রবিবার , ২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ

মোট আক্রান্ত

১৯,৬৩,৪৯৩

সুস্থ

১৯,০৬,৫১৯

মৃত্যু

২৯,১৩৮

২৫ জুন, ২০২২ | ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর

বিনামূল্যে পেশাগত দক্ষতা বাড়াতে অনলাইন কোর্সসমূহ

<script>” title=”<script>


<script>

প্রতিটি প্রতিষ্ঠানই চায় তার কর্মীরা দ্রুত আরও বেশি দক্ষ হয়ে উঠুক। তাই নিজেকে সামনের দিকে এগিয়ে নিতে নতুন নতুন দক্ষতা বৃদ্ধির কোনো বিকল্প নেই। প্রযুক্তির এই যুগে নিজেকে আরও পেশাদার করতে দক্ষতা উন্নয়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

নিয়মিতভাবে শিখতে থাকা সময়সাপেক্ষ ব্যাপার। তবে, সেটা কিছুটা সহজ হতে পারে যদি শেখার বিষয়টি অনলাইনে সম্ভব হয়। বিশ্বজুড়ে সমাদৃত এমন কিছু প্রতিষ্ঠান আছে যারা অনলাইনে বিভিন্ন দক্ষতা বাড়ানোর কোর্স করিয়ে থাকে। খানিকটা সময় বের করে এসব কোর্স করে নিতে পারেন, যার অনেকগুলো বিনা খরচে করা যায়।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের কিছু বিনামূল্যের কোর্স ও বিশেষ প্রকল্প অনলাইনে পাওয়া যায়। সব কোর্স অবশ্য বিনামূল্যের নয়। বিভিন্ন বিষয়ে সবার জন্য উন্মুক্ত কোর্সগুলোর বেশিরভাগই সাজানো হয়েছে হার্ভার্ডের অধ্যাপকদের লেকচার দিয়ে। উৎসাহী শিক্ষার্থীদের জন্য তারা অতিরিক্ত পাঠ উপকরণও সরবরাহ করে। বেশিরভাগ কোর্সের নিবন্ধনের সময়সীমা রয়েছে, যাতে করে কোনো শিক্ষার্থী একসঙ্গে সব কোর্স করতে শুরু না করে।

বর্তমানে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের দক্ষতা উন্নয়নের ওপর বেশ কয়েকটি বিনামূল্যের কোর্স রয়েছে। যার মধ্যে নেতৃত্ব, বেতন বিষয়ে আলোচনা, সাংগঠনিক কাঠামো, মূল্য নির্ধারণ কৌশল, প্রতিযোগিতামূলক ঝুঁকি চিহ্নিত করা, গ্রাহকের চাহিদা বোঝা, প্রাইভেট ইকুইটিতে বিনিয়োগসহ বিভিন্ন বিষয় রয়েছে।

বিনামূল্যে অনলাইন কোর্স প্রদানকারীদের মধ্যে অন্যতম এডএক্স। এই প্ল্যাটফর্মে আড়াই হাজারেরও বেশি উন্মুক্ত অনলাইন কোর্স রয়েছে। এখানে হার্ভার্ড, এমআইটি, বোস্টন বিশ্ববিদ্যালয় ও ইউসি বার্কলে থেকে কোর্সসহ সাপ্তাহিক বিষয়ক্রম রয়েছে। এডএক্স শিক্ষার্থীদের মধ্যে জনপ্রিয় হওয়ার একটি বড় কারণ হচ্ছে, এখানে নিজেদের পছন্দ ও স্বস্তি অনুযায়ী গতিতে বিশ্বমানের শিক্ষা পাওয়া যায়। এখানে রয়েছে সংক্ষিপ্ত ভিডিও, অনলাইন আলোচনা ফোরাম এবং অনুশীলন। একটি শক্তিশালী ও বৈশিষ্ট্য সমৃদ্ধ প্ল্যাটফর্ম হিসাবে এডএক্স মাইক্রোব্যাচেলর্স প্রোগ্রাম, মাইক্রোমাস্টার প্রোগ্রাম, গ্লোবাল ফ্রেশম্যান একাডেমী এবং পেশাদার সার্টিফিকেট পাওয়া যায়। বিনামূল্যের কোর্সের পাশাপাশি তাদের পেইড কোর্সও রয়েছে।

পেশাগত দক্ষতা বাড়াতে এডএক্সে ক্যারিয়ার উন্নয়ন, যোগাযোগ দক্ষতা বৃদ্ধি, সমালোচনামূলক চিন্তাভাবনা দক্ষতা, উদ্ভাবন ও সমস্যা সমাধানের দক্ষতা, প্রকল্প ব্যবস্থাপনা, নতুন কর্মসংস্থান সৃষ্টি, কার্যকর সিদ্ধান্ত গ্রহণ, সক্ষমতা ও গতিশীলতা বৃদ্ধি, পেশাদারিত্ব, কর্পোরেট গ্রুমিং ও কর্পোরেট শিষ্টাচার ইত্যাদি বিষয়ক কোর্সগুলো করা যেতে পারে।

বিনামূল্যে শেখানোর জনপ্রিয় প্ল্যাটফর্মগুলোর মধ্যে অন্যতম কোর্সেরা। এই প্ল্যাটফর্ম পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়, স্ট্যানফোর্ড, গুগল ও আইবিএমসহ ১৯০টির বেশি বিশ্ববিদ্যালয় ও সংস্থার সঙ্গে কাজ করে। তারা অনলাইনে কয়েক হাজার কোর্স সরবরাহ করে। শিক্ষার্থীরা নিয়মিত বিনামূল্যে অনলাইনে শেখার মাধ্যমে পেশাগত দক্ষতা অর্জন করতে পারে এবং সার্টিফিকেট বা পূর্ণ বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী অর্জন করতে পারে। কোর্সেরা থেকেও বিনামূল্যে এবং পেইড কোর্স করা যায়।

বর্তমানে পেশাগত দক্ষতা উন্নয়নের ওপর সমালোচনামূলক চিন্তাভাবনার দক্ষতা, পেশাদার পরিচয়ের ভিত্তি, টিমওয়ার্ক ও সৃজনশীলতা, নেতৃত্ব, সাংগঠনিক ধারণা ও ভাষা, পেশাগত সম্পর্কসহ বেশ কিছু কোর্স রয়েছে কোর্সেরায়।

উডেমি আরও একটি জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম, যেখান থেকে বিভিন্ন বিষয়ের ওপর কোর্স করা যায়। শিক্ষার্থীরা এখান থেকে নতুন দক্ষতা অর্জন করতে পারেন এবং এ প্ল্যাটফর্ম থেকে নতুন দক্ষতা অর্জন করতে পারেন। এখানে বিশেষজ্ঞ প্রশিক্ষকদের দ্বারা শেখানো বিভিন্ন অনলাইন কোর্সের একটি বিস্তৃত লাইব্রেরি রয়েছে। বেশিরভাগ কোর্স গ্রহণের জন্য শিক্ষার্থীদের কোনো পূর্ব অভিজ্ঞতা বা যোগ্যতার প্রয়োজন হয় না।

এ প্ল্যাটফর্মে বিনামূল্যের কোর্স নেই বললেই চলে। তবে কোর্সগুলো করার জন্য অর্থ ব্যয় করতে হলেও এতে রয়েছে বেশ কিছু গুরুত্বপূর্ণ ও উপযোগী কোর্স, যেগুলোর খুব ভালো রিভিউ রয়েছে।

তবে এ মুহূর্তে উডেমিতে পেশাদার দক্ষতা বিকাশের উপর কয়েকটি বিনামূল্যের কোর্স চালু আছে, যার মধ্যে রয়েছে সৃজনশীল নেতৃত্ব দক্ষতা, স্মার্ট লক্ষ্য নির্ধারণ ও ব্যবহার এবং সময়ের ব্যবস্থাপনার ওপর সংক্ষিপ্ত কোর্স।

এমআইটি ওপেন কোর্সওয়্যার একটি প্ল্যাটফর্ম যেখানে অনলাইনে বিভিন্ন বিষয়ের উপর বিনামূল্যে কোর্স করা যায়। সাইটটি ভিডিও, পরীক্ষা ও শিক্ষকদের বক্তৃতাসহ বিভিন্ন আকারে কোর্সের উপকরণ সরবরাহ করে। বর্তমানে, এমআইটি ওপেন কোর্সওয়্যার পেশাদার দক্ষতা বিকাশের উপর বেশ কয়েকটি বিনামূল্যে কোর্স সরবরাহ করছে, যার মধ্যে রয়েছে যোগাযোগ দক্ষতা, প্রকল্প ব্যবস্থাপনা, প্রকল্প মূল্যায়ন এবং আরও অনেক কিছু।

ডিজিটাল প্ল্যাটফর্মের ফ্রি অনলাইন কোর্স এবং শীর্ষ বিশ্ববিদ্যালয়ের অফলাইন কোর্সের মধ্যে গুণগতমানের দিক দিয়ে তেমন কোনো পার্থক্য নেই বললেই চলে। তবে আজকাল অনেকেই অনলাইন কোর্সকে বেশি সুবিধাজনক ও সাশ্রয়ী হিসেবে বিবেচনা করছেন। এ কারণে বেশিরভাগ মানুষ এখন পেশাদারি দক্ষতা অর্জনের জন্য অনলাইন প্ল্যাটফর্মকে পছন্দ করছেন। এ ছাড়াও, এর মাধ্যমে আপনি আপনার নিজের বাসায় বসে একই সঙ্গে বিভিন্ন ধরনের দক্ষতা অর্জন করতে পারছেন।

বলাই বাহুল্য, অনলাইন শিক্ষার প্ল্যাটফর্মের বেশ উজ্জ্বল ভবিষ্যৎ রয়েছে।

বন্ধুদের সাথে শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




করোনা তথ্য
দেশে আক্রান্ত
১৯,৬৩,৪৯৩
২৫ জুন, ২০২২
করোনা তথ্য
দেশে সুস্থ
১৯,০৬,৫১৯
জুন ২৫, ২০২২
করোনা তথ্য
দেশে মৃত্যু
২৯,১৩৮
জুন ২৫, ২০২২
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
৬৩,৪৯,৭০৪
জুন ২৫, ২০২২
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
৫৪,৮৩,২২,১৬২
জুন ২৫, ২০২২
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত