বৃহস্পতিবার , ১৫ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

৩০ বছরের বেদখলকৃত বলদাখাল পুনরুদ্ধারের উদ্বোধন করলেন এমপি সুবিদ আলী




প্রায় ৩০ বছর ধরে বেদখল থাকা দাউদকান্দির ঐতিহ্যবাহী বলদাখাল পুনর্খনন কার্যক্রমের উদ্বোধন করেন কুমিল্লা-১ আসনের সংসদ সদস্য ও প্রতিরক্ষা মন্ত্রণালয় সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেজর জেনারেল সুবিদ আলী ভূঁইয়া।

২৯ মার্চ দুপুর ১২ টায় বলদা খাল পুনঃখনন কাজের উদ্বোধন করা হয়।এ সময় উপস্থিত ছিলেন দাউদকান্দি উপজেলা নির্বাহী অফিসার কামরুল ইসলাম খান,দাউদকান্দি উপজেলা ভাইস চেয়ারম্যান তারিকুল ইসলাম নয়ন, উপজেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট আহসান হাবিব চৌধুরি, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ শাহজাহান, কুমিল্লা উত্তর জেলা শ্রমিক লীগ সভাপতি রকিব উদ্দিনসহ উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

দাউদকান্দির ঐতিহ্যবাহী বলদাখাল প্রায় ২০ বছর ধরে দখল-দূষণে মৃতপ্রায় এটি পুনরুদ্ধারে ব্যবস্থা নিয়েছে উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসন।

কুমিল্লা-১ আসনের সংসদ সদস্য মেজর জেনারেল (অব.) সুবিদ আলী ভূঁইয়া বলেন, দাউদকান্দিতে জনদুর্ভোগ কমাতে, সকল ধরনের বেদখলকৃত সরকারি খাল পুকুর ডোবা পুনরুদ্ধারে যথোপযুক্ত কর্তৃপক্ষকে নির্দেশনা প্রদান করা হয়েছে।বলদাখাল দাউদকান্দির নিষ্কাশন এবং সুপেয় পানি প্রবাহের অন্যতম একটি মাধ্যম ছিল,সময়ের বিবর্তনে বিভিন্ন মহলে এটি বেদখল হয়ে যায় এখন এটি পুনরুদ্ধারের মাধ্যমে এলাকাবাসীকে একটি দৃষ্টিনন্দন পর্যটন স্থান হিসেবে বলদাখালকে উপহার দেওয়া হবে।

উল্লেখ্য,উপজেলার পরিষদের চেয়ারম্যান মেজর মোহাম্মদ আলী (অব.) এর পূর্বে উক্ত স্হান পরিদর্শন করে বলেন, দীর্ঘ ৩০ বছর থেকে পানি প্রবাহের সরকারি খালে বাঁধ দিয়ে, ময়লা আবর্জনা ফেলে এলাকার একটি সংঘবদ্ধ প্রভাবশালী মহল ভোগদখল করে আসছিল। বিগত বছরে বলদাখালের ৭০ভাগ জায়গা বেদখলের হিড়িক পড়ে যায়।

এসময় তিনি আরো বলেন,আমার নিজ উদ্যোগে, মুজিববর্ষ উপলক্ষে, দাউদকান্দি পৌরবাসীর উপহার হবে এই বলদাখালের খনন করে দখলমুক্ত করা।

স্থানীয় এলাকাবাসীরা বলেন, বলদাখালের একপাশে নিজে এনে ঘরের ভিতর মাছ চাষ করা হচ্ছে, অন্যপাশে পুরোটা এরিয়া ময়লা আবর্জনা ফেলে জায়গা দখল করা হচ্ছে। এতে করে বর্ষা মৌসুমে চলাচলের পথ বন্ধ হয়ে যায়। সাধারণ মানুষ দীর্ঘদিন ধরে জলাবদ্ধতায় থাকেন। বেশিরভাগ বাড়িতে পানি ওঠায় ব্যাপক দুর্ভোগ পোহাতে হয়।

দাউদকান্দি উপজেলা নির্বাহী অফিসার কামরুল ইসলাম খান জানান, দীর্ঘদিন থেকে এই ঐতিহ্যবাহী বলদাখাল পুনঃ খনন না করায় এলাকায় প্রভাবশালী মহল অবৈধভাবে সরকারি খাল বন্ধ করে, বেদখল ও ভরাট করে বসতবাড়ি স্থাপন করে ফেলেছে। দাউদকান্দি উপজেলা চেয়ারম্যান সাহেবের লাইভ দেখলাম, ঐতিহ্যবাহী বলদাখালের পুনর্খনন করে, দৃষ্টিনন্দন লেক হিসেবে তৈরি করবেন বলে ঘোষণা দিয়েছেন।

অভিযোগের ভিত্তিতে প্রমাণ পাওয়ায় এখানে অভিযান পরিচালনা করে জনস্বার্থে সরকারি খাল কেটে দেওয়া হবে। সরকারি সার্ভেয়ার দিয়ে দুই পাশের সরকারি সম্পত্তি মেপে, বেদখলকৃত সম্পত্তি, দখল করতে পূর্ন সহায়তা প্রদান করা হবে।

বন্ধুদের সাথে শেয়ার করুন

পাঠকের মতামত




ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




করোনা তথ্য
দেশে আক্রান্ত
৭,০৭,৩৬২
১৫ এপ্রিল, ২০২১
করোনা তথ্য
দেশে সুস্থ
৫,৯৭,২১৪
এপ্রিল ১৫, ২০২১
করোনা তথ্য
দেশে মৃত্যু
১০,০৮১
এপ্রিল ১৫, ২০২১
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
২৯,৮৮,৮০৯
এপ্রিল ১৫, ২০২১
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
১৩,৮৯,৭৮,৪৭৪
এপ্রিল ১৫, ২০২১
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত