মঙ্গলবার , ২৬শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ
বিজ্ঞপ্তি :
মেঘনা নিউজ-এর ৭ম বর্ষপূর্তি ও ৮ম বর্ষে পদার্পন উপলক্ষ্যে সকল পাঠক, শুভাকাঙ্ক্ষী, সহযোগী, প্রতিনিধি, কলাকৌশলীসহ সবাইকে জানাই শুভেচ্ছা।
শিরোনাম :
আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সহায়তায় রিক্সা ও ভ্যান শ্রমিকদের মাঝে শীত বস্ত্র বিতরণ আওয়ামী লীগ প্রার্থীর প্রধান নির্বাচনী কেন্দ্রে অগ্নিসংযোগ, স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের বাড়িতে হামলা-ভাঙচুর গৌরীপুর পৌরসভায় নৌকার সমর্থনে ২ প্রার্থী সরে দাঁড়িয়েছে চাঁপাইনবাবগঞ্জে মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের কর্মশালা অনুষ্ঠিত প্রাণিজ পুষ্টি নিরাপত্তা ও আত্মকর্মসংস্থানে প্রাণি সম্পদের ভূমিকা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত রাণীনগরে জনতার সাথে পুলিশের মত বিনিময় সভা অনুষ্ঠিত মৌলভীবাজার থেকে ইয়াবাসহ আটক সৌলেন্দ্র শব্দকর জুড়িতে কমিউনিটি ক্লিনিকে হামরুবেলা টিকাদানে বাধাঃ-পিতা পুত্রের কারাদণ্ড লোহাগড়ায় এশিয়ান টেলিভিশনের প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন পৌরসভার অফিস সহায়ক রাকিব শেখকে কুপিয়ে জখম করেছে দুর্বৃত্তরা

ইথিওপিয়ার গ্রামে গণহত্যা : সেনাবাহিনীর অভিযানে সন্দেহভাজন ৪২জন হত্যা

ইথিওপিয়ার গ্রামে হামলাকারীদের ধরতে অভিযান চালিয়েছে দেশটির সেনাবাহিনী। ফাইল ছবি রয়টার্স
ইথিওপিয়ার গ্রামে হামলাকারীদের ধরতে অভিযান চালিয়েছে দেশটির সেনাবাহিনী। ফাইল ছবি রয়টার্স




ইথিওপিয়ার বেনিশানুল-গুমুজ অঞ্চলে শতাধিক ব্যক্তিকে হত্যার ঘটনায় জড়িত সন্দেহে ৪২ জনকে হত্যা করেছে দেশটির সেনাবাহিনী। গতকাল বৃহস্পতিবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

একই ঘটনার জেরে নিরাপত্তা ও দায়িত্বে অবহেলার অভিযোগে সরকারের বর্তমান ও সাবেক পাঁচজন কর্মকর্তাকে আটক করা হয়েছে বলে খবর দিয়েছে দেশটির গণমাধ্যম।

গত বুধবার ভোররাতে ইথিওপিয়ার পশ্চিমাঞ্চলের বেকোজি গ্রামে অজ্ঞাত ব্যক্তিরা হামলা চালায়। তারা ঘুমন্ত গ্রামবাসীর বাড়িঘরে আগুন ধরিয়ে দেয়। গ্রামবাসীকে গুলি ও ছুরিকাঘাত করে।

সশস্ত্র এই হামলায় ১০০ জনের বেশি মানুষ নিহত হয়েছে বলে দেশটির মানবাধিকার কমিশন জানায়। এ ছাড়া আহত হয়েছে অনেকে। কারা, কেন এই হামলা চালিয়েছে, তা এখন পর্যন্ত স্পষ্ট নয়।

যে এলাকায় এই হামলা হয়, সেখানে একাধিক নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর বসবাস রয়েছে। হামলাকারীরা জাতিগত সংখ্যালঘু জনগোষ্ঠীকে লক্ষ্যবস্তু করে এই হামলা চালিয়েছে বলে মনে করছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

পরে হামলাকারীদের ধরতে দেশটির সেনাবাহিনী অভিযান চালায়। এই সেনা অভিযানে মোট ৪২ জন নিহত হয়েছে।

সেনা অভিযানে নিহত সন্দেহভাজন ব্যক্তির পরিচয় জানায়নি দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম। খবরে বলা হয়েছে, অভিযানে অস্ত্র উদ্ধার হয়েছে।

ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ ঘুরে যাওয়ার এক দিন পরই বেনিশানুল-গুমুজ অঞ্চলে বুধবার ভোরের ওই হামলার ঘটনা ঘটে। সাম্প্রতিক সময়ে অঞ্চলটিতে জাতিগত সহিংসতার পুনরাবৃত্তি ঘটছে। এ নিয়ে আলোচনার জন্য গত মঙ্গলবার অঞ্চলটি সফর করেন আবি আহমেদ। এই গণহত্যাকে ‘করুণ’ ঘটনা বলে বর্ণনা করেছেন তিনি। বলেছেন, এলাকাটিতে নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে।

বন্ধুদের সাথে শেয়ার করুন

পাঠকের মতামত




ই-মেইলে সর্বশেষ সংবাদ

বিনামূল্যে সর্বশেষ সংবাদ সরাসরি আপনার ই-মেইলে পেতে আজই সাবস্ক্রাইব করুন!

তথ্যের গোপনীয়তা রক্ষায় আমরা সর্বোচ্চ সতর্ক।
আমাদের গোপনীয়তার নীতি




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




করোনা তথ্য
দেশে আক্রান্ত
৫,৩২,৪০১
২৫ জানুয়ারি, ২০২১
করোনা তথ্য
দেশে সুস্থ
৪,৭৬,৯৭৯
জানুয়ারি ২৫, ২০২১
করোনা তথ্য
দেশে মৃত্যু
১৮
জানুয়ারি ২৫, ২০২১
করোনা তথ্য
বিশ্বে মৃত্যু
২১,৪০,৫৯৩
জানুয়ারি ২৫, ২০২১
করোনা তথ্য
বিশ্বে আক্রান্ত
৯,৯৮,৪৯,২৭৫
জানুয়ারি ২৫, ২০২১
©মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত