ঢাকা (রাত ১২:১১) সোমবার, ২৭শে মে, ২০২৪ ইং

ব্যবসা শুরু করতে চান? জেনে নিন কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ

ব্যবসা শুরু করতে চান? জেনে নিন কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ



ব্যবসা শুরু করাটা অনেক সহজ কিন্তু ব্যবসায় সফলতা লাভ করা অনেক কঠিন। সঠিক গাইডলাইন এর অভাবে অনেকেই ব্যবসায় সফলতা অর্জন করতে পারেন না। সহজ কিছু উপায় অবলম্বন করেই ব্যবসায়ে সফলতা অর্জন করা সম্ভব। নিচে ব্যবসার ঝুঁকি কমিয়ে কিভাবে সফল হওয়া যায় সেটার কৌশল নিয়ে আলোচনা করা হল। ব্যবসায়ীক একাউন্টিং সফ্যটওয়্যার ব্যবহারের মাধ্যমে ব্যবসাকে আরো সহজ ও দ্রুত উন্নতির শেখরে পৌছে যাবে।

  • একটি ব্যবসায় সফল হওয়ার ক্ষেত্রে যে জিনিসটা সবচেয়ে বেশি  ভূমিকা রাখে সেটা হল প্রতিযোগিতামূলক ব্যবসা এবং প্রতিযোগীদেরকে চিহ্নিত করা। সব সময় চেষ্টা করা ঐ সমস্ত পন্যকে বাছাই করা রেগুলার মধ্যে গ্রাহকদের চাহিদা বেশি কিন্তু প্রতিযোগিতা কম।এক্ষেত্রে খুব দ্রুত সফল হওয়া যায়।
  • ব্যবসার মধ্যে নতুনত্ব আনতে হবে এবং ব্যতিক্রমী কিছু করতে হবে। যাতে করে গ্রাহকরা হাজারো পণ্যের মধ্যে আপনার পণ্য টাকে আলাদা ভাবে চিনতে পারে।
  • সব সময় ব্যবসায়ে একটি ধারাবাহিকতা রক্ষা করে চলতে হবে এবং বিরতিহীন ভাবে ব্যবসা চালিয়ে যেতে হবে।তাহলে আপনার ব্যবসার একটি ব্যান্ড তৈরি হবে।সবাই সেই ব্র্যান্ড নাম অনুসারে আপনার ব্যবসাকে চিনবে।
  • ব্যবসায়ে সময় দিতে হবে।এর মানে সারাদিন বসে থাকতে হবে তা নয়। ব্যবসায়ে বিভিন্ন ধরনের সিদ্ধান্ত গ্রহণ করতে হয় এবং পাশাপাশি আরো অনেক ব্যবস্থাপনা সংক্রান্ত কাজ থাকে সেগুলোর জন্য ব্যবসায়ে সময় দিতে হবে।
  • ব্যবসায় সফল হতে গেলে অবশ্যই রিস্ক বা ঝুঁকি নিতে হবে।যারা যারা ব্যবসায় সফল হয়েছে তারা ঝুঁকি নিয়েই সফল হয়েছেন।তাই এক্ষেত্রে ভয় না পেয়ে রিস্ক নিতে হবে।
  • একটি ব্যবসায় সফলতার ক্ষেত্রে সবচেয়ে বড় মাধ্যম হলো প্রচার প্রসার করা। এর ফলে ব্যবসায়ের পরিচিতি এবং গ্রহণযোগ্যতা বাড়বে।
  • গ্রাহক বা খরিদ্দার প্রত্যেক ব্যবসার কেন্দ্রবিন্দু।  তাই ক্রেতাদের সন্তুষ্টি করার জন্য তাদের দিকে মনোযোগী হতে হবে এবং।এরা কি ধরনের সেবা আপনার কাছে পেতে চায় এ বিষয়ে খেয়াল রাখতে হবে।
  • ব্যবসায়ে দক্ষ ও অভিজ্ঞ জনশক্তি নিয়োগ করতে হবে । একমাত্র দক্ষ কর্মীই পারে একটি ব্যবসা প্রতিষ্ঠানকে এগিয়ে নিয়ে যেতে।
  • ব্যবসা করতে হলে প্রতিনিয়ত নানা ধরনের নতুন নতুন পরিস্থিতির মুখোমুখি হতে হয়। আর এ ধরনের পরিস্থিতিতে নিজেকে মানিয়ে নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।  যারা সব সময় এমন অবস্থায় নিজেকে মানিয়ে নিতে পারেন তারা  ব্যবসায়ের ক্ষেত্রে অধিক সাফল্য অর্জন করেন।
  • সফল ব্যক্তিরা কিভাবে তাদের ব্যবসায় কৌশল অবলম্বন করে সেগুলো লক্ষ করতে হবে।তাদের যে ভুলগুলো থেকে তারা শিক্ষা নিয়েছেন সেগুলোও মাথায় রাখতে হবে।

এক রাতের মধ্যে কখনো ব্যবসায় লাভ করা সম্ভব নয়। ব্যবসায় সফল হওয়ার উপায় এর মধ্যে অন্যতম নিয়ামক হলো ধৈর্য। ব্যবসায়ে সফলতা লাভ করতে হলে প্রয়োজন অনেক ধৈর্য। ধৈর্য আপনাকে সঠিক ডিসিশন নিতে সহায়তা করবে। এবং সফলতা অর্জনের পথ প্রদর্শন করবে।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT