বৃহস্পতিবার , ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

ইউক্রেন যুদ্ধে ‘উৎসাহ’ দিচ্ছে যুক্তরাষ্ট্র : ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা

ইউক্রেন যুদ্ধে ‘উৎসাহ’ দিচ্ছে যুক্তরাষ্ট্র : ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা

<script>” title=”<script>


<script>

ইউক্রেন যুদ্ধে ‘উৎসাহ দেওয়া’ বন্ধের পাশাপাশি যুক্তরাষ্ট্রের উচিত ‘শান্তি আলোচনা শুরু করা’। চীন সফরে গিয়ে ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা এ মন্তব্য করেছেন।

আজ শনিবার ফরাসি সংবাদমাধ্যম ফ্রান্স টুয়েন্টিফোর এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, চীনে ৪ দিনের সফর শেষে আজ বেইজিংয়ে লুলা সাংবাদিকদের বলেন, ‘যুক্তরাষ্ট্রের দরকার যুদ্ধে উৎসাহ দেওয়া বন্ধ করা এবং শান্তি নিয়ে কথা বলা। ইউরোপীয় ইউনিয়নের প্রয়োজন শান্তি নিয়ে আলোচনা শুরু করা।’

বেইজিং থেকে সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশে রওনা দেওয়ার আগে তিনি আরও বলেন, এভাবে আন্তর্জাতিক সম্প্রদায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে ‘বোঝাতে’ সক্ষম হবে যে ‘পুরো বিশ্বের স্বার্থে শান্তি প্রয়োজন’।

সংবাদ প্রতিবেদনে আরও বলা হয়, গত বছর প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর বামপন্থি লুলা ওয়াশিংটনের সঙ্গেও ঘনিষ্ঠ সম্পর্ক রাখতে আগ্রহী। গত ফেব্রুয়ারিতে তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করেন।

ইউক্রেনে রুশ আগ্রাসনের পর চীন ও ব্রাজিল রাশিয়ার ওপর পশ্চিমের দেওয়া নিষেধাজ্ঞায় অংশ নেয়নি। ব্রাসিলিয়া ও বেইজিং উভয়েই ইউক্রেন যুদ্ধ বন্ধে মধ্যস্থতাকারী হিসেবে কাজ করতে চায়।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিসিটিভি জানায়, ইউক্রেন যুদ্ধ নিয়ে ২ দেশ নিজেদের মধ্যে আলোচনা করেছে। আলোচনা ও সমঝোতার মাধ্যমে শান্তিপূর্ণ সমাধানে ২ পক্ষই রাজি হয়েছে। তারা ইউক্রেন সংকটের রাজনৈতিক সমাধানে গঠনমূলক ভূমিকা পালনে অন্যান্য দেশের প্রতি আহ্বান জানিয়েছেন।

বন্ধুদের সাথে শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত