ঢাকা (রাত ১১:৩৪) সোমবার, ২৪শে জুন, ২০২৪ ইং
শিরোনাম
Meghna News চট্টগ্রাম রেঞ্জ ডিআইজির হাত থেকে সম্মাননা পেলেন ওসি মোজাম্মেল হক Meghna News মালয়েশিয়ায় বাংলাদেশিসহ প্রায় ১৭০০ অভিবাসী আটক Meghna News পাসপোর্ট দালাল চক্রের মূলহোতাসহ গ্রেফতার ১৬ Meghna News হৃদযন্ত্রে পেসমেকার বসানোর পর কেমন আছেন খালেদা জিয়া Meghna News দাউদকান্দিতে আ.লীগের প্লাটিনাম জয়ন্তী আলোচনা সভা ও শোভাযাত্রা অনুষ্ঠিত Meghna News দাউদকান্দিতে মাদক কারবারি বুলবুল ফেন্সিডিলসহ আটক Meghna News কোরআন মজিদের ৪০ আয়াতে আল্লাহ ও রাসুলের নাম পাশাপাশি লিখা Meghna News বঙ্গরত্নদের ঈদ উপহার দিলেন শহীদ জাহানারা ইমাম স্মৃতি পাঠাগার Meghna News গোলাপগঞ্জে মার্কেটের বিল্ডিং মারাত্মক ঝুঁকিপূর্ণ, থানায় জিডি Meghna News সিলেটে সেপটিক ট্যাষ্কে বন্যার পানি : শহর জুড়ে দুর্গন্ধ

শ্রেষ্ঠ তিন অভিভাবক যাদের শুণ্যতা আজও অনুভব করে জাতি

ছবিটি ইরাকের উপর মার্কিন হামলার প্রতিবাদে সিলেট আলিয়া মাঠে আল্লামা ফুলতলী ছাহেব রহ: এর ডাকে ঐতিহাসিক মহাসমাবেশ এর প্রদত্ত ছবি-২০০১



১. হযরত আল্লামা আব্দুল লতিফ চৌধুরী ফুলতলী ছাহেব রাহিমাহুল্লাহ (১৯১৩-২০০৮)

 

বিশ্ব নন্দিত আলেমে দিন শামসুল উলামা আল্লামা ফুলতলী ছাহেব রাহিমাহুল্লাহ একজন যুগশ্রেষ্ট আলেম, বুযুর্গ ও পীর সাহেব ছিলেন। ইসলামী শিক্ষা বিস্তারে তার অবদান সবার শীর্ষে ছিলো, দেশ-বিদেশে তাঁর হাতে গড়া প্রতিষ্টানের সংখ্যা প্রায় দুই শতাধিকের উপরে। ইলমে তরিকত, ইলমে হাদীস, ইলমে কিরাতের খেদমতে তিনি ছিলেন এ যুগের একজন শ্রেষ্ট নায়েবে রাসুল। দেশ- বিদেশে তাঁর অসংখ্য ভক্ত-মুরিদান রয়েছেন।

তিনি একাধারে একজন প্রতিথযশা শায়খুল হাদীস, শায়খুত তাফসীর ও শায়খুল কুররা ছিলেন।দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাষ্ট, লতিফিয়া কারী সোসাইটি, আনজুমানে আল ইসলাহ, তালামিযে ইসলামিয়া, আনজুমানে মাদারিসে আরাবিয়া, জমিয়তুল মুদাররিসিন, লতিফিয়া এতিমখানা সহ অসংখ্য প্রতিষ্টানের জনক ছিলেন তিনি। বাংলাদেশের সকল আন্দোলন -সংগ্রামের সিংহ পুরুষ ছিলেন। আরবী ইউনিভার্সিটি প্রতিষ্টার সফল রুপকার ছিলেন শতাব্দির শ্রেষ্ঠতম ইসলামি চিন্তাবিদ -আল্লামা ফুলতলী ছাহেব রহ:।

আল্লামা ফুলতলী ছাহেব রাহিমাহুল্লাহ এর সবচেয়ে বড় কারামত হচ্ছে তাঁর সকল সাহেবজাদা এবং নাতিরা দেশ-বিদেশের খ্যাতিমান যোগ্য আলেম এবং সুপ্রতিষ্ঠিত।

 

২. খতিব আল্লামা উবায়দুল হক রহ: (১৯২৮-২০০৭)

 

জকিগঞ্জের আলোকিত সন্তান খতিব মাওলানা উবায়দুল হক রাহিমাহুল্লাহ একজন প্রখ্যাত মুহাদ্দিস, মুফাসসির ও ইসলামী শিক্ষাবীদ ছিলেন। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দীর্ঘ সময়ের খতীব (১৯৮৪-২০০৭) ও ঢাকা আলিয়া মাদরাসার হেড মাওলানা ছিলেন তিনি। এদেশের আপামর ইসলামপ্রিয় জনতার একজন সম্মানিত অভিভাবক ছিলেন। ইসলামী রাজনীতি ও ধর্মীয় ফেরকাবাজীর উর্ধে ছিলো তাঁর অবস্থান। বিশিষ্ট ইসলামী ব্যক্তিত্ব এবং বহু উচ্চ মানসম্পন্ন ইসলামী গ্রন্থাবলীর রচয়িতা ও সংকলক ছিলেন তিনি। তাঁর মতো একজন উম্মাহ প্রেমিক অভিভাবক আজ আমাদের জাতীয় জীবনে খুবই প্রয়োজন ছিলো। তিঁনি এদেশের ইসলামী দলের ও শীর্ষ ইসলামী চিন্তাবিদ ও রাজনীতিবিদদের একজন অভিভাবক ছিলেন।

 

৩. মাওলানা এম এ মান্নান রহ: (১৯৩৫-২০০৬)

 

মাওলানা এম এ মান্নান এক কালজয়ী পুরুষেরই নাম। দৈনিক ইনকিলাবের প্রতিষ্ঠতা, বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের রূপকার, মসজিদে গাউসুল আযম ও জমিয়াতুল মোদার্রেছীন কমপ্লেক্সের স্থপতি, অসংখ্য দ্বীনী প্রতিষ্ঠানের অভিভাবক, সাবেক ধর্ম ও ত্রাণমন্ত্রী, এমপি আলহাজ মাওলানা এম এ মান্নান রহ: এক মহান কর্মবীর, এক অবিস্মরণীয় ব্যক্তিত্ব ছিলেন। আলিয়া মাদরাসা শিক্ষার উন্নয়নে তার ভূমিকা ছিলো সবার শীর্ষে। তারই আন্তরিক প্রচেষ্টার বিনিময়ে এদেশের আলিয়া মাদরাসা সমূহ সরকারী সুযোগ-সুবিধা লাভে ধন্য হয়েছে। তিনি বাংলাদেশের অভিভাবক পর্যায়ের শীর্ষ আলেম, রাজনীতিবিদ, গবেষক ও সম্পাদক ছিলেন।

 

আল্লাহ তায়ালা তাদের সকলকে জান্নাতুল ফেরদাউস দান করুন। আমিন।

 

বিশেষ দ্রষ্টব্য – এই ছবিটি ইরাকের উপর মার্কিন হামলার প্রতিবাদে সিলেট আলিয়া মাঠে আল্লামা ফুলতলী ছাহেব রহ: এর ডাকে ঐতিহাসিক মহাসমাবেশ এর প্রদত্ত ছবি-২০০১। আমার সৌভাগ্য ছিল সেদিন সামনে বসেই তাদের বক্তব্য শুনেছিলাম, যা আজো মনে পড়ে আমার।

 

লেখক: বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ লেখক ও কলামিস্ট হাফিজ মাছুম আহমদ দুধরচকী। 

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT