মঙ্গলবার , ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম :
টাঙ্গাইলে ৭.৫ কোটির টাকার দরপত্র নিয়ে মারামারি;লটারি কার্যক্রম স্থগিত সেরা অনুসন্ধানী প্রতিবেদনে সিলেট বিভাগে ১ম হওয়ায় সাংবাদিক সালেহ আহমদকে ফুলের তোড়া দিয়ে বরণ টাঙ্গাইলে ৬০২ বোতল ফেন্সিডিল ও ভূয়া সাংবাদিকসহ ২ জনকে আটক করেছে র‍্যাব-১২ শীতার্তদের ঘরে ঘরে প্রধানমন্ত্রীর দেয়া শীতবস্ত্র উপহার পৌঁছে দিচ্ছেন বীর মুক্তিযোদ্ধার সন্তান সোহেল রানা দাউদকান্দি নিসচা’র উদ্যোগে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ উলিপুরে এসপি’র উপহার পেল গ্রাম পুলিশ ও নৈশ প্রহরী লক্ষীপাশা ইউপিতে শীতবস্ত্র বিতরণ চাঁপাইনবাবগঞ্জ জেলা শ্রমিকলীগের সদস্য সচিবকে গ্রেফতার করেছে র‍্যাব স্ত্রীর পরকিয়ায় হয়রানি থেকে রক্ষা পেতে লোহাগড়ায় দিনমজুর স্বামীর সংবাদ সম্মেলন টানা ৩ বার নারায়ণগঞ্জের সিটি মেয়র হলনে আইভী
মোট আক্রান্ত

১৬,২৪,৩৮৭

সুস্থ

১৫,৫৩,৩২০

মৃত্যু

২৮,১৫৪

১৭ জানুয়ারি, ২০২২ | ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর

চাঁপাইনবাবগঞ্জে বিজ্ঞান মেলায় নতুন চমক

<script>” title=”<script>


<script>

চাঁপাইনবাবগঞ্জে শুরু হয়েছে ৪৩ তম দুই দিনব্যাপী বিজ্ঞান মেলার। আর এই বিজ্ঞান মেলায় নবাবগঞ্জ সিটি কলেজের এক শিক্ষার্থী সম্পূর্ণ নতুন একটি প্রজেক্ট নিয়ে অংশগ্রহণ করেন। যার নাম দেয়া হয়েছে “এফ এস এইচ” অর্থাৎ ফারমার্স স্মার্ট হেলমেট।

আবু সাঈদ নামে নবাবগঞ্জ সিটি কলেজের এই উদ্ভাবক জানান, গ্রীষ্মকালে প্রখর রোদে মাঠে কাজ করতে কৃষকদের কষ্ট হয়। আর এ চিন্তা থেকেই আমি কৃষকদের জন্য হেলমেট তৈরির পরিকল্পনা করেছি। হেলমেট তৈরিতে ব্যবহার করা হয়েছে ৪ ভোল্টের একটি মোটর, পাখা, ব্যাটারি, সোলার প্যানেল, বৈদ্যুতিক তার ও একটি লাইট। অর্থাৎ মোট ৬টি উপকরণে তৈরি হবে কৃষি বান্ধব ফারমার্স স্মার্ট হেলমেট।

সিটি কলেজের ওই শিক্ষার্থী আরও বলেন, এখানে এমন কৃষি টেকনোলজি ব্যবহার করা হয়েছে যেন কৃষক জমিতে কাজ করার সময় মাথায় পরে কাজ করতে পারবেন। হেলমেট পরলে পাখা থেকে বাতাস পাবেন। ফলে কৃষি কাজে বিঘ্ন ঘটবে না। এছাড়া কৃষকরা রাতেও হেলমেট পড়ে তাদের কর্ম নিশ্চন্তে করতে পারবেন কারণ কৃষক বান্ধব এই হেলমেটে দেয়া হয়েছে একটি লাইট। তাছাড়া মোবাইল চার্জ করার সুবিধাও রয়েছে ওই হেলমেটে।

এ বিষয়ে নবাবগঞ্জ সিটি কলেজের সমাজকর্ম বিভাগের জ্যেষ্ঠ প্রভাষক রায়হানুল মুনির ইসলাম বলেন, আমাদের কলেজের শিক্ষার্থী আবু সাঈদ। সে তার মেধা দিয়ে কৃষকদের জন্য নতুন যে প্রজেক্ট উদ্ভাবন করেছে তা কৃষকদের জন্য খুবই উপকারী। কৃষকরা হেলমেটের লাইট দিয়ে রাতে কাজ করবে, আবার গরম অনুভব করলে পাখা দিয়ে বাতাস উপভোগ করতে পারবে। আমি তার উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করছি। আর সরকারের মাধ্যমে দেশি-বিদেশি কোম্পানি যারা কৃষি নিয়ে কাজ করে বিভিন্ন কৃষি উৎপাদন তৈরী করে তারা এই ধরনের উদ্ভাবনে বিনিয়োগ করলে এটা জেলার জন্য সুনামের পাশাপাশি একটা বড় অর্জণ নিয়ে আসবে।

বুধবার (১২ জানুয়ারি) জেলার সদর উপজেলা হল রুমে ৪৩তম দুই দিনব্যাপী বিজ্ঞান মেলার প্রথম দিনে এ প্রজেক্টের প্রদর্শনী করা হয়।

বন্ধুদের সাথে শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি




Join GloboTroop

এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




Abir Enterprise

করোনা তথ্য
দেশে আক্রান্ত
১৬,২৪,৩৮৭
১৭ জানুয়ারি, ২০২২
করোনা তথ্য
দেশে সুস্থ
১৫,৫৩,৩২০
জানুয়ারি ১৭, ২০২২
করোনা তথ্য
দেশে মৃত্যু
২৮,১৫৪
জানুয়ারি ১৭, ২০২২
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
৫৫,৫৯,৩২২
জানুয়ারি ১৭, ২০২২
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
৩২,৯১,৩২,৪৫৮
জানুয়ারি ১৭, ২০২২
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত