সোমবার , ২৮শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

মোট আক্রান্ত

২০,৩৫,৯৯২

সুস্থ

১৯,৮৩,১৩২

মৃত্যু

২৯,৪২৬

১২ নভেম্বর, ২০২২ | ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর

বিশ্বকাপকে বাস্তবে রূপ দেওয়া শ্রমিকদের যেভাবে মূল্যায়ন করলো কাতার

<script>” title=”<script>


<script>

কাতারে বিশ্বকাপ আয়োজনে সবচেয়ে বড় ভূমিকা শ্রমিকদের। যাদের শ্রম, ত্যাগে বাস্তব রূপ পেল বিশ্বকাপ, সেই শ্রমিকদের নিয়ে ভিন্ন দৃষ্টান্ত স্থাপন করলো কাতার। ‘ইন্ডাস্ট্রিয়াল এরিয়া ফ্যান জোনে’ বিশ্বকাপের প্রথম ম্যাচটি একত্রে উপভোগ করেন হাজারো প্রবাসী শ্রমিক।

ফ্যান জোনে থাকা পুরুষদের প্রায় বেশিরভাগই ছিলেন দক্ষিণ এশিয়ার কর্মী। বিশেষ করে ভারত, বাংলাদেশ, পাকিস্তান, আফ্রিকার কর্মীই ছিল বেশি। বিশ্বকাপ সফলভাবে মাঠে গড়ানোর পেছনে তাদের প্রত্যেকেরই কোনো না কোনো অবদান রয়েছে।

সারাবিশ্বের ফুটবলপ্রেমীদের মতো তারাও বুঁদ হয়েছিলেন খেলার ভেতরে। অনেকেই বিশ্বকাপের প্রথম ম্যাচ দেখার জন্য ছুটি নিয়েছেন আবার অনেকেই কাজ শেষ করে দ্রুত চলে আসেন ফ্যান জোনে।

ফ্যান জোনে সকলের সঙ্গে একত্রে খেলা উপভোগ করেন বাংলাদেশের মোহাম্মদ হোসেন। বিশ্বকাপের বেশ কয়েকটি অবকাঠামো প্রকল্পের অংশ ছিলেন তিনি। সবার সঙ্গে খেলা দেখতে পেরে খুশি হোসেনও।

আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরাকে তিনি বলেন, ‘ব্যক্তিগতভাবে বিশ্বকাপের অংশ হতে পারাটা আমার জন্য বড় ব্যাপার। প্রথমবার একটি মুসলিম দেশ এর আয়োজন করছে। কখনো ভাবিনি এমন গুরুত্বপূর্ণ কিছুর অংশীদার হব। আমার জীবদ্দশায়, আমার দেশের বিশ্বকাপে খেলা বা আয়োজন করার সুযোগই নেই।’

ভারতের পিটার বলেন, ‘এখন যেমন মেট্রো বা বাস দেখছেন রাস্তায়, কাতারে এমনটা ছিল না। বিশ্বকাপ না হলে এইসব দালান, হাইওয়ে ও সড়কের হয়তো অস্তিত্বই থাকত না। আমি খুবই খুশি, আমরা (প্রবাসী শ্রমিক) বড় দায়িত্ব পালন করেছি।

খেলা শুরু হওয়ার আগেই শ্রমিকরা ফ্যান জোনে ভিড় জমাতে থাকেন। প্রাণবন্ত পরিবেশে সুস্বাদু বিরিয়ানির সুগন্ধ এক ভিন্ন পরিবেশের সৃষ্টি করেছিল। কিন্তু খেলা শুরুর পর থেকেই তাদের পুরো মনোযোগ চলে যায় বড় পর্দায়। বিশ্বকাপের প্রথম ম্যাচে কাতারের পক্ষেই ছিল তাদের সমর্থন। যদিও পরাজয়ের স্বাদ নিয়েই প্রথম ম্যাচ উপভোগ করতে হয়েছে তাদের।

বন্ধুদের সাথে শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




করোনা তথ্য
দেশে আক্রান্ত
২০,৩৫,৯৯২
১২ নভেম্বর, ২০২২
করোনা তথ্য
দেশে সুস্থ
১৯,৮৩,১৩২
নভেম্বর ১২, ২০২২
করোনা তথ্য
দেশে মৃত্যু
২৯,৪২৬
নভেম্বর ১২, ২০২২
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
৬৫,৮৪,১০৪
নভেম্বর ১২, ২০২২
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
৬৩,০৮,৩২,১৩১
নভেম্বর ১২, ২০২২
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত