রবিবার , ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম :
দাউদকান্দিতে সৌদি প্রবাসীর বাড়িতে দেয়াল নির্মাণে বাঁধা; থানায় অভিযোগ ধর্মপাশার বীর মুক্তিযোদ্ধা বাবু দ্বীন বন্ধু তালুকদার আর নেই; রাষ্ট্রীয় মর্যাদায় শেষ বিদায় নড়াইলে ডাক্তারের অর্থায়নে ফলমূল পেলেন রোগীরা সিসি ক্যামেরায় শনাক্ত করে অটোতে ফেলে আসা দুইলক্ষ টাকা ১০ ঘন্টার মধ্যে উদ্ধার বিডি ট্যাক্স টেকনোলজি লিমিটেডের মোবাইল অ্যাপের কার্যক্রম শুরু সাঘাটায় দৈনিক করতোয়ার ৪৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ভোলায় বিএনপি’র বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত ভোলার শশীভূষণ বাজারে দূর্ধর্ষ চুরি এলাকাভিত্তিক শিল্প কারখানা ১দিন করে ছুটির সিদ্ধান্ত জানিয়ে প্রজ্ঞাপন জারি আগস্টেও রেমিট্যান্সের ঊর্ধ্বমুখী প্রভাব
মোট আক্রান্ত

২০,০৭,৮৭০

সুস্থ

১৯,৪৯,১৫৪

মৃত্যু

২৯,৩০৮

৯ আগস্ট, ২০২২ | ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর

রোববার থেকে পরীক্ষামূলকভাবে চালু হচ্ছে ফাইভ-জি

<script>” title=”<script>


<script>

দেশে রোববার পরীক্ষামূলকভাবে চালু হচ্ছে উচ্চগতির ইন্টারনেট সেবা ফাইভ-জি। সরকারি মোবাইল অপারেটর টেলিটক কয়েকটি জায়গায় এই সেবা পরীক্ষামূলকভাবে চালু করবে। ঢাকার প্রধানমন্ত্রীর কার্যালয় এলাকা, জাতীয় সংসদ ভবনের কাছে, সচিবালয় এলাকা ও ধানমন্ডির ৩২ নম্বরে আজ ফাইভ-জি পরীক্ষামূলকভাবে চালু হবে। আর ঢাকার বাইরে সাভারের জাতীয় স্মৃতিসৌধ এলাকা ও টুঙ্গিপাড়ায় ফাইভ-জি চালু করবে টেলিটক।

টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক মো. সাহাব উদ্দিন বলেন, টেলিটকের লক্ষ্য ২০২২ সালের মধ্যে অন্তত ২০০টি টাওয়ার বা বিটিএসে (বেইস ট্রান্সসিভার স্টেশন) ফাইভ-জি চালু করা। এ জন্য একটি প্রকল্প সরকারের কাছে জমা দেওয়া হয়েছে।

২০১৩ সালে বাংলাদেশে তৃতীয় প্রজন্মের ইন্টারনেট সেবা বা থ্রি-জি চালু হয়। এরপর ফোর-জি চালু হয় ২০১৮ সালে। যদিও দেশের বেশির ভাগ মুঠোফোন গ্রাহক এখনো টু-জি প্রযুক্তির সেবা গ্রহণ করেন। একাদশ জাতীয় সংসদের সরকারি প্রতিষ্ঠান কমিটির ১৩তম সভার কার্যপত্র অনুযায়ী, দেশে মোট গ্রাহকের ৩৫ শতাংশ স্মার্টফোন ব্যবহার করেন। এই হার নেপাল, শ্রীলঙ্কা, কম্বোডিয়া, মিয়ানমার, ভারত ও পাকিস্তানের চেয়ে অনেক কম।

ফোর-জির গতিও বাংলাদেশেই কম। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) বিধিমালা অনুযায়ী, ফোর-জিতে গতি হতে হবে ৭ এমবিপিএস (মেগাবিট পার সেকেন্ড)। যদিও দেশের কোনো অপারেটরই এই গতিতে সেবা দেয় না।

টেলিটক জানিয়েছে, পরীক্ষামূলক সেবায় গ্রাহক পর্যায়ে ১০০ এমবিপিএস পর্যন্ত গতি পাবেন গ্রাহক। যদিও গ্রাহক সংশ্লিষ্ট এলাকায় গেলেই ফাইভ-জি ব্যবহার করতে পারবেন না। এ জন্য ফাইভ-জি উপযোগী মুঠোফোন সেট ও নেটওয়ার্কে সংযুক্ত হওয়ার জন্য পাসওয়ার্ড থাকতে হবে। নির্দিষ্ট কিছু মানুষকে এই পাসওয়ার্ড দিচ্ছে টেলিটক। প্রতিষ্ঠানটি ফাইভ-জি চালুর প্রযুক্তি নিয়েছে চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ের কাছ থেকে।

বন্ধুদের সাথে শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




করোনা তথ্য
দেশে আক্রান্ত
২০,০৭,৮৭০
৯ আগস্ট, ২০২২
করোনা তথ্য
দেশে সুস্থ
১৯,৪৯,১৫৪
আগস্ট ৯, ২০২২
করোনা তথ্য
দেশে মৃত্যু
২৯,৩০৮
আগস্ট ৯, ২০২২
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
৬৪,৩৯,১০৪
আগস্ট ৯, ২০২২
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
৫৯,০৪,৫৩,৫৭৮
আগস্ট ৯, ২০২২
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত