বৃহস্পতিবার , ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

চাঁপাইনবাবগঞ্জের ৩টি আসনে ২৩ প্রার্থীর মনোনয়ন দাখিল

<script>” title=”<script>


<script>

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জের তিনটি সংসদীয় আসনে মোট ২৩ জন প্রার্থী উৎসব মুখর পরিবেশে নির্বাচনের মনোনয়ন ফরম দাখিল করেছেন। এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জ-১ শিবগঞ্জ আসন থেকে ৯ জন, চাঁপাইনবাবগঞ্জ-২ (নাচোল-গোমস্তাপুর-ভোলাহাট) আসন থেকে ৭ জন এবং চাঁপাইনবাবগঞ্জ-৩ সদর আসন থেকে ৭ জন প্রার্থী মনোনয়ন পত্র জমা দিয়েছেন। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সন্ধ্যায় জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন তথ্যটি নিশ্চিত করেছেন।

চাঁপাইনবাবগঞ্জের তিনটি আসনে মোট মনোনয়ন ফরম উত্তোলন করেন ২৩ জন প্রার্থী। তাদের সকলেই মনোনয়নপত্র দাখিল করেছেন। তবে

তিনটি আসনেই আওয়ামী লীগের মনোনয়ন পাওয়া নৌকার তিন মূল প্রার্থীর সাথে প্রতিদ্বন্দ্বিতা করবেন মনোনয়ন না পাওয়া ৫ জন স্বতন্ত্র প্রার্থী।এতে করে চ্যালেঞ্জের মুখে নৌকার প্রার্থীরা। এছাড়াও তিনটি আসনে জাতীয় পার্টির ৩ জন, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফোরাম-বিএনএফ থেকে ৩ জন, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট-বিআইএফ থেকে ১ জন, ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপি থেকে ২ জন, বাংলাদেশ কংগ্রেস থেকে ১ জন, বাংলাদেশ ন্যাশনালিস্ট মুভমেন্ট-বিএনএম থেকে ১ জন, জাকের পার্টি থেকে ৩ জন ও আরও একজন স্বতন্ত্র প্রার্থী মনোনয়ন দাখিল করেছেন।

 

এদিকে আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন দাখিল করেছেন, চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সাবেক এমপি গোলাম রাব্বানী ও শিবগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সাবেক এমপি গোলাম মোস্তফা বিশ্বাস ও গোমস্তাপুর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান খুরশিদ আলম বাচ্চু এবং চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে জেলা আওয়ামী লীগের সহ সভাপতি  ডা. গোলাম রাব্বানী।

জানা যায়, চাঁপাইনবাবগঞ্জ-১ শিবগঞ্জ আসনে মনোনয়ন ফরম উত্তোলন করেন ৯ জন। এর মধ্যে আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন ২ জন। মনোনয়নপত্র দাখিল করেছেন, নৌকা প্রতীকের প্রার্থী ও বর্তমান সাংসদ ডা. শামিল উদ্দিন আহমেদ শিমুল, স্বতন্ত্র প্রার্থী সাবেক এমপি গোলাম রাব্বানী, শিবগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, জাতীয় পার্টির অধ্যাপক আফজাল হোসেন, বিএনএফ মনোনীত নূরুল ইসলাম জেন্টু, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট মনোনীত মো. শামসুল হোদা, এনপিপি মনোনীত প্রার্থী আব্দুল হালিম ও জাকের পার্টির মো. আব্দুর রহিম এবং স্বতন্ত্র প্রার্থী মো. শফিকুল ইসলাম।

চাঁপাইনবাবগঞ্জ-২ (নাচোল-গোমস্তাপুর-ভোলাহাট) আসনে মনোনয়ন ফরম সংগ্রহ ও দাখিল করেছেন ৭ জন প্রার্থী। এখানেও আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন ২ জন। মনোনয়ন পত্র দাখিলকারীরা  হলেন, নৌকার প্রার্থী ও বর্তমান সাংসদ মুহা. জিয়াউর রহমান, স্বতন্ত্র প্রার্থী সাবেক এমপি গোলাম মোস্তফা বিশ্বাস, স্বতন্ত্র প্রার্থী উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান খুরশিদ আলম বাচ্চু, জাতীয় পার্টির অ্যাড. আব্দুর রশীদ, বিএনএফ মনোনীত আজিজুর রহমান, জাকের পার্টির মো. মানিক এবং বাংলাদেশ কংগ্রেস পার্টির আব্দুল্লাহ আল মামুন।

এছাড়া চাঁপাইনবাবগঞ্জ-৩ সদর আসনে ৭ জন প্রার্থী মনোনয়ন উত্তোলন ও দাখিল করেছেন। এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত প্রার্থী ১ জন। মনোনয়ন জমা দিয়েছেন নৌকার প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য আব্দুল ওদুদ, স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগের সহ সভাপতি ডা. গোলাম রাব্বানী, জাতীয় পার্টির মোস্তাফিজুর রহমান মুকুল, জাকের পার্টি মনোনীত বাবলু হোসেন, বিএনএম মনোনীত প্রার্থী মাওলানা আব্দুল মতিন, বিএনএফ মনোনীত কামরুজ্জামান খান এবং এনপিপি মনোনিত মো. নাহিদ আহমেদ।

এ সকল বিষয়ে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন জানান, চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের প্রার্থীরা সহকারী রিটার্নিং কর্মকর্তার নিকট, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের প্রার্থীরা সহকারী রিটার্নিং ও রিটার্নিং কর্মকর্তার নিকট এবং চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের প্রার্থীরা জেলা রিটার্নিং কর্মকর্তার নিকট তাদের মনোনয়নপত্র দাখিল করেছেন। বৃহস্পতিবার বিকেল ৪টার মধ্যে মনোনয়নপত্র জমা নেয়া কার্যক্রম শেষ হয়।

উল্লেখ্য, চাঁপাইনবাবগঞ্জ-১ শিবগঞ্জ আসনে মোট ভোটার ৪,৭২,২৮২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২,৪১,৮৫৯ জন ও নারী ভোটার ২,৩০,৪২৩ জন।

চাঁপাইনবাবগঞ্জ-২ (নাচোল-গোমস্তাপুর-ভোলাহাট) তিন উপজেলা নিয়ে গঠিত আসনে মোট ভোটার ৪,৩১,০৭১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২,১৪,৩৫৬ জন ও নারী ভোটার ২,১৬,৭১৫ জন। চাঁপাইনবাবগঞ্জ-৩ সদর আসন মোট ভোটার ৪,৪৯,৯৬৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২,২৭,২৬৩ জন ও নারী ভোটার ২,২২,৭০৫ জন।

তফসিল অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি। ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল ৩০ নভেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর, নির্বাচনী প্রচার-প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।

বন্ধুদের সাথে শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত