ঢাকা (বিকাল ৪:৩৫) সোমবার, ১৮ই নভেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
শিরোনাম
Meghna News সিলেটে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ে মানুষের মাঝে নাভিশ্বাস Meghna News সাইফুল প্রধানের হাতের ছোঁয়ায় বদলে যাচ্ছে ঢাকারগাঁও গ্রামের সমাজব্যবস্থা ও উন্নয়নচিত্র Meghna News বর্ণাঢ্য আয়োজনে ঢাকা প্রতিদিনের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন Meghna News চাঁপাইনবাবগঞ্জে বিকাশ কর্মীর বাড়ি ফেরা হলোনা Meghna News হাফেজ-এ- কোরআনদের জন্য বাংলাদেশ বিশ্ব দরবারে অনন্য উচ্চতায়: আব্দুস সাত্তার Meghna News লোহাগড়ায় পুনুরুজ্জীবিত হতে যাচ্ছে ঐতিহাসিক ”জিয়া মঞ্চ” Meghna News চাঁপাইনবাবগঞ্জে কৃষক দলের সমাবেশ অনুষ্ঠিত Meghna News দাউদকান্দিতে যৌথবাহিনীর অভিযানে নগদ অর্থ ও মাদকসহ দুইজন আটক Meghna News জাতীয় সংসদে কোনো সংরক্ষিত নারী আসন থাকবে না! Meghna News বিস্ফোরক আইনে প্রধান শিক্ষক শফিক গ্রেফতার

চাঁপাইনবাবগঞ্জে ওভার লোডিং এ দেবে যাচ্ছে মহাসড়ক

চাঁপাইনবাবগঞ্জে ওভার লোডিং এ দেবে যাচ্ছে মহাসড়ক

এস এম সাখাওয়াত জামিল দোলন এস এম সাখাওয়াত জামিল দোলন Clock বৃহস্পতিবার সকাল ১১:০১, ৬ জুলাই, ২০২৩

দেশের দ্বিতীয় বৃহত্তম শুল্ক স্থলবন্দর সোনামসজিদ থেকে চাঁপাইনবাবগঞ্জ পর্যন্ত মহাসড়কের বেশ কিছু অংশ উঁচু-নিচু হয়ে চলাচলে মারাত্মক ঝুঁকি তৈরি হয়েছে। বেহাল এই সড়কে প্রায়ই ঘটছে ছোট-বড় দূর্ঘটনা। আর অতিরিক্ত পণ্য বোঝাই (ওভার লোডিং) ট্রাক চলাচলের কারণেই এমন পরিস্থিতির তৈরি হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
সড়ক বিভাগের প্রকৌশলীদের ভাষায়- সড়ক উঁচু-নিচু হয়ে যাওয়াকে বলা হয় ‘রাটিং’। আর তীব্র গরমে সড়কে ওভার লোডেড যানবাহন চললে এই রাটিংয়ের সৃষ্টি হয়। এটির জন্য মূলত দায়ী করা হচ্ছে একই লেনে ভারী যানবাহন চলাচলকে।
সংশ্লিষ্টরা জানান, সোনামসজিদ স্থল বন্দর থেকে পণ্য বোঝাই যানবাহন যে লেন দিয়ে চলে, মূলত সেই লেনে রাটিং পয়েন্ট সৃষ্টি হয়েছে। কিন্তু অপর লেনটি সুরক্ষিত রয়েছে। অতিরিক্ত পণ্য বোঝাই ট্রাক চলাচলের কারণেই রাটিং হচ্ছে। সোনামসজিদ থেকে চাঁপাইনবাবগঞ্জের দ্বারিয়াপুর পর্যন্ত ৪০ কিলোমিটার সড়কে কমপক্ষে ২১ স্থানে এমন রাটিং রয়েছে। অতি ঝুঁকিপূর্ণ রাটিং রয়েছে সাতটি স্থানে। এর মধ্যে কয়লাবাড়ি, ধোবড়া, কানসাট, ইসরাইল মোড়, একাডেমি মোড়, ছত্রাজিতপুর, বহলাবাড়ী, হরিপুর ও দ্বারিয়াপুরের রাটিং অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।
সংশ্লিষ্টরা বলছেন, সোনামসজিদ স্থল বন্দর থেকে পাথর বোঝাই ভারী ট্রাক চলাচল করে এই সড়ক দিয়ে। সড়কের ধারণ ক্ষমতার চেয়েও ৬০ টন বেশি পাথর নিয়ে ট্রাক চলাচল করে এই সড়কে। অন্যদিকে কয়েক দিনের তীব্র গরমে বিটুমিন গলে গিয়ে ঝুঁকিপূর্ণ অবস্থা তৈরি হয়েছে। অতিরিক্ত পাথর বোঝাই ট্রাক চলাচল বন্ধ করতে না পারলে এ অবস্থা থেকে সহসাই মুক্তি মিলবে না।
সড়ক ও জনপথ বিভাগ জানিয়েছে- অতিরিক্ত পণ্য পরিবহন রোধে চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ মহাসড়কের কয়লাবাড়ি এলাকায় এক্সএল রোড নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপন করা হয় ২০১৪ সালে। সড়ক ও জনপথ বিভাগের ব্যবস্থাপনায় কোটি টাকা ব্যয়ে নির্মিত ওজন যন্ত্রটি এক মাস যেতে না যেতেই নষ্ট হয়ে যায়। এর পর আর সেটি চালু করা হয়নি।
বিআরটিএর নির্দেশনা অনুযায়ী চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ মহাসড়কের ধারণ ক্ষমতা অনুযায়ী ট্রাকে সর্বোচ্চ সাড়ে ২২ টন পণ্য পরিবহন করার নির্দেশনা রয়েছে। তা অমান্য করে ৪০ থেকে ৯০ টন পর্যন্ত মাল বহন করা হচ্ছে এই সড়কে।
সদর উপজেলার চকআলমপুরের রিকশা চালক রাজা বাবু বলেন, সড়ক উঁচু-নিচু হয়ে যাওয়ায় খুবই সমস্যার মধ্যে পড়তে হয় আমাদের। আমরা যারা কম গতির যানবাহন চালাই তারাই সবচেয়ে বেশি সমস্যার মধ্যে আছি। সড়কের এক লেন থেকে অন্য লেনে যেতে গেলে মাঝখানে উঁচু। এতে প্রায়ই দুর্ঘটনা ঘটছে।
ব্যবসায়ী জমশেদ আলী জানান, চাঁপাইনবাবগঞ্জ থেকে সোনামসজিদ যাবার সময় অসুবিধা হয় না। কিন্তু সোনামসজিদ থেকে চাঁপাইনবাবগঞ্জ ফেরার পথে ব্যাপক সমস্যা হয়। ভারী যানবাহন চলাচলের কারণে সোনামসজিদ থেকে চাঁপাইনবাবগঞ্জ মুখী সড়কের বাম দিক এমনভাবে দেবে গেছে যা দেখতে ড্রেনের মতো লাগে। আর আমরা যারা মটরসাইকেলে চলাচল করি তারা এই সড়কে চরম ঝুঁকিতে থাকি।
চাঁপাইনবাবগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সানজিদা আফরীন ঝিনুক বলেন, চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ সড়কের এমন বেহাল অবস্থা থেকে পরিত্রাণের জন্য এরই মধ্যে সড়ক ও জনপথ বিভাগের নিজস্ব অর্থায়নে সড়কে থাকা রাটিং পয়েন্টগুলোতে সংস্কারের কাজ শুরু হয়েছে। জেলার প্রধান সড়কগুলোতে যতগুলো রাটিং পয়েন্ট আছে, সবগুলো সংস্কার করা হবে। এসব কাজ সম্পন্ন করতে প্রায় সপ্তাহখানেক সময় লাগবে। তিনি জানান, ইতোমধ্যে চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার হরিপুর থেকে দ্বারিয়াপুর পর্যন্ত যতগুলো রাটিং পয়েন্ট রয়েছে সবগুলো পয়েন্টে সংস্কার কাজ শেষ করা হয়েছে। সাধারণত তীব্র গরম আবহাওয়ায় সড়কে ওভারলোড যানবাহন চললে এমন রাটিংয়ের সৃষ্টি হয়। বছরের মে মাসের শেষ থেকে জুলাই মাস পর্যন্ত সড়কে বিভিন্ন স্থানে রাটিং পয়েন্ট তৈরি হতে দেখা যায়।
তিনি আরও বলেন, সোনামসজিদ স্থল বন্দর থেকে পণ্য ওভারলোড করে ট্রাক যাতায়াত করছে। আর তীব্র গরমে যেসব সড়ক দিয়ে ওভারলোড যাতায়াত হয় সেসব সড়কে বেশি রাটিং পয়েন্ট দেখা যায়। সোনামসজিদ স্থল বন্দর থেকে ওভারলোড পণ্য নিয়ে সড়কে যেন যানবাহন চলতে না পারে সে জন্য কোটি টাকা ব্যয়ে জেলার শাহবাজপুরের কয়লাবাড়ি এলাকায় এক্সএল রোড নিয়ন্ত্রণ-স্কেল বসানো হচ্ছে। স্কেলটি চালু হলে সড়কে এমন অবস্থা আর সৃষ্টি হবে না।
ওভারলোড যানবাহনের দৌরাত্ম্য কমানো হলে সড়কে রাটিং তৈরি হবে না। ফলে অন্য সব ছোট যানবাহন আকস্মিক সড়ক দুর্ঘটনা থেকে রেহাই পাবে বলেও মন্তব্য করেন জেলা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সানজিদা আফরীন ঝিনুক।



শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

মেঘনা নিউজ-এ যোগ দিন

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর



© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT