ঢাকা (বিকাল ৩:০২) বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ ইং

নদী ভাঙনে আলাতুলী ইউনিয়নে মসজিদসহ ঘরবাড়ি বিলীন

<script>” title=”<script>


<script>

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার আলাতুলী ইউনিয়নের শতাধিক বসতবাড়ি ও কমিউনিটি ক্লিনিক পদ্মা নদীর গর্ভে বিলিন হবার পর আবারও ভয়াল রুপ ধারণ করেছে পদ্মা নদীর ভাঙণ।

১০ সেপ্টেম্বর শুক্রবার আলাতুলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. কামরুল হাসান কামাল জানান, পদ্মা নদীর পানি কমার সাথে সাথে আবারও ভাঙন শুরু হয়েছে আলাতুলী ইউনিয়ন, গোয়ালডুবিসহ বেশকিছু ঝুঁকিপূর্ণ পয়েন্টে। ইতোমধ্যে পানিবন্দী পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ ও প্রতিনিয়ত তাদের খোঁজ খবর নিচ্ছি। সরকারি প্রকল্প কর্মকর্তাও কিছুদিন আগে এই এলাকা পরিদর্শণ করে গেছেন।

চেয়ারম্যান কামরুল আরও জানান, নতুন করে ৯ নং আলাতুলী ইউপির ৪ নং ওয়ার্ডে গত ২০ দিনে ১৫০ এর অধীক বাড়িসহ একটি মসজিদ নদী গর্ভে বিলীন হয়ে গেছে। নদী ভাঙন রোধে আরও দ্রুতই ব্যবস্থা গ্রহণ করা দরকার। তা না হলে একটু একটু করে সর্বনাশা পদ্মা গিলে খাবে ঘরবাড়ি, গাছপালাসহ সবকিছু।

এদিকে শুক্রবার দুপুরে সরেজমিনে গিয়ে দেখা গেছে এলাকার মানুষদের মাঝে আতঙ্ক বিরাজ করছে। আবদুল নামে এক কৃষক বলেন, কখন কিভাবে বা কোন স্থান ভাঙবে বলা মুশকিল। নদীর তলদেশের ঘূর্ণি স্রোত নদী তীরে কুরে কুরে খেয়ে দেবে যাচ্ছে। চোখের সামনে এই কদিনে বহু ঘরবাড়ি আজ পদ্মার বুকে।

স্থানীয় আরেক বাসিন্দা রহমত আলী বলেন, আমাদের আত্মীয় স্বজনদের ঘরবাড়ি আগাম সরিয়ে নিয়েছিলাম। আজ সেই জমি পদ্মার ভাঙনে শেষ হয়ে গেছে। এখন শুধুই অতীত এখানে বাড়ি ছিলো। এভাবেই শতশত মানুষ জায়গা জমি হারিয়ে আজ অসহায় হয়ে পড়েছে পরিবার পরিজন নিয়ে। দ্রুত ঐ এলাকায় ভাঙন ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এটাই প্রত্যাশা।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT