ঢাকা (রাত ৩:৩২) শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

সিরাজগঞ্জে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের জন্মবার্ষিকী পালিত



সিরাজগঞ্জে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী, মহিয়সী নারী,বাঙ্গালির সকল লড়াই সংগ্রাম আন্দোলনের নেপথ্যের প্রেরণাদাত্রী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী পালিত হয়েছে ।

শনিবার( ৮ আগষ্ট) সকালে শহীদ শামসুদ্দিন সম্মেলন কক্ষে বঙ্গমাতার জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর উপপরিচালকের কার্যালয় সিরাজগঞ্জের আয়োজনে জেলা প্রশাসক ড.ফারুক আহম্মদ এর সভাপতিত্বে দিবসটির তাৎপর্য তুলে ধরে প্রধান অতিথির বক্তব্যে রাখেন, সিরাজগঞ্জ সদর – কামারখন্দ আসনের জাতীয় সংসদ সদস্য অধ্যাপক ডাঃ হাবিবে মিল্লাত মুন্না। বিশেষ অতিথির বক্তব্যে রাখেন , সংরক্ষিত সিরাজগঞ্জ ও পাবনা আসনের সাবেক জাতীয় সংসদ সদস্য সেলিনা বেগম স্বপ্না প্রমূখ। আলোচনা সভা ও সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠান পরিচালনা করেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মোঃ ফিরোজ মাহমুদ । ‘বঙ্গমাতা ত্যাগ ও সুন্দরের সাহসী প্রতীক’ এবারের এই প্রতিপাদ্যকে সামনে রেখে স্বাস্থ্য বিধি ও সামাজিক দূরত্ব মেনে অন্যান্যদের মধ্যে মহিলা বিষয়ক অধিদপ্তর সিরাজগঞ্জ উপপরিচালক কানিজ ফাতেমা,জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান এ্যাডঃ শামীমা ইয়াসমিন রিমা, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান অধ্যাপিকা হাসনা হেনা সহ বিভিন্ন নারী সংগঠনের নির্বাহী পরিচালক ও উদ্যাক্তারা উপস্থিত ছিলেন । এছাড়াও অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি শাখা) এ বি এম রওশন কবীর, জেলা তথ্য অফিস মুহাম্মদ আবুল খায়ের, সিনিয়র সহকারী কমিশনার শ্রাবনী বায়, সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট

সিফাত মোঃ ইসতিয়াক ভূইয়া , ফয়সাল আহমেদ, ইসরাত জাহান , লিয়াকত সালমান, তানজিল পারভেজ, জাকিয়া সুলতানা, মোছা তানজিনা খাতুন, পান্না আক্তার, সুমাইয়া সুলতানা এ্যানি উপস্থিত ছিলেন।সভা বক্তরা বলেন, ১৯৩০ সালের এই দিনে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে তিনি জাতির পিতার হত্যাকারীদের হাতে নির্মমভাবে মৃত্যুবরণ করেন।ইতিহাসে বেগম ফজিলাতুন্নেসা মুজিব কেবল একজন প্রাক্তন রাষ্ট্রনায়কের সহধর্মিণীই নন, বাঙালির মুক্তি সংগ্রামে অন্যতম এক নেপথ্য অনুপ্রেরণাদাত্রী।

বাঙালি জাতির সুদীর্ঘ স্বাধিকার আন্দোলনের প্রতিটি পদক্ষেপে তিনি বঙ্গবন্ধুকে সক্রিয় সহযোগিতা করেছেন। ছায়ার মত অনুসরণ করেছেন প্রাণপ্রিয় স্বামী বঙ্গবন্ধুর আদর্শকে। এই আদর্শ বাস্তবায়নের জন্য অবদান রেখেছেন। জীবনে অনেক ঝুঁকিপূর্ণ কাজ করেছেন, এজন্য অনেক কষ্ট-দুর্ভোগ পোহাতে হয়েছে তাকে।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়াল প্লাটফর্মে বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিবের জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন। সারা দেশের ন্যায়ে সিরাজগঞ্জে ৬ জন প্রশিক্ষিত অসচ্ছল নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ করেন প্রধান অতিথি।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT