেই ম্যাচে আফগানদের সামনে রীতিমতো উড়ে গেছে শ্রীলঙ্কা। ওই ম্যাচে ব্যাটে-বলে দুই বিভাগেই দাপট দেখিয়েছিল আফগানিস্তান। এবার সেই ক্ষততে প্রলেপ দিল শ্রীলঙ্কা। বাংলাদেশের বিপক্ষে জয় দিয়ে ঘুরে দাঁড়ানো লঙ্কানরা এবার আফগানদের বিপক্ষেও তুলে নিল দারুণ জয়।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT