শুক্রবার , ৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

মোট আক্রান্ত

২০,১৮,৮২৯

সুস্থ

১৯,৬১,২৬০

মৃত্যু

২৯,৩৪৫

২০ সেপ্টেম্বর, ২০২২ | ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন লিজ ট্রাস

<script>” title=”<script>


<script>

যুক্তরাজ্যের কনজারভেটিভ পার্টির নেতা লিজ ট্রাস যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। লিজ ট্রাস হবেন যুক্তরাজ্যের তৃতীয় নারী প্রধানমন্ত্রী। পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস মঙ্গলবার বরিস জনসন ডাউনিং স্ট্রিট থেকে বিদায় নেয়ার পর তিনি আনুষ্ঠানিকভাবে নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেবেন।

সোমবার লন্ডনে দীর্ঘ দুই মাস ধরে চলা ভোটের ফল ঘোষণার মাধ্যমে ট্রাসের নির্বাচিত হওয়ার কথা জানানো হয়। এই নির্বাচনে শুধু কনজারভেটিভ পার্টিতে চাঁদা প্রদানকারী এক লাখ ৮০ হাজার সদস্য ভোট দেন।

কনসারভেটিভ পার্টির সদস্যদের ভোটে জয়ী পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস ৮০ হাজার ৩২৬ ভোট পান। অপরদিকে তার প্রতিদ্বন্দ্বী ঋষি সুনাক পান ৬০ হাজার ৩৯৯ ভোট। প্রতিরক্ষা ব্যয় বৃদ্ধি ও কর কমানোর প্রতিশ্রুতি দিয়ে ট্রাস তার প্রতিদ্বন্দ্বী সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাককে পরাজিত করেন।

কনসারভেটিভ পার্টির ভোটের ফল ঘোষণার পর লিজ ট্রাস তার প্রথম ভাষণে বলেন, ব্রিটিশ অর্থনীতিকে চাঙ্গা করা এবং কর কমানোর জন্য তার একটি বলিষ্ঠ পরিকল্পনা রয়েছে।

ছাত্রজীবনের শুরুতে লিজ ট্রাস মধ্যপন্থী লিবারেল ডেমোক্রেটিক পার্টির সঙ্গে যুক্ত থাকলেও পরে তিনি ডানপন্থী কনসারভেটিভ পার্টিতে যোগ দেন। ২০১০ সালে তিনি দল থেকে প্রথম এমপি নির্বাচিত হন।

মঙ্গলবার রানি দ্বিতীয় এলিজাবেথ আনুষ্ঠানিকভাবে ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে ট্রাসের নাম ঘোষণা করবেন। অনুষ্ঠানটি বাকিংহাম প্যালেসের পরিবর্তে রানির স্কটল্যান্ডের বালমোরাল এস্টেটে অনুষ্ঠিত হবে। রানি বর্তমানে সেখানে ছুটিতে রয়েছেন।

উল্লেখ্য, গত জুলাই মাসে প্রধানমন্ত্রী বরিস জনসন দলের মধ্যে তীব্র অসন্তোষের মুখে পদত্যাগের ঘোষণা দিতে বাধ্য হন। তার পরই ক্ষমতাসীন কনসারভেটিভ পার্টিতে নতুন নেতা নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়। এই প্রতিযোগিতায় শেষ পর্যন্ত টিকেছিলেন পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস এবং সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাক। শেষ পর্যন্ত ভোটে লিজ ট্রাসের জয় হলো।

বন্ধুদের সাথে শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




করোনা তথ্য
দেশে আক্রান্ত
২০,১৮,৮২৯
২০ সেপ্টেম্বর, ২০২২
করোনা তথ্য
দেশে সুস্থ
১৯,৬১,২৬০
সেপ্টেম্বর ২০, ২০২২
করোনা তথ্য
দেশে মৃত্যু
২৯,৩৪৫
সেপ্টেম্বর ২০, ২০২২
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
৬৫,৩২,২৪২
সেপ্টেম্বর ২০, ২০২২
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
৬১,৭৭,৩৮,০৪৪
সেপ্টেম্বর ২০, ২০২২
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত