বুধবার , ১লা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

শিরোনাম :
দৈনিক গণমুক্তির ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উলিপুরে দুই দিনের মেলা একদিনে শেষ মোল্লাপুর ইউনিয়ন উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে বিনামূল্যে চিকিৎসা সেবা ক্যাম্পেইন চাঁপাইনবাবগঞ্জে উপনির্বাচনে নির্বাচনী অফিস ভাংচুরের পাল্টাপাল্টি অভিযোগ ​গাজীপুরে কেক খেয়ে ২ বোনের মৃত্যু, অসুস্থ আরো ১ গৃহবধূর মৃত্যু : বোন বলছে হত্যাকান্ড, স্বামীর পরিবার বলছে আত্মহত্যা গণঅভ্যূত্থানে শহীদ হারুনকে গৌরীপুরে স্মরণ ভোলায় অবৈধ অটোরিক্সা চাপায় প্রাণ গেলো পথশিশুর অজ্ঞাত লাশ উদ্ধার : চারদিনেও অজানা পরিচয়, উদঘাটন হয়নি মৃত্যুর রসহ্য হারুন দিবসে প্রতীকী ভাষ্কর্য্য নির্মাণের দাবী ছাত্র ইউনিয়নের
মোট আক্রান্ত

২০,৩৫,৯৯২

সুস্থ

১৯,৮৩,১৩২

মৃত্যু

২৯,৪২৬

১২ নভেম্বর, ২০২২ | ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর

লাভে থেকেও বিদ্যুতের খুচরা দাম ২৩% বাড়ানোর আবদার বিতরণ কোম্পানিগুলোর

Power

<script>” title=”<script>


<script>

সংসার খরচের অঙ্ক যখন কোনোভাবেই মিলছে না, তখন ফের আসছে দুঃসংবাদ। বিদ্যুৎ গ্রাহকদের নতুন বছর থেকেই টানতে হতে পারে বাড়তি খরচের বোঝা। এরই মধ্যে বিদ্যুতের দাম গ্রাহক পর্যায়ে ২০ থেকে ২৩ শতাংশ বাড়ানোর আবদার করেছে পাঁচ বিতরণ কোম্পানি। এই প্রস্তাবের ওপর এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) আয়োজনে আগামী ৮ জানুয়ারি রাজধানীর বিয়াম ফাউন্ডেশন মিলনায়তনে গণশুনানি হওয়ার কথা রয়েছে। সেদিন শুনানি শেষ না হলে চলবে ৯ জানুয়ারি পর্যন্ত। ২০০৭ থেকে ‘২০ সাল পর্যন্ত খুচরা বিদ্যুতের দাম বেড়েছিল ১০৩ দশমিক ৭৭ শতাংশ। সর্বশেষ খুচরা দাম বাড়ানো হয় ২০২০ সালের ফেব্রুয়ারিতে। সে সময় বাড়ানো হয় ৫ দশমিক ৭৭ শতাংশ।

এর আগে গত ২১ নভেম্বর পাইকারিতে বিদ্যুতের দাম ১৯ দশমিক ৯২ শতাংশ বাড়ানো হয়। ইউনিটপ্রতি ১ টাকা ৩ পয়সা বাড়ায় বিইআরসি। এর পরই খুচরা বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব করল বিতরণ কোম্পানিগুলো।

গতকাল সোমবার বিইআরসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি), পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি), ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি), ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো), ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ওজোপাডিকো) এবং নর্দার্ন ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (নেসকো) বিদ্যুতের খুচরা মূল্য পুনর্নির্ধারণের আবেদন করেছে।

জানতে চাইলে কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ক্যাবের জ্বালানি উপদেষ্টা অধ্যাপক শামসুল আলম বলেন, বিদ্যুতের কোম্পানিগুলোর দুর্নীতি ও অপচয় বন্ধ হলে খরচ কমে আসবে। তখন দাম বাড়ানোর প্রয়োজন হবে না। তা না করে গ্রাহকের পকেট কাটার ব্যবস্থা করা হচ্ছে। এই দুঃসময়ে বাজারে গ্রাহকের ওপর আর বোঝা না চাপানোর দাবি জানান তিনি।

বিতরণ কোম্পানিগুলোর প্রস্তাব বিশ্নেষণ করে দেখা যায়, পিডিবি প্রতি ইউনিট খুচরা বিদ্যুতের দাম প্রায় ২০ শতাংশ বাড়িয়ে ৯ টাকা ৩ পয়সা করার আবেদন করেছে। না হলে এই অর্থবছরে ২ হাজার ৩৪১ কোটি টাকা লোকসান হবে। একই সঙ্গে কোম্পানিটি ডিমান্ড চার্জ ও নিরাপত্তা জামানত ৫০ শতাংশ বাড়ানোর আবেদন করেছে।

আরইবি ২০ দশমিক ২৯ শতাংশ হারে দাম বাড়ানোর প্রস্তাব করেছে। এতে প্রতি ইউনিটে দাম বাড়বে ১ টাকা ৩৫ পয়সা। দাম না বাড়লে এই অর্থবছরে এক হাজার ৩৪১ কোটি টাকা লোকসান গুনতে হবে বলে সংস্থাটি দাবি করেছে। পল্লি এলাকার জনগণের বিদ্যুৎ সরবরাহের দায়িত্বে থাকা সংস্থাটি বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলোকে বাণিজ্যিক গ্রাহক করার আবেদন করেছে। এ ছাড়া ইটভাটা ও দুগ্ধ শীতলকরণ যন্ত্রকে শিল্প গ্রাহকের আওতায় আনার দাবি জানানো হয়েছে।

ঢাকা শহরে বিদ্যুৎ বিতণের দায়িত্বে থাকা ডিপিডিসি ২০ শতাংশ দাম বাড়ানোর আবেদন করেছে। দাম না বাড়ালে আগামী বছরের প্রথম ছয় মাসে এক হাজার ১০৯ কোটি টাকা এবং ২০২৩-২৪ অর্থবছরে ২ হাজার ৪৪৮ কোটি টাকা লোকসান হবে বলে ডিপিডিসি দাবি করেছে। ডিপিডিসি প্রিপেইড গ্রাহকদের রিবেট সুবিধা প্রত্যাহার, প্রিপেইড গ্রাহকদের নিরাপত্তা জামানত যুক্ত করা, বস্তির গ্রাহকদের জন্য নির্দিষ্ট হার নির্ধারণ এবং সড়কবাতির বিদ্যুতের দাম বাড়ানোর দাবি জানিয়েছে।

রাজধানীর বিদ্যুৎ বিতরণের দায়িত্বে থাকা অন্য কোম্পানি ডেসকো ২০ দশমিক ২৩ শতাংশ দাম বাড়ানোর প্রস্তাব করেছে। দাম না বাড়ালে আগামী বছরের প্রথম ছয় মাসে ৯৫৬ কোটি টাকা এবং ২০২৩-২৪ অর্থবছরে ১ হাজার ৪০২ কোটি টাকা লোকসান হবে বলে কোম্পানিটি দাবি করেছে। পশ্চিমাঞ্চলের ২১ জেলায় বিদ্যুৎ বিতরণের দায়িত্বে থাকা ওজোপাডিকো ২৩ দশমিক ২৫ শতাংশ দাম বাড়ানোর আবেদন করেছে। দাম বাড়ানো না হলে এই অর্থবছরে কোম্পানিটির ৫৬৬ কোটি টাকা লোকসান হবে বলে জানিয়েছে।

রাজশাহী ও রংপুর বিভাগে বিদ্যুৎ বিতরণকারী নেসকো খুচরা দাম ৭ টাকা ১৭ পয়সা থেকে বাড়িয়ে ৮ টাকা ৩২ পয়সা করার প্রস্তাব করেছে। দাম না বাড়ালে এই অর্থবছরে ৫৩৫ কোটি টাকা লোকসান গুনতে হবে বলে নেসকো জানিয়েছে।

বিতরণ কোম্পানিগুলো লাভে : তথ্য বলছে, বিতরণ কোম্পানিগুলো লাভে রয়েছে। ডিপিডিসির ২০২০-২১ অর্থবছরে ১০৭ কোটি ৬৪ লাখ টাকা এবং ২০২১-২২ অর্থবছরে লাভ করেছে ১৬৬ কোটি টাকা। ডেসকো ২০২০-২১ অর্থবছরে ৭৩ কোটি টাকা এবং ২০২১-২২ অর্থবছরের মুনাফা করেছে ৬৬ কোটি টাকা। আরইবি ৮০টি সমিতির ২০২০-২১ অর্থবছরের নিট লাভ ২০ কোটি টাকা, যা ২০২১-২২ অর্থবছরে বেড়ে হয় ১০৬ কোটি টাকা। ওজোপাডিকোর ২০২০-২১ অর্থবছরের নিট লাভ ২৪ কোটি টাকা। কোম্পানিটি ২০২১-২২ অর্থবছরে লোকসান গুনেছে সাত কোটি টাকা। নেসকোর ২০২০-২১ অর্থবছরের লাভ প্রায় ১৮ কোটি টাকা, যা ২০২১-২২ অর্থবছরে বেড়ে হয়েছে ৩১ কোটি টাকা।

সমকাল অনলাইন হতে সংগৃহীত

বন্ধুদের সাথে শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

হারানো বিজ্ঞপ্তি

মেঘনা উপজেলার মানিকারচর ইউনিয়নের বড় নোয়াগাও গ্রামের মোঃ সোহাগ মিয়া (দাইয়ান) গত ০৬ জানুয়ারি ২০২৩ বৃহস্পতিবার ভোর ০৬টা বাজে বাসা থেকে বের হয়ে এখনো ফিরেনি। দুশ্চিন্তাগ্রস্থ পরিবারের পক্ষ থেকে সকলের দৃষ্টি আকর্ষন করা হচ্ছে। যদি কোন স্বহৃদয়বান ব্যক্তি তার সন্ধান পান তাহলে অনুগ্রহ পূর্বক নিখোঁজ দাইয়ানের ছোট ভাই মোহাম্মদ ফারুখ-এর সাথে যোগাযোগ করার বিনীত অনুরোধ রইলো।
যোগাযোগের নাম্বার: 
01983505518
01980078055

উল্লেখ্য: মানুষিক অসুস্থতার কারণে স্মৃতিশক্তি অনেকটাই কম।

ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি




হারানো বিজ্ঞপ্তি

মেঘনা উপজেলার মানিকারচর ইউনিয়নের বড় নোয়াগাও গ্রামের মোঃ সোহাগ মিয়া (দাইয়ান) গত ০৬ জানুয়ারি ২০২৩ বৃহস্পতিবার ভোর ০৬টা বাজে বাসা থেকে বের হয়ে এখনো ফিরেনি। দুশ্চিন্তাগ্রস্থ পরিবারের পক্ষ থেকে সকলের দৃষ্টি আকর্ষন করা হচ্ছে। যদি কোন স্বহৃদয়বান ব্যক্তি তার সন্ধান পান তাহলে অনুগ্রহ পূর্বক নিখোঁজ দাইয়ানের ছোট ভাই মোহাম্মদ ফারুখ-এর সাথে যোগাযোগ করার বিনীত অনুরোধ রইলো।
যোগাযোগের নাম্বার: 
01983505518
01980078055

উল্লেখ্য: মানুষিক অসুস্থতার কারণে স্মৃতিশক্তি অনেকটাই কম।

এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




করোনা তথ্য
দেশে আক্রান্ত
২০,৩৫,৯৯২
১২ নভেম্বর, ২০২২
করোনা তথ্য
দেশে সুস্থ
১৯,৮৩,১৩২
নভেম্বর ১২, ২০২২
করোনা তথ্য
দেশে মৃত্যু
২৯,৪২৬
নভেম্বর ১২, ২০২২
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
৬৫,৮৪,১০৪
নভেম্বর ১২, ২০২২
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
৬৩,০৮,৩২,১৩১
নভেম্বর ১২, ২০২২
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত