ঢাকা (সন্ধ্যা ৬:৪২) বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং

এ বছরও হচ্ছে না প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা



করোনা মাহামারির কারণে গত দুই বছর ধরে প্রাথমিক শিক্ষা সমাপনী এবং ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা নেওয়া হয়নি। এ বছরও এসব পরীক্ষা নেওয়া হবে না।

সোমবার (৬ জুন) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. আমিনুল ইসলাম খানের বরাত দিয়ে গণমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তিনি বলেন, করোনার কারণে সৃষ্ট শিখন ঘাটতি পূরণে গুরুত্ব দেওয়া হচ্ছে। তাই চলতি বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা এবং ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা নেওয়া হবে না।

২০০৯ সালে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা এবং পরে মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য ইবতেদায়ি সমাপনী পরীক্ষা চালু করা হয়।

এছাড়া ২০১০ সালে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্য জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা এবং মাদরাসা শিক্ষার্থীদের জন্য জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা নেওয়া শুরু করা হয়।

কিন্তু শুরু থেকেই শিক্ষার্থীদের ওপর বাড়তি চাপ পড়ায় এসব পরীক্ষা বাতিলের দাবি জানিয়ে আসছেন অনেক অভিভাবক ও শিক্ষা সংশ্লিষ্টরা।

এদিকে, আগামী বছর থেকে পর্যায়ক্রমে বিভিন্ন শ্রেণিতে চালু হতে যাওয়া নতুন শিক্ষাক্রমে এসব পরীক্ষা নেওয়ার কথা উল্লেখ নেই। দশম শ্রেণিতে পাবলিক পরীক্ষা (এসএসসি ও সমমান) নেওয়া হবে।

প্রসঙ্গত, চলতি বছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষাও হচ্ছে না। এ স্তরের শিক্ষার্থীদের ক্লাস মূল্যায়ন করে সনদ দেওয়া হবে।

শেয়ার করুন

GloboTroop Icon
পাঠকের মতামত

Meghna Roktoseba




এক ক্লিকে জেনে নিন বিভাগীয় খবর




© মেঘনা নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by ShafTech-IT