সোমবার , ৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম :
মোট আক্রান্ত

২০,০৬,৬৪৬

সুস্থ

১৯,৪৫,৮২৯

মৃত্যু

২৯,৩০০

৪ আগস্ট, ২০২২ | ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর

জুলাইয়ে কমেছে মূল্যস্ফীতি

<script>” title=”<script>


<script>

প্রবাসী ও রপ্তানি আয়ের পর এবার মূল্যস্ফীতিতে কিছুটা স্বস্তির খবর মিলল। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) হিসাব বলছে, জুলাইয়ে মূল্যস্ফীতি কিছুটা কমে দাঁড়িয়েছে ৭ দশমিক ৪৮ শতাংশে। জুনে এ হার ছিল ৭ দশমিক ৫৬ শতাংশ।

গত দুই দিনে প্রবাসী ও রপ্তানি আয়ে প্রবৃদ্ধির তথ্য মিলেছে। জুলাইয়ে ১৩ মাসের মধ্যে সর্বোচ্চ প্রবাসী আয় দেশে এসেছে, যার পরিমাণ ২০৯ কোটি ৬০ লাখ মার্কিন ডলার। আর একই মাসে রপ্তানি আয়ে প্রবৃদ্ধি হয়েছে প্রায় ১৫ শতাংশ। গত সোম ও মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক ও রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রবাসী ও রপ্তানি আয়ের তথ্য প্রকাশ করেছে। আর আজ মিলল মূল্যস্ফীতির সরকারি তথ্য।

বিবিএস আজ বুধবার আনুষ্ঠানিকভাবে জুলাই মাসের মূল্যস্ফীতির তথ্য প্রকাশ করেছে। সংস্থাটি বলছে, জুলাই মাসে খাদ্যের মূল্যস্ফীতি কমার কারণেই মূলত সার্বিক মূল্যস্ফীতি কমেছে। গত মাসে খাদ্য খাতে মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৮ দশমিক ১৯ শতাংশে। জুনে এটি ছিল ৮ দশমিক ৩৭ শতাংশ। খাদ্যের মূল্যস্ফীতি কমলেও গত মাসে বেড়েছে খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতি। জুলাইয়ে এ খাতে মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৬ দশমিক ৩৯ শতাংশ, যা জুনে ছিল ৬ দশমিক ৩৩ শতাংশ।

সার্বিকভাবে জুলাইয়ে মূল্যস্ফীতি কমার কারণ হিসেবে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, চাল ও ভোজ্যতেলের দাম কমার কারণেই মূল জুলাইয়ে মূল্যস্ফীতি আগের মাসের তুলনায় কমেছে। বিশ্ববাজারে ভোজ্যতেলের দাম কমে যাওয়ায় দেশেও দাম কমেছে। আবার চালের বাজার নিয়ন্ত্রণে সরকার আমদানির অনুমতি দেওয়ায় স্থানীয় বাজারে চালের দাম কমেছে। ভবিষ্যতে মূল্যস্ফীতি আরও কমবে বলে আশা প্রকাশ করেন তিনি। বিবিএসের মূল্যস্ফীতির তথ্য প্রকাশের পর পরিকল্পনামন্ত্রী শেরেবাংলা নগরে পরিকল্পনা মন্ত্রণালয়ে তার দপ্তরে এ নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

বিবিএস বলছে, জুন মাসের তুলনায় জুলাইয়ে খাদ্যপণ্যের মধ্যে আটা, ময়দা, ব্রয়লার মুরগি, ডিম, পটল, চিচিঙ্গা, ঝিঙে, কাঁকরোলের দাম কমেছে। আর খাদ্যবহির্ভূত পণ্যের মধ্যে বোতলজাত সিলিন্ডার গ্যাস ও সোনার দাম কমেছে। এ কারণে সার্বিকভাবে মূল্যস্ফীতি কমেছে।

বিবিএস আরও জানিয়েছে, জুলাই মাসে আলু, লাউ, বেগুন, বরবটি, আদা, রসুন ও কাঁচা মরিচ এবং পোশাক, জুতা ও ওষুধের দাম বেড়েছে জুনের তুলনায়। আর খাদ্যপণ্যের মধ্যে হরলিক্স, ওভালটিন, পাউডার দুধ, লবণ, নুডলস ও খাদ্যবহির্ভূত পণ্যের মধ্যে পরিবহন ও যোগাযোগ, শিক্ষা ইত্যাদি খাতের পণ্যমূল্য জুলাই মাসে স্থিতিশীল ছিল।

বন্ধুদের সাথে শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




করোনা তথ্য
দেশে আক্রান্ত
২০,০৬,৬৪৬
৪ আগস্ট, ২০২২
করোনা তথ্য
দেশে সুস্থ
১৯,৪৫,৮২৯
আগস্ট ৪, ২০২২
করোনা তথ্য
দেশে মৃত্যু
২৯,৩০০
আগস্ট ৪, ২০২২
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
৬৪,২৮,৪৪৪
আগস্ট ৪, ২০২২
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
৫৮,৫৬,২৫,৭২৯
আগস্ট ৪, ২০২২
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত