ঢাকা (বিকাল ৪:৩৫) শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ ইং

‘সুরিয়া নদী’ বাঁচানোর দাবিতে ‘এসো গৌরীপুর গড়ি’ স্বেচ্ছাসেবী সংগঠনের অবস্থান কর্মসূচী

"সুরিয়া নদী" বাঁচানোর দাবিতে "এসো গৌরীপুর গড়ি" স্বেচ্ছাসেবী সংগঠনের অবস্থান কর্মসূচী
"সুরিয়া নদী" বাঁচানোর দাবিতে "এসো গৌরীপুর গড়ি" স্বেচ্ছাসেবী সংগঠনের অবস্থান কর্মসূচী

<script>” title=”<script>


<script>

সুরিয়া নদীর দখল, দূষণ রোধ করে নদীটি খননের দাবি জানিয়েছে ময়মনসিংহের গৌরীপুরের স্বেচ্ছাসেবী সংগঠন ‘এসো গৌরীপুর গড়ি’।

সোমবার বিকালে উপজেলার মাওহা ইউনিয়নের নয়ানগর বাউশালী পাড়ায় সুরিয়া নদীর হাটু জলে নেমে অবস্থান কর্মসূচী পালন করে এই দাবি জানায় সংগঠনটি।

এর আগে সোমবার দুপুরে একই দাবি জানিয়ে উপজেলা ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার আফরোজা আফসানার মাধ্যমে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দেয় সংগঠনটি।

মাওহা ইউপি চেয়ারম্যান মোহাম্মদ আল ফারুক বলেন, কিন্তু দখল ও দূষণ কারণে খর¯্রােতা সুরিয়া এখন মৃতপ্রায়। এতে হুমকিতে পড়েছে নদীর পানি নির্ভর কৃষি ও মৎস্য প্রজাতিসহ জীববৈচিত্র।

অচিন্তপুর ইউপি চেয়ারম্যান জায়েদুর রহমান বলেন, শুকনো মৌসুমে সুরিয়া শুকিয়ে চৌচির হয়ে যায়। আর নাব্যতা কমে যাওয়ায় বর্ষা মৌসুমে দুই পাড় প্লাবিত করে। দ্রæত খনন করে নদীটিকে পূর্বের অবস্থায় ফিরিয়ে আনার দাবি জানাচ্ছি।

ময়মনসিংহ জেলা পরিষদের সাবেক সদস্য এইচএম খায়রুল বাসার বলেন, সুরিয়া নদীকে শাসন ও শোষণ করা হয়েছে। কিন্তু পরিচর্যা করা হয়নি। প্রতিবছর নদীতে পলি জমে তলদেশ উঁচু হয়। আমরা পলি সরাই নি। এতে সামান্য বৃষ্টিতেই বন্যা হয়ে যায় এই জনপদে। দ্রæত খননের দাবি।

এসো গৌরীপুর গড়ি’র প্রধান সমন্বয়কারী আবু কাউছার চৌধুরী রন্টি বলেন, সুরিয়া যে এখন মৃতপ্রায়, এটা কিন্তু একদিনে হয়নি। গৌরীপুরের পূর্বাঞ্চলের জনপদ বাঁচাতে হলে সুরিয়াকে বাঁচাতে হবে বলে আমরা মনে করি। তাই সচেতনতা বৃদ্ধির লক্ষেই এই কর্মসূচি করেছি।

প্রসঙ্গত, ময়মনসিংহের গৌরীপুরের ও নেত্রকোনা সদর উপজেলার সীমানা ভাগ করেছে সুরিয়া। গৌরীপুরের অচিন্তপুর ও মাওহা ইউনিয়নে প্রবাহমান সুরিয়া উপজেলার সীমানা ভাগ করে মিশেছে ঝিটাই নদীতে।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT