সোমবার , ২৩শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম :
বিনামূল্যে পেশাগত দক্ষতা বাড়াতে অনলাইন কোর্সসমূহ ভবিষ্যতে মহামারি মোকাবিলায় বৈশ্বিক চুক্তির আহ্বান জানালেন প্রধানমন্ত্রী বেসরকারি ব্যাংকারদেরও বিদেশ সফর নিষিদ্ধ করলো বাংলাদেশ ব্যাংক মাঙ্কিপক্স নিয়ে ডব্লিউএইচওর সতর্কতা কারাগারে হাজী সেলিম নর্থ সাউথ ইউনিভার্সিটির চার ট্রাস্টির জামিন নাকচ;গ্রেফতারের আদেশ চাঁপাইনবাবগঞ্জে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন বন্ধুত্বের হাত বাড়িয়ে মানবতার সেবায় বন্যার্ত সিলেটবাসীর পাশে চট্টগ্রামবাসী গৌরীপুরে ভূমি সেবা সপ্তাহে বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত কাউন্সিলর প্রার্থী আবুল হাসানকে পুনারায় নির্বাচিত করতে চায় ওয়ার্ডের জনগণ
মোট আক্রান্ত

১৯,৫৩,০১২

সুস্থ

১৮,৯৯,৪১৯

মৃত্যু

২৯,১২৭

১৫ মে, ২০২২ | ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর

প্রথমবারের মতো ক্যামেরায় ধরা পরলো মিল্কিওয়ের ব্ল্যাক হোল

<script>” title=”<script>


<script>

শক্তিশালী “ইভেন্ট হরাইজন” টেলিস্কোপ ব্যবহার করে প্রথমবারের মতো মিল্কিওয়ে গ্যালাক্সির কেন্দ্রে অবস্থিত একটি কৃষ্ণগহ্বরের (ব্ল্যাক হোল) ছবি তুলতে সক্ষম হয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদন থেকে জানা গেছে, বৃহস্পতিবার (১২ মে) আমাদের ছায়াপথ মিল্কিওয়ের কেন্দ্রে অন্ধকার এবং ধুলোর আবরণ ভেদ করেছেন সেখানে অবস্থিত কৃষ্ণগহ্বরটির প্রথম ছবি ক্যামেরায় বন্দি করেছেন বিজ্ঞানীরা।

ওয়াশিংটনের ন্যাশনাল প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে অ্যারিজোনা ইউনিভার্সিটির গবেষক ফেরাল ওজেল বলেন, “আমাদের গ্যালাক্সির কেন্দ্রে অবস্থিত ব্ল্যাক হোলের প্রথম প্রত্যক্ষ ছবি এটি। এটি একটি “সুপারম্যাসিভ” ব্ল্যাক হোল।”

জানা গেছে, “ইভেন্ট হরাইজন টেলিস্কোপ” নামে একটি প্রজেক্টের অংশ হিসেবে ১৩টি প্রতিষ্ঠানের ৩০০ জনেরও বেশি বিজ্ঞানী সম্মিলিতভাবে বিশ্বব্যাপী একটি টেলিস্কোপ নেটওয়ার্ক পরিচালনা করেন। তাদের সম্মিলিত গবেষণার ফলাফল বৃহস্পতিবার দ্য অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নাল লেটারসে প্রকাশিত হয়েছে।

“স্যাজিটারিয়াস এ স্টার” নামে পরিচিত এই ব্ল্যাক হোলটির ওজন সূর্যের ভরের তুলনায় চল্লিশ লাখ গুণ বেশি।

কেন্দ্রীয় অন্ধকার অঞ্চলটি প্রচণ্ড মহাকর্ষীয় শক্তি দ্বারা ত্বরান্বিত সুপার-হিটেড গ্যাস থেকে আসা আলো দ্বারা প্রদক্ষিত এবং এর চারপাশের বলয়টি মোটামুটি আমাদের নক্ষত্রের চারপাশে বুধের কক্ষপথের আকারের সমান। ব্ল্যাক হোলটি প্রায় ৬০ মিলিয়ন কিলোমিটার বা ৪০ মিলিয়ন মাইল জুড়ে অবস্থিত।

তবে, সৌভাগ্যবশত, দৈত্যাকার এই কৃষ্ণগহ্বরটি পৃথিবীর থেকে অন্তত ২৬ হাজার আলোকবর্ষ দূরে অবস্থিত।

গবেষক দলের সদস্য ড. ওজেল বলেন, “২০ বছর আগে এই ব্ল্যাক হোলটির সঙ্গে আমার দেখা হয়েছিল এবং তখন থেকেই আমি এটিকে ভালোবেসে যাচ্ছি আর একে বোঝার চেষ্টা করেছি। এতদিন আমাদের কাছে ব্ল্যাক হোলটি সরাসরি কোনো ছবি না থাকলেও এখন আছে।”

এর আগে, ২০১৯ সালে একই গবেষক দল প্রথম বারের মতো গ্যালাক্সি মেসিয়ার ৮৭ বা এম৮৭ ব্ল্যাক হোলের ছবি তুলেছিল। ব্ল্যাক হোলের প্রথম তোলা সেই ছবিটি এখন নিউইয়র্কের মিউজিয়াম অব মডার্ন আর্টে সংরক্ষিত আছে।

জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, নতুন ফলাফলটি মাধ্যাকর্ষণ, গ্যালাক্সির বিবর্তন সম্পর্কে আরও ভালোভাবে বুঝতে সাহায্য করবে।

বন্ধুদের সাথে শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




করোনা তথ্য
দেশে আক্রান্ত
১৯,৫৩,০১২
১৫ মে, ২০২২
করোনা তথ্য
দেশে সুস্থ
১৮,৯৯,৪১৯
মে ১৫, ২০২২
করোনা তথ্য
দেশে মৃত্যু
২৯,১২৭
মে ১৫, ২০২২
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
৬২,৮৭,৯৯৫
মে ১৫, ২০২২
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
৫২,১০,১৩,৪৬৫
মে ১৫, ২০২২
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত