শনিবার , ৬ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ
শিরোনাম :
দেশে প্রথমবারের মতো সংবাদপাঠে তৃতীয় লিঙ্গের নারী বড়লেখায় প্রায় ৭ কোটি টাকা ব্যয়ে নির্মিত অডিটোরিয়ামের উদ্বোধন  ৯৯ ব্যাচের উদ্যোগে উলিপুর পৌরসভার নবনির্বাচিত কাউন্সিলর রাজুকে সংবর্ধনা গরীবের হাসিতেই ফোটে স্বয়ং বিধাতার হাসি পদ্মা সেতুর টোল প্লাজায়,বঙ্গবন্ধু শেখ মুজিব ম্যারাথন-২০২১ অনুষ্ঠিত ভোলায় এক কেজি গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক ফিলিং স্টেশনে গ্যাস নেওয়াকে কেন্দ্র করে ছুরিকাঘাতে অটোরিকশা চালক নিহত নাগরপুরে পুকুর থেকে ভাসমান ১ ব্যক্তির লাশ উদ্ধার করেছে থানা পুলিশ  অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আবুল কালাম আজাদের করোনা পজিটিভ,সকলের কাছে দোয়া কামনা সান্তাহারে ট্রেনে কাটা পড়ে এক নারীর মৃত্যু

পীরগাছায় সুদখোরদের দৌরাত্ম




রংপুরের পীরগাছায় সুদখোরদের দৌরাত্ম বেড়েই চলছে। বেপরোয়া হয়ে উঠছে সুদখোর মহাজনরা। দিন দিন তাদের অত্যাচার-নির্যাতন বেডেই যাচ্ছে। এতে করে সুদের চক্রবৃদ্ধি ফাঁদে পড়ে নি:স্ব হয়ে পড়েছেন সাধারণ মানুষ ও বিভিন্ন শ্রেণির পেশাজীবী মানুষ। এই সুদখোর মহাজনদের অতিষ্ঠ হয়ে তারা অনেকেই ছাড়ছেন চাকুরি, কেউ বা বাড়িঘর। অনেকেই গরু-ছাগল, ভিটেমাটি বিক্রি করে দিতে হয়েছে সুদখোরদের। অনেক কর্মকর্তা-কর্মচারী চাকুরি ও বাড়িঘর ছেড়ে পালিয়ে বেড়াচ্ছেন।

সম্প্রতি চক্রবৃদ্ধির এই সুদখোরদের অত্যাচারে বিষপানে আত্মহত্যার চেষ্টা করছেন উপজেলা প্রকৌশল অফিসের এক সরকারি কর্মচারী। বর্তমানে তিনি পীরগাছা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি আছেন। বিষয়টি নিয়ে গোটা পীরগাছা জুড়ে চলছে আলোচনার ঝড়। তবুও সুদখোর মহাজনদের দাপট কমেনি। তারা প্রতিদিন একত্রিত হয়ে মহড়া দিয়ে বেড়াচ্ছেন। এদের ভয়ে আত্মহত্যার চেষ্টাকারী ওই কর্মচারী ও তার পরিবার থানায় অভিযোগ দেওয়ার সাহস পাচ্ছেন না।

জানা গেছে, পীরগাছা উপজেলার ৯টি ইউনিয়নে বিভিন্ন হাট-বাজার, পাড়া-মহল্লায় নামসর্বস্ব সমবায় সমিতি, ক্লাব গঠন ও প্রভাবখাটিয়ে গড়ে তোলা হয়েছে রমরমা সুদের ব্যবসা। এই সুদখোররা টার্গেট করছেন এলাকার নানা সমস্যায় পড়া সাধারণ মানুষ ও বিভিন্ন প্রতিষ্ঠানে অল্প বেতনে চাকুরি করা কর্মকর্তা-কর্মচারীদের। নানা প্রলোভনে পড়ে মানুষ ফাঁকা ষ্ট্যাম্প ও চেকে স্বাক্ষর করে টাকা গ্রহণ করছে। এসব ঋণগ্রস্তরা অল্প দিনে চক্রবৃদ্ধি হারে পড়ে নি:স্ব হচ্ছে। টাকা গ্রহনকারী এসব মানুষ একদিকে পরিশোধের চাপ, অন্যদিকে ফাঁকা ষ্ট্যাম্প ও চেকের মামলায় দিশেহারা হয়ে পড়েছে। কোন কুলকিনারা না পেয়ে বাড়ির গরু-ছাগল, জমিজমা বিক্রি করেও শেষ রক্ষা হচ্ছে না। এদের অনেকেই বাড়িঘর এবং চাকুরি ছেড়ে পালিয়ে বেড়াচ্ছেন।

পীরগাছা উপজেলায় বর্তমানে এসব মামলা-মোকদ্দমা, অভিযোগ ও সালিশ-বৈঠক আশংকাজনক হারে বৃদ্ধি পেয়েছে। বিষয়টি গত উপজেলা পরিষদের মাসিক সাধারণ সভা ও আইন শৃংঙ্খলা কমিটির সভায় উঠে আসে।

এরই মধ্যে গত রোববার উপজেলা প্রকৌশল অফিসের পিয়ন ফজলুল আলম সুদখোর মহাজনদের চাপ সহ্য করতে না পেরে উপজেলা পরিষদ চত্তরেই বিষপান করেন। পরে তাকে দ্রুত পীরগাছা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। এখনো তিনি চিকিৎসাধীন রয়েছেন।

বিষপানকারী ওই কর্মচারী জানান, রোববার তিনি অফিসে আসার পর বেশ কয়েকজন সুদখোর সকাল থেকেই তাকে ভয়ভীতি ও হুমকি-ধামকি দিয়েছিলো। বিকেলে তিনি মোটরসাইকেল যোগে বাড়ির যেতে বের হলে উপজেলা পরিষদ গেটে ওই সুদখোররা তার পথরোধ করে আবারো হুমকি-ধামকি এবং টাকা না পেলে জীবনে শেষ করে দেওয়ার কথা বলেন। এসব অত্যাচার সহ্য করতে না পেয়ে ফজলুল আলম উপজেলা পরিষদের ভিতরে ঢুকে বিষপান করেন। এর আগে ওই সুদখোররা তাকে জোরপূর্বক চাকুরি থেকে অবসর গ্রহণ করে টাকা পরিশোধের জন্য কাগজপত্র তৈরি করে দেন। কিন্তু তিনি তাতে স্বাক্ষর করেননি। বর্তমানে এ বিষয়টি নিয়ে গোটা পীরগাছা উপজেলা জুড়ে আলোচনা-সমালোচনার ঝড় বইছে।

এ ব্যাপারে পীরগাছা থানার ওসি আজিজুল ইসলাম বলেন, ভুক্তভোগীরা কেউ এখনো অভিযোগ করেনি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

বন্ধুদের সাথে শেয়ার করুন

পাঠকের মতামত




ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




করোনা তথ্য
দেশে আক্রান্ত
৫,৪৯,১৮৪
৫ মার্চ, ২০২১
করোনা তথ্য
দেশে সুস্থ
৫,০১,১৪৪
মার্চ ৫, ২০২১
করোনা তথ্য
দেশে মৃত্যু
৮,৪৪১
মার্চ ৫, ২০২১
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
২৫,৮৪,৪৮৬
মার্চ ৫, ২০২১
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
১১,৬৪,০৯,২৯৫
মার্চ ৫, ২০২১
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত