ঢাকা (রাত ৩:২৯) বুধবার, ২৫শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

গান বাজিয়ে বিক্রি করেন ঝালমুড়ি

ওবায়দুর রহমান ওবায়দুর রহমান Clock শুক্রবার বিকেল ০৫:২০, ৮ সেপ্টেম্বর, ২০২৩

সাইকেলের প্যাডেল চালিয়ে, গান বাজিয়ে, ঝালমুড়ি বিক্রি করে সংসার চালান রফিকুল ইসলাম। ময়মনসিংহের গৌরীপুরের বিভিন্ন গ্রামে ঘুরে ঘুরে বিক্রি করেছেন এই ঝালমুড়ি। গান শুনে ছোট ছোট বাচ্চা, অন্দর মহলের নারী, বয়স্ক পুরুষরাও ছুটে আসেন ঝালমুড়ি কিনতে ও খেতে।

তার বাড়ি উপজেলার অচিন্তপুর ইউনিয়নের ছিলিমপুর গ্রামে। স্ত্রী ও দুই মেয়ে নিয়ে তার সংসার।
চলতিপথে শুক্রবার এমন দৃশ্য দেখা যায় উপজেলার খান্দার গ্রামে। সাইকেলের পিছনের ক্যারিয়ারে লোহার খাঁচা বানিয়ে তাতে মুড়ি ও ঝালমুড়ি বানানোর বিভিন্ন উপকরণ রাখা, সাইকেলের সামনে একটি মাইক বেঁধে গান বাজিয়ে বাড়ির পাশে, রাস্তার ধারে দাঁড়িয়ে বিক্রি করছেন এ ঝালমুড়ি। ঝালমুড়ি বানাতে মুড়ির সাথে সিদ্ধ ছোলা, চিকন মোটা চানাচুর, ধনে পাতা কুচি, কাচা মরিচ কুচি, শসা কুচি, পেঁয়াজ কুচি ও পূর্ব থেকে সরিষার তেলে বানানো গরম মসলার ঝুল দিয়ে একটি কৌটার মধ্যে কৌটায় ঝাঁকিয়ে ক্রেতাদের চাহিদামতে কাগজের টোঙায় পরিবেশন করছেন।

স্থানীয় শিক্ষার্থী লাবিব বলেন, মাইকে ঝালমুড়িওয়ালার গান শুনেই আমরা ছুটে আসি ঝালমুড়ি কিনতে। এ ঝালমুড়ি খেতে খুব স্বাদ হয়।

ঝালমুড়ি বিক্রেতা রফিকুল ইসলাম জানান, আগে অন্যের ক্ষেতখামারে দিনমজুরি করে জীবীকা নির্বাহ করতেন। সবসময় কাজ না থাকায় এখন সকাল-বিকাল সাইকেলে করে মাইকে গান বাজিয়ে দৈনিক হাজার-বারশ টাকার উপরে ঝালমুড়ি বিক্রি করেন তিনি। খরচ বাদ দিয়ে অর্ধেক লাভ হয়। লাভের টাকা থেকেই সংসার চালান বলে জানান তিনি।



শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT