ঢাকা (সকাল ৬:৫৮) সোমবার, ৬ই মে, ২০২৪ ইং

গাছ কাটার প্রতিবাদে কোল সম্প্রদায়ের মানববন্ধন



আদিবাসীদের নিজেদের পিতৃপুরুষের জমি জবর দখল ও গাছ কাটার প্রতিবাদে চাঁপাইনবাবগঞ্জে মানববন্ধন কর্মসূচী পালন করেছে কোল ক্ষুদ্র জাতিসত্বার জনগোষ্ঠী। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বিলবৈলঠা গ্রামের কোল আদিবাসীবৃন্দের আয়োজনে এই মানববন্ধন কর্মসূচী পালন করা হয়।

 

এ সময় মানববন্ধনে বক্তারা বলেন, তাদের পূর্বপুরুষের ভোগ দখলে থাকা হোসেনডাঙ্গা মৌজার প্রায় ১১ বিঘা জমি মিথ্যা জাল দলিল তৈরীর মাধ্যমে দখলের চেষ্টা করছে ভূমিদস্যুরা। এমনকি চলতি মাসের ২৭ ফেব্রুয়ারি মঙ্গলবার সাইফুল ইসলাম, সফিকুল ইসলাম, মশি, মৃত সলিমুদ্দিনের ছেলে বুলবুল ও মৃত ইয়াসিন মাস্টারের ছেলে শহিদ প্রভাষকের নেতৃত্বে অজ্ঞাতনামা আরো ২০-২৫ জন সন্ত্রাসী মিলে কোল আদিবাসীদের জমি থেকে ৫/৬ টি আম গাছ এবং ১০/১২টি মেহগুনি গাছ কেটে ফেলে। এমনকি এসবের প্রতিবাদ করতে গেলে তারা কোল সম্প্রদায়ের লোকদের মারতে আসে এবং পুলিশের ভয় দেখায়। তবে আদিবাসীদের বাধার সম্মুখীনে কাটা গাছগুলো জমিতে রেখেই চলে আসে তারা। আর তাই নিজেদের বাপ-দাদার জমি ফিরে পেতে প্রশাসনের সুদৃষ্টি কামনা করেন তারা।

 

মানববন্ধনে নারায়ন কোল, লক্ষন কোল মাস্টার, নিমল কোল মাস্টার, বীরেন কোল, শ্রীভ লাল কোল ও রাভ্রণ কোলসহ বিলবৈলঠা ও কয়েকটি আদিবাসী গ্রামের কোল সম্প্রদায়ের প্রায় হাজার মানুষ উপস্থিত ছিলেন।

 

মানববন্ধন শেষে প্রতিকার চেয়ে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদাণ করেন কোল সম্প্রদায়ের নেতৃবৃন্দ।।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT