মঙ্গলবার , ২০শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ
শিরোনাম :
বড়লেখায় লণ্ডন প্রবাসীর অর্থায়নে দরিদ্রদের মধ্যে খাদ্য সামগ্রী ও অর্থসহায়তা রবিউল ও রায়হান হত্যায় জড়িতদের দ্রুত গ্রেপ্তারের দাবীতে দাদু ভাই ছইল ফাউন্ডেশনের উদ্দোগে মানববন্ধন মৌলভীবাজারে যৌন হয়রানি বাল্য বিয়ে ও সাইবার বুলিং প্রতিরোধক শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত গৌরীপুরে শুভ্র হত্যার বিচারের দাবীতে স্বেচ্ছাসেবকলীগের মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত সাঘাটায় ভিডিপি’র মৌলিক প্রশিক্ষণের উদ্বোধন সাপাহারে বশতবাড়ীতে হামলা ভাংচুর ও লুটপাট ফকির বাজারের ব্যবসায়ীকে তুলে নেওয়ার চেষ্টাকালে স্থানীয় জনতার হাতে আটক ৪ ধর্মপাশায় নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত চাঁপাইনবাবগঞ্জে ফারিয়া’র কর্মবিরতী ও প্রতিবাদী মানববন্ধন সমাবেশ অনুষ্ঠিত মাহে রবিউল আউয়াল মাসের গুরুত্ব ও ফজিলত

“বড়ইতলা গণহত্যা দিবস আজ”




আজ ১৩ই অক্টোবর,কিশোরগঞ্জের বড়ইতলা গণহত্যা দিবস।

“দাঁড়াও পথিকবর,জন্ম যদি তব বঙ্গে ! তিষ্ঠ ক্ষণকাল! এ সমাধিস্থলে” বড়ইতলা রেল লাইনের পথ ধরে যেতে,স্মৃতিসৌধের পলকে স্থাপন করা মাইকেল মধুসূদন দত্তের বিখ্যাত কবিতার এ লাইন দুটি

দেখলে যে কেউ থমকে দাঁড়াবে,জানতে ইচ্ছে হবে এর পিছনের কাহিনী।

১৯৭১ সালে ১৩ই অক্টোবর কিশোরগঞ্জের বড়ইতলা গ্রামে পাকবাহিনী কর্তৃক সংঘটিত হয় ইতিহাসের নৃশংসতম গণহত্যা। এই দিনে একই সঙ্গে ৩৬৫ জন নিরীহ মানুষকে নির্মমভাবে হত্যা করা হয়,ভাগ্যক্রমে বেঁচে যায় বেশ কয়েকজন।

একাত্তরের ১৩ই অক্টোবর পাকিস্থান সেনারা একটি ট্রেনে এসে থামে বড়ইতলা গ্রামে। ট্রেন থেকে নেমে স্থানীয় রাজাকারদের নিয়ে পাকিস্তানের পক্ষে একটি সমাবেশ করার চেষ্টা  চালায়, এ-সময় এক পাক-সেনা দলচ্যুত হলে, রাজাকাররা গুজব রটায়  তাকে হত্যা করা হয়েছে, এরপর নিরীহ মানুষের উপর হিংস্র পশুর মতো ঝাপিয়ে পরে পাকিস্তানি বাহীনী।

চিকনিরচর,দামপাড়া,কালীকাবাড়ি,গৌবিন্দপুর,তিলকনাথপুর,কড়িয়াইল, বাদে কড়িয়াইল,ভুবিরচর,কামালিয়াচর,আউলিয়াপাড়া ও ঘাগর এলাকার ৫০০শ’রও বেশি মানুষকে জড়ো করা হয় কিশোরগঞ্জ-ভৈরব রেল লাইনের পাশে,শুরু হয় গণহত্যা।

৪৯ বছর আগের বিভীষিকাময় দিনটির কথা মনে হলে আজও শিউরে উঠেন প্রত্যক্ষদর্শীরা।

বছর ঘুরে এইদিন ফিরে এলে কাঁদায় স্বজনহারাদের।

এলাকাবাসীর অভিযোগ মুক্তিযুদ্ধের এতগুলো বছর কেটে গেলেও শহীদ হওয়া মানুষগুলো পায়নি শহীদের মর্যাদা, শহীদের নামের তালিকাটি এখনো অসম্পূর্ণ, স্বজনহারাদের দেওয়া হয়নি সান্ত্বনা, বিচার হয়নি রাজাকারদের। মুক্তিযুদ্ধের ৪৯ বছর পেরিয়ে গেলেও এর উপযুক্ত বিচার পাবে আশা করছেন কিশোরগঞ্জবাসী।

দিবসটি উপলক্ষে কিশোরগঞ্জ জেলা প্রশাসন এবং যশোদল ইউনিয়ন আওয়ামিলীগ কর্শা কড়িয়াইল ইউনিয়ন আওয়ামিলীগ আওয়ামীলীগের পক্ষ থেকে শহীদ ব্যাদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জনানো হয়। এসময় উপস্থিত চিলেন, এ.ডি.সি মস্তুফা মিয়া (সার্বিক) জনাব, ইমতিয়াজ সুলতান রাজন, চেয়ারম্যান যশোদল,(ইউ.পি), বদর উদ্দিন, চেয়ারম্যান কর্শাকড়িয়াই (ইউ.পি) শফিকুল হক বাবুল হাজী, মুক্তিযোদ্ধা কমান্ডার এ.বি সিদ্দিক,আওয়ামীলীগ চেয়াম্যান পদপ্রার্থী হুমায়ুন কবির রেহান ও খাইরুল ইসলাম।

বন্ধুদের সাথে শেয়ার করুন

পাঠকের মতামত




ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




করোনা তথ্য
দেশে আক্রান্ত
১,৯৯,৩৫৭
Developed By Ariful
করোনা তথ্য
দেশে সুস্থ
১,০৮,৭২৫
Developed By Ariful
করোনা তথ্য
দেশে মৃত্যু
২,৫৪৭
Developed By Ariful
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
৫,৯৩,০৭২
Developed By Ariful
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
১,৩৯,২১,৬৯৯
Developed By Ariful
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত