ঢাকা (রাত ১২:২১) বুধবার, ৩রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

চালের দাম স্থিতিশীল রাখতে আমদানি শুল্ক ১০ শতাংশে কমিয়ে আনার আদেশ কার্যকর হয়েছে, কম শুল্কের প্রভাবে স্থলপথে ভারত থেকে চাল আমদানি শুরু করেছেন ব্যবসায়ীরা।



গতকাল বৃহস্পতিবারই প্রথম চালান হিলি ও সাতক্ষীরা বন্দর দিয়ে দেশে প্রবেশ করেছে এবং  সেগুলো খালাসও করা হয়েছে।

জানা গেছে, শুল্ক কমানোর আশায় ১০ দিন ধরে খালাসের অপেক্ষায় হিলি স্থলবন্দরের পানামা পোর্টের কাছে আটকে ছিল প্রায় পাঁচ হাজার টন ভারতীয় চাল। নতুন শুল্ক হারের আদেশ গতকাল বৃহস্পতিবার কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গেই ওই চালের চালানগুলো খালাস করা হয়েছে।

চালের বাজারে অস্থিরতা শুরু হয় চলতি বছরের শুরু থেকে। হাওরে অকাল বন্যায় ফসলহানির কারণে অস্থিরতায় নতুন মাত্রা যোগ হয়। এ ছাড়া সারা দেশে অতিবৃষ্টি এবং ব্লাস্ট রোগের কারণে ধানের উৎপাদন কমে যায়। সরকারি মজুদ কমে যাওয়ায় সংকট আরো বাড়ে। সরকার চালের বাজার নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হওয়ার পর চাল আমদানির সিদ্ধান্ত নেয়। সরকারিভাবে চাল আমদানি করার পাশাপাশি চাল আমদানির ওপর থেকে শুল্ক ২৮ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করার এসআরও জারি করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) গত বুধবার। এর পরদিন থেকেই স্থলবন্ধরগুলো দিয়ে শুরু হলো চাল আমদানি।

হিলি স্থলবন্দর আমদানি ও রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুনুর রশিদ হারুন জানান, শুল্ক কমানো হবে এমন আশায় ১০ দিন ধরে হিলি স্থলবন্দরে দেড় শতাধিক ট্রাকে পাঁচ হাজার টন চাল খালাসের অপেক্ষায় ছিল। শুল্ক কমানোর আদেশের কপি গতকাল হিলি কাস্টম অফিসে পৌঁছার সঙ্গে সঙ্গে চাল খালাস করতে শুরু করেন আমদানিকারকরা। তবে শুল্ক কমানোর প্রভাব ঈদের আগে বাজারে নাও পড়তে পারে। আজ শুক্রবার থেকে ২৭ জুন পর্যন্ত টানা ছুটি স্থলবন্দরে। আপাতত ভারতের পাইপলাইনে চাল আটকা নেই। ঈদের পরে আবার আমদানি শুরু হবে।

হিলি কাস্টম অফিসের সহকারী কমিশনার ফখরুল আমিন চৌধুরী জানান, শুল্ক কমানোর আশায় হিলি বন্দরে সাত হাজার ৪৫৩ মেট্রিক টন চাল আটকা পড়েছিল। সকাল থেকে হ্রাসকৃত ট্যাক্সের আওতায় চালান জমা হয়েছে।

গতকাল দুপুর পর্যন্ত ১৫০ ট্রাক চাল ভারতের ঘোজাডাঙ্গা থেকে ভোমরা বন্দরে প্রবেশের অপেক্ষায় ছিল। চাল আমদানির শুল্ক কমার খবর জানার পর থেকেই আমদানিকারকরা ভোমরার বিপরীতে ভারতের পার্কিং ইয়ার্ডে কয়েক হাজার টন চাল মজুদ করে রাখেন।

চালের আমদানিকারক মেসার্স অভি ইন্টারন্যাশনালের মালিক জয়দেব ঘোষ, মেসার্স আল্লার দানের মালিক শহিদুল ইসলাম, মেসার্স সোহান এন্টারপ্রাইজের মালিক সান্নু মিয়া, মেসার্স রাফসান ইন্টারন্যাশনালের মালিক আবু হাসানসহ অনেকের সঙ্গে কাথা বলে জানা যায়, চাল আমদানিতে শুল্ক কমার খবরে বন্দরের সাধারণ ব্যবাসীরাও গড়পড়তায় এলসি খুলতে শুরু করেছেন। আজকের মধ্যেই ভারত থেকে ১৫০টি ট্রাকভর্তি চাল ভোমরায় পৌঁছাবে। তারা আরো জানান, আগের তুলনায় এখন প্রতি টনে ছয় হাজার টাকা শুল্ক কমেছে।

ভোমরা স্থলবন্দর দিয়ে চাল আমদানি হওয়ার কথা নিশ্চিত করে ভোমরা শুল্ক স্টেশনের সহকারী কমিশনার মো. আবদুল কাইয়ুম জানান, শুক্রবার থেকে ১০ দিন ছুটি। তাই ভোমরা বন্দরে কোনো আমদানি-রপ্তানি কার্যক্রম চলবে না। ঈদের ছুটি শেষে চাল আমদানিসহ বিভিন্ন পণ্যসামগ্রী স্বাভাবিক আমদানি-রপ্তানি হবে।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT