বৃহস্পতিবার , ৯ই জুলাই, ২০২০ খ্রিস্টাব্দ
মোট আক্রান্ত

১,৪৫,৪৮৩

সুস্থ

৫৯,৬২৪

মৃত্যু

১,৮৪৭

ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর

ইয়াবা’র বিকল্প এখন ঔষধ ফার্মেসীতে : ধ্বংসের পথে যুবসমাজ!

প্রতীকী ছবি
প্রতীকী ছবি




এম এ ইউসুফ, নওগাঁ প্রতিনিধি: নওগাঁ জেলা’র সীমান্তবর্তী উপজেলা সাপাহারে সর্বনাশা ইয়াবা-হেরোইন এর বিকল্প হিসেবে ব্যবহৃত হচ্ছে বিভিন্ন কোম্পানির ব্যাথানাশক কিছু ট্যাবলেট। যার ভয়াবহ নেশায় আসক্ত হয়ে পড়ছে এলাকার প্রায় অধিকাংশ তরুণ ও যুবক। এমনকি এ ভয়াবহ নেশায় আসক্ত হচ্ছে ছাত্র সমাজ পর্যন্ত বলে বিশেষ সুত্রে জানা গেছে।

বিশেষ করে মাদকসেবীদের একটি বড় অংশ (তথ্য থাকা সত্বেও ওষদের নাম প্রকাশ করা হয়নি) বিভিন্ন ঔষধের নেশা’য় আসক্ত হয়ে পড়ছে।

এ বিষয়ে ভুক্তভোগী পরিবারগুলো জানান, সাপাহার উপজেলা সদরে ঔষধ ফার্মেসীগুলোতে দেদারছে বিক্রি করা হচ্ছে ভয়াবহ এসব ট্যাবলেট। একশ্রেণীর অসাধু ঔষধ ব্যবসায়ী অধিক মুনাফা লাভের আশায় ফার্মেসী ব্যাবসার আড়ালে চিকিৎসকের কোন প্রকার ব্যবস্থা পত্র ছাড়াই ওই ঔষধগুলি বিক্রয় করছে। এসব ক্রয়ে কোন বাঁধা না থাকায় খুব সহজেই এসব ঔষধ হাতের লাগালে পাচ্ছে তরুণ যুবক সহ শিক্ষার্থীরা।

প্রথম কৌতুহল বশত: ঘুম না হওয়া, শরিরের ব্যথা অনুভব সহ বিভিন্ন হতাশা দূর করার কথা বলে এসব ট্যাবলেট ব্যবহার করে রীতিমত আসক্ত হয়ে পড়ছে তারা। আসক্তি’র কারনে যেমন বাড়ছে স্বাস্থ্য ও অর্থ ঝুঁকি, ধ্বংস হচ্ছে তাদের আগামীর জীবন সে সাথে চলছে পরিবারে অশান্তির ঘণঘাটা। এসব ঔষধ সেবনে অনেকে হারিয়ে ফেলতে পারে মানসিক ভারসাম্য বলে জানা গেছে।

অনুসন্ধানে জানা গেছে, উপজেলা সদরের ঔষধ ফার্মেসীগুলোতে দেদারছে বিক্রি করা হচ্ছে এসব ঔষধ। এসব ঔষধের দাম গড়ে ১০-১১ টাকা। কিন্তু বাজারে সংকট সৃষ্টি হওয়ার ফলে ৮০-১০০ টাকাও নেয় ফার্মেসি মালিকেরা।

পরিবারের অগোচরে এসব ঔষধ সেবনে আসক্ত হয়ে পড়ছে এলাকার উঠতি বয়সের তরুণ ও যুব সমাজ। এ ধরণের মাদকাসক্তি নিরাময়ে শিঘ্রই সামাজিক পারিবারিক প্রতিরোধ গড়ে তোলা সহ এসব অসাধু ব্যাবসায়ীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কঠোর আইনী হস্তক্ষেপ কামনা করছেন এলাকার ভুক্তভুগী পরিবারগন।

এ ব্যপারে উপজেলা স্বাস্থ্য ও প.প কর্মকর্তা ডাঃ রুহুল আমিনের সাথে মুঠোফোনে কথা হলে তিনি জানান, এসব ঔষধ গুলো নির্দিষ্ট রোগের জন্য নিঃসন্দেহে ভালো। কিন্তু এসব ঔষধ যদি অবৈধ পন্থায় বিক্রয় ও অপব্যাবহার করা হয় তাহলে এর সাথে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনী ব্যাবস্থা গ্রহন করা হবে।

বন্ধুদের সাথে শেয়ার করুন

পাঠকের মতামত

Ad_970x120

ইমেইলে সর্বশেষ সংবাদ

সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ইনবক্সে পেতে আজই গ্রাহক হোন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর

Ad_970x120

করোনা তথ্য
দেশে আক্রান্ত
১,৫৬,৩৯১
Developed By Ariful
করোনা তথ্য
দেশে সুস্থ
৬৮,০৪৮
Developed By Ariful
করোনা তথ্য
দেশে মৃত্যু
১,৯৬৮
Developed By Ariful
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
৫,২১,৯৪০
Developed By Ariful
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
১,০৯,০২,৩৪৭
Developed By Ariful
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত