মঙ্গলবার , ৩১শে মার্চ, ২০২০ ইং

Ateam IT Solution

শিল্পী সুলতানের জন্মজয়ন্তিতে নড়াইলের চিত্রা নদীতে নৌকা বাইচ অনুষ্ঠিত

শিল্পী সুলতানের জন্মজয়ন্তিতে নড়াইলের চিত্রা নদীতে নৌকা বাইচ অনুষ্ঠিত

নড়াইল প্রতিনিধি: বরেন্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৫তম জন্মজয়ন্তী উপলক্ষ্যে নড়াইলের চিত্রানদীতে নৌকা বাইচ অনুষ্ঠিত হয়েছে। চিত্রা নদীর শেখ রাসেল সেতু হতে এস এম সুলতান সেতু পর্যন্ত ৩ কিলোমিটার জুড়ে অনুষ্ঠিত নৌকা বাইচের আয়োজন করে এসএম সুলতান ফাউন্ডেশন।

শনিবার(১৪আগষ্ট) দুপুরে শেখ রাসেল সেতুর নীচ থেকে বেলুন উড়িয়ে নৌকাবাইচের উদ্ধোধন করেন ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল,এমপি। এ সময় উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের সচিব ড.মোঃ জাফর উদ্দিন, খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া। এস এম সুলতান ফাউন্ডেশনের সভাপতি ও জেলা প্রশাসক আঞ্জুমান আরা,ফাউন্ডেশনের সাধারন সম্পাদক আশিকুর রহমান মিকু,পুলিশ সুপার মোহাম্মদ জসিমউদ্দিন সহ স্থানীয় সুধীজন।
শিল্পী এস এম সুলতানের জন্মদিন উপলক্ষ্যে চিত্রানদীতে অনুষ্ঠিত নৌকাবাইচ নড়াইলের মানুষের একটি বাৎসরিক আনন্দ অনুষ্ঠানে পরিনত হয়েছে। প্রতিবছরের মতো এবারও নৌকা বাইচ দেখতে নড়াইলে ছুঁটে আসেন দূর দূরান্তের মানুষ। চিত্রানদীর দুপাড়ে হাজারো মানুষের ভীড় জমে,যে যার মতো নদীর পাড়ে, বাড়ির ছাদে কিম্বা গাছের ডালে বসে উপভোগ করেছেন নৌকা বাইচ। বাড়তি আনন্দ দিতে নদীর মধ্যে হালুই গান গেয়েনেচে চলেছেন একদল গায়ক।

পানিতে বৈঠার তালে তালে এগিয়ে চলেছে নৌকা। ঢং ঢং শব্দে আর গাজিকালুর নাম নিয়ে বেয়ে চলেছে মাঝিরা। দাড় আর মাঝিদের হল্লার মধ্যে চলে নৌকার পাল্লা। প্রতিটি বড় নৌকায় দুপাশে মোট ৬০ জন মাঝি থাকে। একজন দাড় বায়, একজন গুনীন আর একজন থাকে নির্দেশন যিনি একটি ঘন্টা পেটাতে থাকেন। সেই ঘন্টার তালে তালে নদীতে বৈঠা মেরে এগিয়ে যায় বাইচের লম্বা নৌকা। দুপারে হাজারো মাুনষ উৎসাহ দিতে থাকে পছন্দের নৌকা কে। নৌকা বাইচ উপলক্ষ্যে নদীপাড়ে নানা স্থানে বসেছিল গ্রাম্যমেলা।
এবারের নৌকা বাইচে আশেপাশের যশোর,মাগুরা আর খুলনা থেকে অংশ নিয়েছে মোট ১৩ টি নৌকা। এর মধ্যে নারীদের ৪টি আর পুরুষদের বড় ৯ টি নৌকা। প্রথমে নারীদের বাইচ অনুষ্ঠিত হবার পর শুরু হয় পুরুষদের নৌকা বাইচ।

ভিডিওঃ

বন্ধুদের সাথে শেয়ার করুন

Ateam IT Solution

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ইমেইলে সর্বশেষ সংবাদ

সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ইনবক্সে পেতে আজই গ্রাহক হোন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর

©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত