ঢাকা (সকাল ১০:৩৯) বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
শিরোনাম
Meghna News ঘূর্ণিঝড় রেমালে ক্ষতিগ্রস্ত বেড়ি বাঁধগুলো এখনো সংস্কার হয়নি, দুর্ভোগে উপকূলবাসী Meghna News কোটা আন্দোলনে পুলিশের গুলিতে নিহত আবু সাঈদ চিরনিদ্রায় শায়িত Meghna News চাঁপাইনবাবগঞ্জে জাহাঙ্গীর সেতু বন্ধ করে শিক্ষার্থীদের সমাবেশ Meghna News গৌরীপুর পৌরসভায় নগর অঞ্চল উন্নয়ন প্রকল্পের মত-বিনিময় সভা অনুষ্ঠিত Meghna News ধর্মপাশা উপজেলা প্রবাসী কল্যাণ সমিতি বিশ্বব্যাপী’র নবগঠিত কমিটির মিটিং অনলাইনে সম্পন্ন Meghna News সাঘাটায় বন‍্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে গো- খাদ্য বিতরণ Meghna News তোমাদের থেকেই একদিন আগামীর প্রধানমন্ত্রী হবে : শিক্ষার্থীদের উদ্দেশ্যে এমপি সবুর Meghna News গোলাপগঞ্জ হেমিগঞ্জ দেওয়ান সড়কের বেহাল দশা, দেখার কেউ নেই!! Meghna News সিলেটে চতুর্থ দফায় বন্যার আশষ্কা!! ১২ ঘন্টায় ৭১.৮ মিলিমিটার বৃষ্টিপাত Meghna News দাউদকান্দিতে মিনি বার ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন সাহাপারা একাদশ

সিলেটে কমতে শুরু করেছে বন্যায় পানি, বর্ষায় বাড়ছে রোগবালাই



সিলেট থেকে বন্যায় কবলিত এলাকা হতে বন্যার পানি কমতে শুরু করেছে। পানি কমতেই নানা ধরণের রোগবালাই দেখা দিয়েছে। বন্যা কবলিত এলাকায় দেখা দিয়ে জ্বর কাশি সহ নানা রোগ। বর্ষা মৌসুম শুরু হলেই ফ্লুজাতীয় রোগব্যাধি বেড়ে যায়। বর্তমানে প্রায়ই পরিবারে সর্দি, কাশি, জ্বরে ভুগছে।

বিশেষ করে সিলেটের জৈন্তিয়া, কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট, সুনামগঞ্জ, গোলাপগঞ্জ ও সিলেট নগীর বেশ কয়েকটি ওয়ার্ডে বন্যায় পানি বন্ধী থাকলে পানি কমতেই দেখা দিয়েছে টাইফয়েড, ডায়রিয়া, চোখের সংক্রমণ, শ্বাসতন্ত্রের সংক্রমণ, লেপটেস্পাইরোসিস, পেটের সংক্রমণ ইত্যাদি রোগ। আবার যাদের হাঁপানির সমস্যা আছে তাদের জন্যও বেশ ভোগান্তির মধ্যে রয়েছেন। ভাইরাল ইনফেকশন, ব্যাকটেরিয়াল ইনফেকশন, বা পরজীবী প্রাদুর্ভাব থেকে ডায়রিয়ার মত জীবাণুগুলো সাধারণত দূষিত খাদ্য বা পানি সংকটের মধ্যে এসব রোগবালাইতে আক্রান্ত অনেক।

বন্যায় কবলিত এলাকাগুলোতে বেশির ভাগ মানুষ ইনফ্লুয়েঞ্জা,ডেঙ্গু,ম্যালেরিয়া,টাইফয়েড,গ্যাসট্রোএনটেরাইটিস, হেপাটাইটিস, লেপ্টোস্পাইরোসিস এসব রোগে আক্রান্ত হওয়ার সম্ভানা থাকে।

এর ব্যাপারে সিলেট সিভিল সার্জনের সাথে কথা বললে তিনি জানান, যে উপজেলাগুলো বন্যায় আক্রান্ত হয়েছে সে সব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গুলো রোগীদের চিকিৎসার জন্য সার্বক্ষনিক চিকিৎসা প্রদান করে আসছে। আমাদের স্বাস্থ্যকর্মীরা এব্যাপারে সর্তকতার সহিত কাজ করে যাচ্ছেন মাঠে।

সিলেট সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জাহিদুল ইসলাম বলেন, ‘বন্যায় আক্রান্তদের চিকিৎসাসেবা দিতে আমাদের দুটি টিম কাজ করছে। তবে এই বন্যায় মানুষ সেরকম ভাবে আক্রান্ত হচ্ছেন না। অনেকেই জ্বরে আক্রান্ত হয়েছেন আর আমরাও ওষুধ দিয়ে আসছি। প্রতিদিনই আমাদের এই কার্যক্রম চলছে। বন্যা শেষে মানুষ আক্রান্ত হতে পারে বিভিন্ন রোগে। সেটার জন্যও আমরা আগে থেকে প্রস্তুতি নিয়ে রেখেছি।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT