ঢাকা (রাত ১১:৫৪) বুধবার, ২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ
শিরোনাম
Meghna News সাঘাটার বোনারপাড়া ইউপি চেয়ারম্যানের পদ শুন্য ঘোষনা Meghna News সিলেটে বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে এইচপিভি টিকা Meghna News দাউদকান্দিতে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালন Meghna News চাঁপাইনবাবগঞ্জে একই পরিবারের ৪ জনের ইসলাম ধর্ম গ্রহণ Meghna News যৌ-ন নির্যাতনের কারণেই মেয়ের মৃ-ত্যু -দাবী মায়ের! Meghna News নিরাপত্তাকর্মীকে মুখ-হাত-পা বেঁধে খু-ন, বিচারের দাবিতে গৌরীপুরে বিক্ষোভ Meghna News সময়ের সাথে পাল্লা দিয়ে বাড়ছে সিলেট – ঢাকা যাত্রাপথের ভোগান্তি Meghna News লোহাগড়ায় স্কুল শিক্ষিকা কে শ্বাসরোধ করে হ-ত্যা করেছে দূর্বৃত্ত Meghna News অত্যাচারীদের পরিণাম কেমন হবে! হাফিজ মাছুম আহমদ দুধরচকী Meghna News কোরআন ও হাদিসের আলোকে ইসলাম এবং মুসলমানের পরিচয়। -হাফিজ মাছুম আহমদ দুধরচকী

চাঁপাইনবাবগঞ্জের রেল যাবে সোনামসজিদ বন্দরে, মাঠ পর্যায়ে জরিপ কাজ শুরু

এস এম সাখাওয়াত জামিল দোলন,চাঁপাইনবাবগঞ্জ এস এম সাখাওয়াত জামিল দোলন,চাঁপাইনবাবগঞ্জ Clock সোমবার বিকেল ০৫:৩৯, ১৫ ফেব্রুয়ারী, ২০২১

বাস্তবায়ন হতে চলেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত চাঁপাইনবাবগঞ্জ জেলা শহর হতে দেশের দ্বিতীয় বৃহত্তম শুল্ক স্থলবন্দর সোনামসজিদ পর্যন্ত রেললাইন সম্প্রসারণের কাজ। এরই ফলশ্রুতিতে সম্ভাব্যতা যাচাই শেষে মাঠ পর্যায়ের জরিপ কাজ শুরু হয়েছে।

এ উপলক্ষে রবিবার বেলা ১১টায় চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন ও প্রকল্প এলাকা সরেজমিনে পরিদর্শণ করেছেন জরিপ কাজে নিয়োজিত ইন্সটিটিউট অব ওয়াটার মোডেলিং অব বাংলাদেশ-আইবিএম এর প্রতিনিধিবৃন্দ এবং বাংলাদেশ আওয়ামীলীগ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক ও চাঁপাইনবাবগঞ্জ-৩ সদর আসনের সাবেক সংসদ সদস্য মো. আব্দুল ওদুদ বিশ্বাস।

এ সময় তারা প্রথমে চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন ও পরে সোনামসজিদ স্থলবন্দরগামী সম্ভাব্য রেললাইনের বিভিন্ন এলাকা পরিদর্শন করেন। পরিদর্শণকালে ইন্সটিটিউট অব ওয়াটার মোডেলিং অব বাংলাদেশ-আইবিএম এর সার্ভেয়ার সানোয়ার হোসেন জানান, যে সকল স্থান দিয়ে রেললাইন যাবে সেই স্থানগুলোর বিভিন্ন বিষয় ও উপাদান নিয়ে আগামী ৩ মাস জরিপ কাজ চলবে।

এছাড়াও চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন থেকে সোনামসজিদ স্থলবন্দর পর্যন্ত ৩১ কিলোমিটার পথে যে ৩টি স্টেশন নির্মাণ করা হবে তার জায়গাও নির্ধারণ করা হবে এই জরিপকালে। তিনি জানান, চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন থেকে পাইকড়তলা হয়ে মাঠের মধ্য দিয়ে শিবগঞ্জ-কানসাট হয়ে বাঘিতলা অতিক্রম করে সোনামসজিদ স্থলবন্দর পর্যন্ত রেললাইন যাবে। আর স্থানীয় জনসাধারণের সুবিধামতো জনপ্রতিনিধিদের পরামর্শ নিয়ে প্রতি ১০-১১ কিলোমিটার পর পর ৩টি স্টেশনের জায়গা নির্ধারন করা হবে। জরিপ কাজ শেষেই রেললাইন সম্প্রসারণ নির্মানের কাজ শুরু করা হবে বলেও জানান তিনি।

এ সময় জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ বলেন, জেলার সদর উপজেলার বালিয়াডাঙ্গা, বারোঘরিয়া, মহারাজপুর ও নয়ালাভাঙ্গা এই চার ইউনিয়নের মধ্যস্থল কুপা মাঠ পরিদর্শন করেছে জরিপ কাজে নিয়োজিত সার্ভেয়াররা। এখানে জনসাধারণের সুবিধার জন্য একটি রেলস্টেশন নির্মাণের সুপারিশ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নবাবগঞ্জ সরকারি কলেজ মাঠে সোনামসজিদ স্থলবন্দর পর্যন্ত রেললাইন সম্প্রসারণ কাজের যে প্রতিশ্রুতি দিয়েছিলেন সেই প্রতিশ্রæতি জরিপ কাজের মধ্য দিয়ে জনগণের দাবি পূরণ হতে চলেছে। প্রকল্পটি বাস্তবায়ন হলে চাঁপাইনবাবগঞ্জের অর্থনীতিতে আসবে ব্যাপক উন্নয়ন। এছাড়াও ভারত থেকে আমদানিকৃৃত বিভিন্ন পন্য কম খরচে আনতে ব্যাপক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এই সম্প্রসারিত রেললাইন।

এ সময় অন্যান্যের মধ্যে জেলা আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক জামাল আব্দুল নাসের পলেন, উপ-দপ্তর সম্পাদক মনিরুল ইসলাম, সদস্য কামাল হোসেন উপস্থিত ছিলেন।



শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT