ঢাকা (সকাল ১০:৫৩) শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

কোভিড সংক্রমণ বেড়ে যাওয়া চিন্তার বিষয়-স্বাস্থ্যমন্ত্রী



গত কয়েকদিন ধরে দেশে করোনাভাইরাসের সংক্রমণ বেড়েছে। স্বাস্থ্য অধিদপ্তর বলছে, গত এক সপ্তাহে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩০০% বেড়েছে। মাঝে টানা অনেকদিন মৃত্যুহীন দিন পার করলেও একই সময়ে প্রতিদিন করোনাভাইরাসে প্রাণহানি পরিলক্ষিত হচ্ছে।

সাম্প্রতিক সময়ে কোভিডের ঊর্ধ্বমুখী ধারা নিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক কিছুটা চিন্তিত। একই সঙ্গে সাম্প্রতিক পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুতি রয়েছে বলেও জানিয়েছেন তিনি।

বুধবার (২৯ জুন) স্বাস্থ্যসেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদারের সঙ্গে আওতাধীন দপ্তর-সংস্থা প্রধানদের ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এ কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনাভাইরাস এখন ঊর্ধ্বমুখী। আমরা কিছুটা চিন্তিত, তবে শঙ্কিত নই। আমরা প্রস্তুত আছি। হাসপাতালগুলো রোগীদের চিকিৎসায় প্রস্তুত রয়েছে।

জাহিদ মালেক বলেন, সংক্রমণ রোধে গত সপ্তাহে আমরা সভা করেছি। সেখানে কিছু প্রস্তাবনা দিয়েছিলাম। অফিস, স্কুলে মাস্ক পরে যাবেন। ট্রেনে-বাসে মাস্ক পরতে হবে। গত সপ্তাহে এ বিষয়ে অনুরোধ করেছি। কেবিনেটসহ বিভিন্ন জায়গায় চিঠি দিয়েছি। জনগণ এই নির্দেশনা পালন করবে বলে প্রত্যাশা করছি।

তিনি আরও বলেন, গত দুই-তিনদিন ধরে দুই-তিনজন করে মারা যাচ্ছেন। সবার প্রতি আহ্বান, আপনার মাস্ক পরুন, টিকা নিন। সংক্রমণের হার গত ১৫ দিন অনেক কম ছিল। এখন অনেক বেশি। এটার লাগাম টেনে ধরতে চাই, তবে আমাদের একার পক্ষে সম্ভব নয়। জনগণের সচেতনতা ও মাস্ক পরিধান করা জরুরি। সেটি হলে অনেকটা নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

মাস্ক না পরলে শান্তির নিয়ম প্রসঙ্গে জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রী বলেন, মাস্ক পরিধান করতে নির্দেশনা দিয়েছি। একটি চিঠি মন্ত্রপরিষদ থেকে দিয়েছে। আমাদের সুপারিশ থাকে মাস্কটা শাস্তি দিয়ে নয়, আহ্বান করবো সবাই মাস্ক পরবে। তবুও ব্যত্যয় ঘটলে সরকার ব্যবস্থা নিতে দ্বিধা করবে না।

এপিএ চুক্তি প্রসঙ্গে জাহিদ মালেক বলেন, এখন ভ্যাকসিন দেওয়া এবং করোনাভাইরাস নিয়ন্ত্রণ গুরুত্বপূর্ণ কাজ। জনবল নিয়োগও গুরুত্বপূর্ণ কাজ। এজন্য পরিকল্পনা নিতে হবে। এরপর মাঠে নামতে হবে।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT