ঢাকা (সকাল ১০:২০) বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
শিরোনাম
Meghna News ঘূর্ণিঝড় রেমালে ক্ষতিগ্রস্ত বেড়ি বাঁধগুলো এখনো সংস্কার হয়নি, দুর্ভোগে উপকূলবাসী Meghna News কোটা আন্দোলনে পুলিশের গুলিতে নিহত আবু সাঈদ চিরনিদ্রায় শায়িত Meghna News চাঁপাইনবাবগঞ্জে জাহাঙ্গীর সেতু বন্ধ করে শিক্ষার্থীদের সমাবেশ Meghna News গৌরীপুর পৌরসভায় নগর অঞ্চল উন্নয়ন প্রকল্পের মত-বিনিময় সভা অনুষ্ঠিত Meghna News ধর্মপাশা উপজেলা প্রবাসী কল্যাণ সমিতি বিশ্বব্যাপী’র নবগঠিত কমিটির মিটিং অনলাইনে সম্পন্ন Meghna News সাঘাটায় বন‍্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে গো- খাদ্য বিতরণ Meghna News তোমাদের থেকেই একদিন আগামীর প্রধানমন্ত্রী হবে : শিক্ষার্থীদের উদ্দেশ্যে এমপি সবুর Meghna News গোলাপগঞ্জ হেমিগঞ্জ দেওয়ান সড়কের বেহাল দশা, দেখার কেউ নেই!! Meghna News সিলেটে চতুর্থ দফায় বন্যার আশষ্কা!! ১২ ঘন্টায় ৭১.৮ মিলিমিটার বৃষ্টিপাত Meghna News দাউদকান্দিতে মিনি বার ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন সাহাপারা একাদশ

শিবগঞ্জে কমিউনিটি ক্লিনিক নির্মাণে ব্যাপক অনিয়ম



চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলায় একটি সরকারী কমিউনিটি ক্লিনিক নির্মাণ কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। আর এলাকাবাসী ওই অনিয়ম কাজে কয়েকবার বাধা দিলেও অভিযোগ প্রত্যাখ্যান করে কোন এক অদৃশ্য শক্তির সহায়তায় নিম্নমানের সরঞ্জাম দিয়েই ওই নির্মাণ কাজ অব্যাহত রেখেছেন স্থানীয় ঠিকাদার আনারুল ইসলাম।

আর এ বিষয়ে স্থানীয় সংসদ সদস্য, জেলা প্রশাসক, সিভিল সার্জন, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের কাছে লিখিত অভিযোগ করে এবং ৩ বার কাজ বন্ধ করেও কোন প্রতিকার পাননি এলাকাবাসী। উল্টো এখনও নির্মাণ কাজ চলমান থাকায় জনপ্রতিনিধি ও প্রশাসনের কর্মকর্তাদের উদাসীনতায় চরমভাবে হতাশ নামোজগন্নাথপুর ফিল্টের হাট গ্রামের জনসাধারণ।

এ বিষয়ে এলাকাবাসী অভিযোগ করে বলেন, শিবগঞ্জ উপজেলার প্রত্যন্ত ও দূর্গম এই দূর্লভপুর উপজেলায় সাধারন চিকিৎসা সেবা যেখানে ছিলোইনা সেখানে বহুল প্রত্যাশিত একটি সরকারী কমিউনিটি ক্লিনিক হবার কথা শুনে এলাকাবাসীর মধ্যে যে আনন্দ ও প্রাণ চাঞ্চল্যের সৃষ্টি হয়েছিলো তা ক্লিনিক তৈরীর প্রারম্ভেই অনেকটা প্রকাশ্য। কারণ এই বিল্ডিং তৈরীতে কম পরিমানে সিমেন্ট বালু দেয়া হচ্ছে, পুরাতন ইট-রড ব্যবহার করা হচ্ছে, ওয়াটার লেবেল না করা এবং সঠিক মাপে বেস ও বিম ঢালাই না করাসহ নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করা হচ্ছে।

আর তাই সোমবার শিবগঞ্জ উপজেলার দূর্লভপুর ইউনিয়নের নামোজগন্নাথপুর ফিল্টের হাট এলাকায় নির্মিত সরকারী কমিউনিটি ক্লিনিকের নির্মাণ কাজ সরেজমিন পরিদর্শণে গ্রামবাসীর এসব অভিযোগের সত্যতা মিলেছে। এ সময় গ্রামের তরুণ ব্যবসায়ী মো. জাফর ইকবাল জানান, গত ১৭ই রমজান এলাকাবাসী কাজে প্রথম বাধা দেয়। কারন ওই সময় বেস ঢালাই ৫ ফিট ৬ ইঞ্চি হওয়ার কথা থাকলেও তা করা হয়েছে সাড়ে ৩ ফিট থেকে ৪ ফিট। আর ঢালাই কাজে সিলেকশন বালুর কোন বালাই নেই। এমনকি পুরাতন রডের বালা দিয়েই ঢালায়, ওয়াটার লেবেল ছাড়াই ১০ ইঞ্চির ঢালায় ৫/৬ ইঞ্চি দেয়া হয়েছে যা প্রকৃত ড্রয়িং অনুসারে হচ্ছে না। এছাড়া চাঁপাইনবাবগঞ্জ-১ শিবগঞ্জ আসনের বর্তমান সাংসদ ডা. শামিল উদ্দিন আহমেদ শিমুলকে অভিযোগ দেয়ার পর মৌখিকভাবে কাজ বন্ধ করার কথা বললেও পরবর্তীতে কোন পদক্ষেপ গ্রহণ করেননি৷ এমনকি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুর রাকিব রাজু আজ নয় কাল বলে কালক্ষেপণ করছেন এবং এখন পর্যন্ত এই নির্মাণ কাজ দেখতেই আসেননি।

এ বিষয়ে গ্রামের মোড়ল মো. শফিকুল মন্ডল বলেন, গ্রামবাসী তিন তিন বাধা দিলেও বাধা না মেনেই অনিয়মতান্ত্রিকভাবে কাজ চালিয়ে যাচ্ছে একটি কুচক্রি মহল। আর কাজের শুরু থেকেই পুরাতন রড, ইট, নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করা হচ্ছে বলে অভিযোগ করেন পঞ্চাশোর্ধ মুখলেসুর রহমান। এদিকে গ্রামের আরো কয়েকজন বাসিন্দা জানান, মাটির নিচে থাকবে এমন কুর্সিও ৫ ইঞ্চি করে দেয়া হয়েছে। অথচ এটি ১০ ইঞ্চি হবার কথা ছিলো।

গ্রামবাসী আরো অভিযোগ করে বলেন, প্রথমবার কাজ বন্ধ করার পর গ্রামবাসীর পক্ষে ৫ সদস্যের একটি কমিটি গঠন করে দেয়া হলেও কমিটির এক সদস্য দূর্লভপুর ইউনিয়নের ৯ নং ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মো. হাসান আলীর ইন্ধনেই পরবর্তীতে এলাকাবাসীর বাধার মুখেও নির্মাণ কাজ অব্যাহত রাখে ঠিকাদার।

তবে অভিযোগ অস্বীকার করে আওয়ামীলীগ নেতা হাসান আলী বলেন, আমি এই কাজের ভালো মন্দ কিছুই বুঝি না। তাই কাজ কেমন হচ্ছে এই ব্যাপারে আমি কিছুই জানি না এবং আমার কোন দায়িত্ব নাই। তবে এলাকাবাসীর মতো আমিও চাই সরকারী কমিউনিটি ক্লিনিকটি সঠিকভাবে নির্মিত হোক।

এ বিষয়ে দূর্লভপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রাকিব রাজুর সাথে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি মুঠোফোনে জানান, আমি নিজে উপস্থিত  হতে না পারলেও ফোনে কয়েকজনের সাথে কথা বলে জানতে পেরেছি যে কাজ ভালোই হচ্ছে। তবে কমিউনিটি ক্লিনিক নির্মাণ কাজের ঠিকাদার নবাব আলী ও সাব ঠিকাদার আনারুল ইসলাম জানান, সব নিয়ম কানুন মেনে তবেই সঠিকভাবে কাজ চলছে। কোন অনিয়ম হচ্ছেনা।

এদিকে সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী জানিয়েছেন, এমন অভিযোগ আমিও পেয়েছি। স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে আলদাভাবে তদন্ত করা হচ্ছে। তদন্ত শেষে প্রতিবেদন জমা দেয়া হবে। আর চাঁপাইনবাবগঞ্জ-১ শিবগঞ্জ আসনের সাংসদ ডা. শামিল উদ্দিন আহমেদ শিমুল বলেন, এ বিষয়ে আমি একটি অভিযোগ পেয়ছি। যথাযথ কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। আওয়ামীলীগ নেতা, ঠিকাদার, সরকারি কর্মকর্তা যেই হোক না কেন, স্বাস্থ্য খাতে সরকারি কাজে কোন অনিয়ম করলে ছাড় দেয়া হবে না বলে তিনি হুশিয়ারী দেন।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT