ঢাকা (সকাল ১০:২৫) বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
শিরোনাম
Meghna News ঘূর্ণিঝড় রেমালে ক্ষতিগ্রস্ত বেড়ি বাঁধগুলো এখনো সংস্কার হয়নি, দুর্ভোগে উপকূলবাসী Meghna News কোটা আন্দোলনে পুলিশের গুলিতে নিহত আবু সাঈদ চিরনিদ্রায় শায়িত Meghna News চাঁপাইনবাবগঞ্জে জাহাঙ্গীর সেতু বন্ধ করে শিক্ষার্থীদের সমাবেশ Meghna News গৌরীপুর পৌরসভায় নগর অঞ্চল উন্নয়ন প্রকল্পের মত-বিনিময় সভা অনুষ্ঠিত Meghna News ধর্মপাশা উপজেলা প্রবাসী কল্যাণ সমিতি বিশ্বব্যাপী’র নবগঠিত কমিটির মিটিং অনলাইনে সম্পন্ন Meghna News সাঘাটায় বন‍্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে গো- খাদ্য বিতরণ Meghna News তোমাদের থেকেই একদিন আগামীর প্রধানমন্ত্রী হবে : শিক্ষার্থীদের উদ্দেশ্যে এমপি সবুর Meghna News গোলাপগঞ্জ হেমিগঞ্জ দেওয়ান সড়কের বেহাল দশা, দেখার কেউ নেই!! Meghna News সিলেটে চতুর্থ দফায় বন্যার আশষ্কা!! ১২ ঘন্টায় ৭১.৮ মিলিমিটার বৃষ্টিপাত Meghna News দাউদকান্দিতে মিনি বার ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন সাহাপারা একাদশ

দাউদকান্দিতে সমাজসেবক জামান সরকারের উদ্যোগে ৬ হাজার চারাগাছ বিতরণ



জলবায়ু পরিবর্তনে বিশ্বের তাপমাত্রা বিপর্যয়ের মুখে পড়েছে। এর প্রভাব বাংলাদেশেও লক্ষণীয়। তাপমাত্রার পারদ এবার খুব বেশি ছিল। মানুষের জীবনে নেমে এসেছে চরম দুর্ভোগ। এবার ইতিহাসের রেকর্ড সংখ্যক তাপমাত্রার ফলে খেটে খাওয়া শ্রমজীবী মানুষেরা সবচেয়ে বেশি বিপাকে পড়েছে। তবুও জীবন জীবিকার তাগিদে কাজের জন্য বের হতে হয়েছে। জলবায়ু পরিবর্তনের কবলে অসহায় ছিল বিভিন্ন পশু প্রাণিও।

তবে পরিবেশ ও জলবায়ু পরিবর্তনের জন্য সবুজ বনায়নের বিকল্প নেই।

 

সরকারি উদ্যোগসহ বেসরকারি বিভিন্ন সংস্থা, ব্যক্তি উদ্যোগেও চারাগাছ রোপনের উপযুক্ত সময় এই বর্ষাকাল।

 

তবে এবার প্রান্তিক জনগোষ্ঠীর কথা চিন্তা করে দাউদকান্দি উপজেলার পাঁচ গাছিয়া ইউনিয়নের বিভিন্ন প্রাথমিক ও উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে নিজস্ব অর্থায়নে ৬ হাজার চারাগাছ বিতরণ করেছেন ফ্রান্স প্রবাসি তরুণ ব্যবসায়ী ও সমাজসেবক জামান সরকার।

বুধবার(১০ জুলাই) সকাল ১০টা থেকে এই ইউনিয়নের ৮টি বিদ্যালয় ও প্বার্শবর্তী দৌলতপুর ইউনিয়নের একটি উচ্চ বিদ্যালয়ে এসব চারাগাছ বিতরণ করেন। শিক্ষার্থীদের হাতেফলজ, ঔষুধিসহ বিভিন্ন জাতের চারাগাছ তুলে দেন।

সমাজসেবক জামান সরকারের এই উদ্যোগের প্রসংশা করেন এই উপজেলার সদ্য এগ্রিকালচার ইমপোর্টেন্ট পারসন (এএইপি) পদকে ভূষিত পরিবেশবিদ অধ্যাপক মতিন সৈকত বলেন,” বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাবে জনজীবনে নেমে এসেছে চরম দুর্ভোগ। এর প্রভাব থেকে রেহাই নেই জীববৈচিত্র্যও। এই অবস্থা থেকে পরিত্রাণ পেতে হলে ও তাপমাত্রার বিপর্যয় ঠেকাতে হলে বৃক্ষরোপণ করতে হবে। আমি আশাবাদী জামান সরকারের মতো তরুণ সমাজসেবকরা এই উপজেলাকে একটি সবুজায়ন উপজেলা হিসেবে গড়ে তুলবে।”

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT