সোমবার , ২৩শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম :
নর্থ সাউথ ইউনিভার্সিটির চার ট্রাস্টির জামিন নাকচ;গ্রেফতারের আদেশ চাঁপাইনবাবগঞ্জে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন বন্ধুত্বের হাত বাড়িয়ে মানবতার সেবায় বন্যার্ত সিলেটবাসীর পাশে চট্টগ্রামবাসী গৌরীপুরে ভূমি সেবা সপ্তাহে বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত কাউন্সিলর প্রার্থী আবুল হাসানকে পুনারায় নির্বাচিত করতে চায় ওয়ার্ডের জনগণ চাঁপাইনবাবগঞ্জে টাকার প্রলোভন দেখিয়ে পাঁচ বছরের শিশুকে বলাৎকার ২০২৩ থেকে চালু হতে পারে ইলন মাস্কের স্টারলিংক ইন্টারনেট সেবা সোনা প্রতি ভরির দাম ৮২ হাজার ৪৬৪ টাকা বঙ্গবন্ধু গোল্ডকাপ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হলো বোকাইনগর ইউপি সংবাদপত্র এজেন্ট এসোশিয়েশনের প্রতিষ্ঠাতার কর্মময় জীবন নিয়ে স্মরণসভা অনুষ্ঠিত
মোট আক্রান্ত

১৯,৫৩,০১২

সুস্থ

১৮,৯৯,৪১৯

মৃত্যু

২৯,১২৭

১৫ মে, ২০২২ | ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর

মেয়ে বোরকা না পরলে জেলে যেতে হবে বাবার

<script>” title=”<script>


<script>

আফগানিস্তানে নারীদের জনসমক্ষে সম্পূর্ণ শরীর ঢাকা বোরকা পরার নির্দেশ দিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা ও তালেবান প্রধান হাইবাতুল্লাহ আখুন্দজাদা। কোনো নারী এ নির্দেশনা না মানলে তার বাবা কিংবা নিকটতম পুরুষ আত্মীয়ের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও সতর্ক করেছেন তিনি।

তালেবান প্রধান আখুন্দজাদার জারি করা এক ডিক্রিতে বলা হয়, আফগান নারীদের চাদোরি (মাথা থেকে পা পর্যন্ত ঢাকা বোরকা) পরা উচিত। কারণ এটি দেশের ঐতিহ্যবাহী এবং সম্মানজনক পোশাক। শনিবার (৭ মে) কাবুলে এক সংবাদ সম্মেলনে এ ডিক্রি প্রকাশ করে স্থানীয় প্রশাসন। খবর আলজাজিরার।

আফগানিস্তানের ধর্ম প্রচার ও অধর্ম প্রতিরোধ মন্ত্রণালয়ের এক মুখপাত্র সংবাদ সম্মেলনে আখুন্দজাদার ডিক্রি পড়ে শোনান। এতে বলা হয়, কোনো নারী মুখ না ঢেকে ঘরের বাইরে বের হলে তার বাবা কিংবা নিকটতম পুরুষ আত্মীয়ের সঙ্গে দেখা করা হবে এবং তাকে (আত্মীয়) বন্দি করা হবে। এমনকি সরকারি চাকরি থেকেও বরখাস্ত করা হবে।

আফগানিস্তানে তালেবানের ক্ষমতা গ্রহণের পর বারবার যে বিষয়টি সামনে আসছে তা হলো নারী অধিকার। কট্টোর এ গোষ্ঠীটির নানা পদক্ষেপে আফগান নারীদের জীবনে অন্ধকার নেমে এসেছে বলে মনে করছেন অনেকে। গত বছরের ১৫ আগস্ট কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর তালেবানের বিরুদ্ধে রাজপথে নামেন নারীরা। নিজেদের অধিকার আদায়ে এখনো সোচ্চার তারা।

এদিকে আফগানিস্তানে এখন নারীদের বোরকার পাশাপাশি পুরুষদের ইসলামিক পোশাক বানানোর ধুম পড়েছে। টেইলারের দোকানে কুর্তা, পায়জামা বানাচ্ছেন পুরুষরা। যেসব ব্যবসায়ী বছরের পর বছর পশ্চিমা পোশাক জিন্স-স্যুট বিক্রি করে আসছেন, তাদের এখন মাথায় হাত। অচল হয়ে পড়ছে তাদের আয়ের চাকা।

আফগানিস্তানে তালেবান দায়িত্ব নেওয়ার পর, নারীদের বোরকা কেনার হিড়িক পড়ে যায়। এ সুযোগে বোরকার দামও বেড়ে যায় বহুগুণ। এবার পুরুষরা দলে দলে বানাচ্ছেন আফগান কুর্তা, পায়জামা আর কোটি। আগের চেয়ে তাই ব্যবসা ভালো টেইলারিংয়ে।

তারা বলেন, আমাদের ব্যবসা এখন চাঙা। মানুষজন আর জিন্স, টি-শার্ট কিনছেন না। তারা ঐতিহ্যবাহী আফগান পোশাক বানাচ্ছেন। যদিও মানুষের হাতে অর্থ খুব একটা নেই। তবুও পরিস্থিতির শিকার হয়ে তারা এটি করছেন।

মূলত তালেবান ধারার সঙ্গে সমন্বয় করে ইসলামিক পোশাকের প্রতি আগ্রহী হচ্ছে আফগানরা। তাই পশ্চিমা পোশাক ছেড়ে দিয়েছেন অনেকে। এ অবস্থায় ব্যবসায় মন্দ দশা শপিং মলগুলোতে।

ব্যবসায়ীরা বলেন, ইসলামিক আমিরাত প্রশাসন আমাদের ব্যবসা করার অনুমতি দিয়েছে। তবে ক্রেতা নেই একদম। এভাবে যদি ক্রেতাশূন্য অবস্থা চলতে থাকে তাহলে বেশিদিন ব্যবসা টিকিয়ে রাখা যাবে না।

বন্ধুদের সাথে শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




করোনা তথ্য
দেশে আক্রান্ত
১৯,৫৩,০১২
১৫ মে, ২০২২
করোনা তথ্য
দেশে সুস্থ
১৮,৯৯,৪১৯
মে ১৫, ২০২২
করোনা তথ্য
দেশে মৃত্যু
২৯,১২৭
মে ১৫, ২০২২
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
৬২,৮৭,৯৯৫
মে ১৫, ২০২২
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
৫২,১০,১৩,৪৬৫
মে ১৫, ২০২২
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত