ঢাকা (সকাল ৯:৪০) রবিবার, ১৯শে মে, ২০২৪ ইং
শিরোনাম
Meghna News চাঁপাইনবাবগঞ্জে মহানন্দা কেড়ে নিলো ৪ জনের প্রাণ Meghna News শিয়া (ইয়েমেন) ও সুন্নির (হামাস) মধ্যে কার্যকর ঐক্য মুসলিম ঐক্যের প্রতীক Meghna News প্রচণ্ড যুদ্ধ চলছে রাফাহসহ সমগ্র গাজায় Meghna News হোয়াটসঅ্যাপে ইন্টারনেট ছাড়াই পাঠানো যাবে ছবি-ভিডিও-ডকুমেন্ট Meghna News সুধা রানীর হাদিসের প্রভাষক পদে উত্তীর্ণ হওয়া নিয়ে তোলপাড়, দায় কার? Meghna News প্রধানমন্ত্রীর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে দাউদকান্দিতে আলোচনা সভা ও র‍্যালী Meghna News পুলিশের গাড়ি লক্ষ্য করে গুলি : ডাকাত দলের সর্দার অস্ত্রসহ গ্রেপ্তার Meghna News সাঘাটায় ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে অনাস্থা Meghna News ধান কাটতে গিয়ে বজ্রপাতে প্রাণ গেল শ্রমিকের Meghna News চাঁপাইনবাবগঞ্জ : তিন লক্ষ টাকা ইজ্জতের মূল্যে প্রবাসীর মুক্তি

প্রকট আকার ধারণ করেছে শ্রীলঙ্কার আর্থিক দুর্দশা



শ্রীলঙ্কার আর্থিক দুর্দশা প্রকট আকার ধারণ করেছে। জ্বালানির মারাত্মক ঘাটতি দেখা দিয়েছে দেশটিতে। এ কারণে চাহিদা অনুযায়ী বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে না। এ পরিস্থিতিতে ঘোষণা দেওয়া হয়েছে, দেশজুড়ে দিনে ১০ ঘণ্টা বিদ্যুৎ-সংযোগ বিচ্ছিন্ন থাকবে। আজ বুধবার থেকে এ ঘোষণা কার্যকর হয়েছে। খবর এএফপির।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, ২ কোটি ২০ লাখ মানুষের দেশ শ্রীলঙ্কায় মারাত্মক আর্থিক সংকট দেখা দিয়েছে। সরকারের কাছে বৈদেশিক মুদ্রার রিজার্ভ নেই। এ কারণে আমদানিও করতে পারছে না। ১৯৪৮ সালে স্বাধীন হওয়ার পর ৭৪ বছরের মধ্যে সবচেয়ে বড় সংকটে পড়েছে দক্ষিণ এশিয়ার এই দ্বীপরাষ্ট্র।

শ্রীলঙ্কায় বিদ্যুৎ খাতে একচেটিয়া আধিপত্য রয়েছে একটি সংস্থার। রাষ্ট্রায়ত্ত ওই সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, দিনে ১০ ঘণ্টা দেশজুড়ে বিদ্যুৎ-সংযোগ বিচ্ছিন্ন থাকবে। বিদ্যুৎ উৎপাদন করতে জেনারেটর চালানোর মতো তেল নেই। এ মাসের শুরু থেকেই দেশটিতে দিনে সাত ঘণ্টা বিদ্যুৎ থাকছে না।

সরকারি কর্মকর্তারা বলছেন, জ্বালানির সংকট ছাড়াও জলবিদ্যুৎ কেন্দ্রগুলো থেকেও খুব কম বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। শ্রীলঙ্কার মোট বিদ্যুতের ৪০ শতাংশের বেশি উৎপাদিত হয় জলবিদ্যুৎ কেন্দ্রগুলো থেকে। কিন্তু দেশটির বেশির ভাগ জলাধারে পানি এখন অনেক কম। কারণ, অনেক দিন থেকেই দেশটিতে সেভাবে বৃষ্টি হচ্ছে না।

শ্রীলঙ্কার বেশির ভাগ বিদ্যুৎ উৎপাদিত হয় কয়লা ও তেলের মাধ্যমে। তেল ও কয়লা দুটিই আমদানি করতে হয়। কিন্তু দেশটিতে এখন তেল ও কয়লার মারাত্মক ঘাটতি দেখা দিয়েছে। তেল ও কয়লা আমদানি করতে পারছে না সরকার। কারণ, তেল ও কয়লা আমদানির জন্য যে বৈদেশিক মুদ্রার প্রয়োজন, তা সরকারের হাতে নেই।

দেশটির রাষ্ট্রায়ত্ত প্রধান জ্বালানি কোম্পানি সিলন পেট্রোলিয়াম করপোরেশন (সিপিসি) বলছে, অন্তত দুদিন ধরে দেশটিতে কোনো ডিজেল তেলও নেই।

তেলের জন্য পেট্রল স্টেশনের সামনে গাড়ি নিয়ে লোকজন ভিড় করছেন। সিপিসি তাদের বলেছে, এখন চলে যান। ডিজেল আমদানির পর তখন আসতে হবে।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, এ বছরের শুরু থেকে দেশটির মানুষ ৯২ শতাংশ বেশি দাম দিয়ে পেট্রল ও ৭৬ শতাংশ বেশি দামে ডিজেল কিনেছেন।

কর্মকর্তারা বলেছেন, সর্বশেষ এলপিজি ও কেরোসিনের যে চালান এসেছে, ১২ দিনের মধ্যেই তার মূল্য পরিশোধে ৪৪ মিলিয়ন ডলারের খোঁজে রয়েছে সরকার।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT