ঢাকা (রাত ৪:১৬) বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ ইং

কুড়িগ্রামে সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে হিন্দু ধর্মাবলম্বীদের অষ্টমী স্নান অনুষ্ঠিত



করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে দেশব্যাপী সকল প্রকার গণজমায়েতের উপর নিষেধাজ্ঞা জারী এবং চলমান সর্বাত্মক লকডাউনকে উপেক্ষা করে কুড়িগ্রামের চিলমারীতে অষ্টমীর স্নান সম্পন্ন করেন  হিন্দু ধর্মাবলম্বীরা। প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ব্রহ্মপুত্র তীরে পুটিমারী এলাকা থেকে রমনা ঘাট পর্যন্ত লক্ষাধিক পূন্যার্থী জমায়েত হয় এবং স্নান উৎসবে যোগ দেয়। সেখানে সামাজিক দুরত্ব রক্ষা কিংবা মাস্ক পড়ার কোন বালাই ছিল না। ব্রহ্মপুত্র তীরের অষ্টমী স্নান লক্ষাধিক মানুষ জমায়েত হওয়ায় হতাশ এলাকাবাসী।

বাংলাদেশ পূঁজা উদযাপন পরিষদ চিলমারী শাখার সভাপতি ডাঃ সলিল কুমার সরকার জানান, অষ্টমী স্নানের বিষয়ে ইউএনও স্যারের কাছে গিয়েছিলাম তিনি লকডাউনের কারণে অনুমতি দেননি। তবে প্রশাসনের পক্ষ থেকে স্নান না করতে মাইকিং করা হয়নি। কিংবা আমাদেরকেও মাইকিং করতে বলা হয়নি।

চিলমারী থানার অফিসার ইনচার্জ আনোয়ারুল ইসলাম বলেন, ব্রহ্মপুত্র তীরে যাতে জনসমাবেশ না ঘটে সে লক্ষে গত রাত থেকে বিভিন্ন মোড়ে আমাদের টহল অব্যাহত ছিল। রাতে ইউএনও মহোদয়সহ আমি নিজে ঘাটে ঘাটে গিয়ে সকলকে নিষেধ করা হয়েছে।

এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার এ ডব্লিউ এম রায়হান শাহ্ বলেন, গত রাতে ঘুরে ঘুরে লোকজনকে ফেরত পাঠানো হয়েছে। মানুষ যদি নিজ থেকে সচেতন না হয় তাহলে কার কি করার আছে। আমাদের পক্ষ থেকে যা করার তা করেছি।

প্রসঙ্গত, ১৯৪৫ সাল থেকে প্রতি বছর চৈত্র মাসের শুল্ক পক্ষের অষ্টমী দিনে ব্রহ্মপুত্র নদের তীরে হিন্দু ধর্মাবলম্বীদের ঐতিহ্যবাহী অষ্টমী স্নান অনুষ্ঠিত হয়ে আসছে। প্রতি বছর এই দিনে নেপাল, ভুটান ও ভারতসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে ৩-৪ লক্ষ পূন্যার্থীর সমাগম ঘটে ব্রহ্মপুত্র তীরে। সেই মোতাবেক মঙ্গলবার (২০ এপ্রিল) অষ্টমী স্নান ও মেলা অনুষ্ঠিত হওয়ার তারিখ।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT