ঢাকা (রাত ১১:৩৫) শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
শিরোনাম
Meghna News খেলাধুলাকে কেন্দ্র করে বাকবিতন্ডা, ককটেল বিষ্ফোরণে আহত ২ Meghna News চাঁপাইনবাবগঞ্জে পাঁচ দিন বন্ধের পর আবারো শুরু হয়েছে আমদানী রপ্তানী Meghna News সাঘাটায় পূর্ব শত্রুতার জের ধরে পথ রোধ করে মারপিট Meghna News গৌরীপুর মহিলা কলেজের গভর্নিং বডির এডহক কমিটির সভাপতি মনোনীত হয়েছেন তানজীন চৌধুরী Meghna News চাঁপাইনবাবগঞ্জে কাল থেকে চালু হচ্ছ বন্ধ থাকা আমদানী রপ্তানী Meghna News ভোলায় আগ্নেয়াস্ত্রসহ ইউপি চেয়ারম্যান ও ছেলে গ্রেপ্তার Meghna News আ.লীগকে প্রশ্রয় না দেয়ার আহ্বান জানিয়েছে হাফেজ আজিজুল Meghna News শুভ জন্মদিন স্বপ্নের নায়ক সালমান শাহ Meghna News প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত Meghna News শহিদুল-বেনজিরের বিরুদ্ধে মামলা, পিবিআইকে তদন্তের নির্দেশ

এসএসসি ও এইচএসসি পরীক্ষার সম্ভাবনা ক্ষীণ

ডেক্স রিপোর্ট ডেক্স রিপোর্ট Clock রবিবার ১২:৫৩, ৪ জুলাই, ২০২১

করোনা সংক্রমণ এখনো নিয়ন্ত্রণে না আসায় চলতি বছর এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা ধীরে ধীরে শেষ হয়ে যাচ্ছে। আগামী আগস্ট থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হলেও পরীক্ষা হবার সম্ভাবনা নেই। এজন্য বিকল্প পদ্ধতিতে মূল্যায়নের চিন্তাভাবনা করছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আগস্ট মাসে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হলেও এ বছর এসএসসি এবং এইচএসসি পরীক্ষা হবার সম্ভাবনা নেই। কেননা আগস্ট থেকে ডিসেম্বর পর্যন্ত পরীক্ষা আয়োজনের জন্য মাত্র পাঁচ মাস সময় পাওয়া যাবে। এই অবস্থায় এসএসসি-এইচএসসি পরীক্ষা আয়োজনের যে পরিকল্পনা সেটি বাস্তবায়ন করা সম্ভব হবে না।

সূত্র আরও জানায়, আগস্ট মাসে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যাবে কিনা সেটিও নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। এছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন হলো সংক্রমণ ৫ শতাংশে নেমে আসলে স্কুল-কলেজ খোলা যাবে। এই অবস্থায় পরীক্ষার সম্ভাবনা হারিয়ে যাচ্ছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন জানান,করোনার কারণে আমরা এখনো শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে পারিনি। ফলে এখন পরীক্ষার বিকল্প নিয়ে ভাবতে হচ্ছে। কী কী পদ্ধতিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা যায় সেটি ঠিক করতে একটি কমিটি করা হয়েছে। কমিটির প্রতিবেদন পেলে আমরা সিদ্ধান্ত জানিয়ে দেব।

জানা গেছে, সবগুলো শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ আরও কয়েকজন বিশেষজ্ঞ রয়েছেন এই কমিটিতে।

কমিটির এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে জানান, স্বশরীরে পরীক্ষা আয়োজন করা সম্ভব হচ্ছে না— এটি ভেবেই আমাদের মূল্যায়নের বিকল্প খুঁজতে বলা হয়েছে। আমরা অন্যান্য দেশ কীভাবে মূল্যায়ন করছে সেগুলো দেখে একটা পদ্ধতি বের করবো। ইতোমধ্যে বেশকিছু বিকল্প আমাদের কাছে এসেছে।

একাধিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের সাথে কথা বলে জানা গেছে, কোনো ভাবেই এ বছর এসএসসি-এইচএসসি পরীক্ষা আয়োজন করা সম্ভব হবে না। কেননা আমাদের হাতে সময় আছে আর মাত্র ৫ মাস। এসএসসির ৬০ ও এইচএসসির ৮৪ দিনের ক্লাস করিয়ে পরীক্ষা আয়োজন সম্ভব নয়।

নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকা বোর্ডের এক কর্মকর্তা জানান, এসএসসি পরীক্ষার্থীদের ৬০ দিন ক্লাস নেয়ার পর পরীক্ষার জন্য তাদের কিছুদিন সময় দিতে হবে। পরীক্ষার জন্যও কমপক্ষে ১৫-২০ দিন লাগবে। এরপর ১০-১৫ দিনের গ্যাপ দিয়ে এইচএসসি পরীক্ষা নিতে হবে। ফলে এ বছর এসএসসি ও এইচএসসি পরীক্ষা আয়োজন করা কোনো ভাবেই সম্ভব হবে না।



শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT